জগন্নাথপুরে কৃষকদের বাদ দিয়ে পিআইসি কমিটি, প্রতিবাদে চেয়ারম্যানের পদত্যাগ

22

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
জগন্নাথপুরে সরকারি নীতিমালা লঙ্ঘন করে বেড়ি বাঁধের পাশে থাকা প্রকৃত কৃষকদের বাদ দিয়ে উপজেলা বিভিন্ন স্থানে পিআইসি কমিটি গঠনে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সিন্ডিকেটের মাধ্যমে হাওর রক্ষা বেড়িবাঁধ নির্মাণ ও মেরামত কাজ করতে পিআইসি কমিটি বানিয়ে লুটপাটের প্রস্তুতি চলছে বলে অভিযোগ উঠেছে। যে কারণে এবারো হাওর রক্ষা বেড়িবাঁধের কাজ যথা সময়ে এবং সঠিকভাবে না হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।
জানা গেছে, বিগত বছর ঠিকাদারী প্রতিষ্ঠান ও পিআইসি কমিটির মাধ্যমে জগন্নাথপুর উপজেলার সকল হাওর রক্ষা বেড়িবাঁধের কাজ করা হয়ে ছিল। তখন পিআইসি কমিটি কিছু কাজ করলেও ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ না করায় জগন্নাথপুরে হাওর ডুবিতে ফসল হানির ঘটনা ঘটে। যে কারণে এবার ঠিকাদারী প্রতিষ্ঠানকে বাদ দিয়ে শুধু পিআইসি কমিটির মাধ্যমে বেড়িবাঁধের কাজ করা হচ্ছে।
এ সুযোগকে কাজে লাগিয়ে ব্যক্তি সুবিধা আদায়ে একটি সিন্ডিকেট বেপরোয়া হয়ে উঠেছে। বেড়িবাঁধের পাশে থাকা জমির মালিক ও প্রকৃত কৃষকদের নিয়ে পিআইসি কমিটি গঠনের কথা থাকলেও তাদেরকে বাদ দিয়ে সিন্ডিকেটের মাধ্যমে কমিটি গঠনের হিড়িক চলছে বলে কৃষকরা অভিযোগ করেন। সেই সাথে স্থানীয় জন-প্রতিনিধিদের তৈরী করা অনেক কমিটি থেকে কৃষকদের বাদ দিয়ে লুটেরাদের নাম অন্তর্ভূক্ত করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনার প্রতিবাদ জানাতে উপজেলার কলকলিয়া ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আবদুল হাসিম পিআইসি কমিটি থেকে পদত্যাগ করেছেন। গত বৃহস্পতিবার জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিতভাবে পদত্যাগ করেন চেয়ারম্যান আবদুল হাসিম।
এ ব্যাপারে পিআইসি কমিটি থেকে পদত্যাগকারী কলকলিয়া ইউপি চেয়ারম্যান আবদুল হাসিম বলেন, যেখানে সরকারি নীতিমালা লঙ্ঘল করে করে নিয়মকে অনিয়মে পরিণত করা হয়েছে, সেখানে আমি থাকার সুযোগ নেই। প্রকৃত কৃষকদের নিয়ে তৈরি করা আমার ৮টি কমিটি বাতিল করা হয়েছে। এখানে অন্তর্ভূক্ত করা হয়েছে এলাকার বিতর্কিত ফখরুল হোসেনের মতো অনেক লুটেরাদের নাম। ক্ষমতার অপব্যবহার করে সিন্ডিকেটের মাধ্যমে সৃজন হওয়া কমিটি দিয়ে রীতিমতো লুটপাটের প্রস্তুতি চলছে। অবস্থা বেগতিক দেখে আমি বাধ্য হয়ে পদত্যাগ করেছি। তবে হাওর তলিয়ে ফসল হানি হলে ক্ষতিগ্রস্ত হবে কৃষকরা। তাদের তো কিছুই হবে না। দুঃখজনক হলেও সত্যি নলুয়ার হাওরে আমি ২৩ হাল জমির মালিক থাকা সত্বেও আমি পিআইসি কমিটিতে থাকতে পারেনি।
জগন্নাথপুর উপজেলা হাওর উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান বলেন, সরকারি নীতিমামলার বাইরে পকেট কমিটি গঠনের মাধ্যমে লুটপাটের প্রতিবাদ জানাতে এলাকার জনপ্রিয় চেয়ারম্যান আবদুল হাসিম পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। নলুয়ার হাওর পারের দাস নোয়াগাঁও গ্রামের বাসিন্দা সাবেক ইউপি সদস্য অনিল চন্দ্র দাস বলেন, প্রকৃত কৃষক ছাড়া কমিটি হওয়ায় এবার হাওর রক্ষা বেড়িবাঁধ যথা সময়ে হবে কিনা না আশঙ্কা রয়েছে। গত বছর যেদিকে বাঁধ ভেঙে নলুয়ার হাওর তলিয়ে ছিল। সেই স্থানে এখনো কাজ শুরু হয়নি।
উপজেলার রাণীগঞ্জ ইউনিয়নের ইউপি সদস্য তেরা মিয়া বলেন, আমি প্রকৃত কৃষকদের নিয়ে পিআইসি কমিটি তৈরী করে ছিলাম। তবে কিভাবে কৃষকদের বাদ দিয়ে অন্যদের নাম কমিটিতে অর্ন্তভূক্ত করা হয়, তা আমার বোধগম্য নয়।
যদিও সরজমিনে দেখা যায়, সময়ের আগেই উপজেলার নারিকেলতলা হাওর রক্ষা বেড়িবাঁধে গত প্রায় এক সপ্তাহ ধরে কাজ করছেন পিআইসি কমিটির সভাপতি স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম। সময়ের আগে কাজ শুরু হওয়ায় কৃষকদের মধ্যে কিছুটা স্বস্তি দেখা গেলেও উপজেলার অধিকাংশ বেড়িবাঁধের গভীর ভাঙনে এখনো কাজ শুরু হয়নি।