চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য সেবায় নর্থ ইষ্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের সুনাম বিশ্বব্যাপী — শাবি ভিসি

85

নর্থ ইষ্ট মেডিকেল কলেজ এর এমবিবিএস ২১তম ব্যাচ ও বিডিএস ৪র্থ ব্যাচের নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শাবিপ্রবি’র ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন প্রতিষ্ঠান হিসাবে তোমরা সেরা প্রতিষ্ঠানকেই বেছে নিয়েছ। বর্তমানে নর্থ ইষ্ট মেডিকেল কলেজ চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য সেবায় দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে। উক্ত প্রতিষ্ঠানটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি ও জেনারেল মেডিকেল কাউন্সিল, ইউকে এর তালিকা ভুক্তি সহ ইউরোপিয়ান মেডিকেল এসোসিয়েশন কর্তৃক এওয়ার্ড প্রাপ্ত হয়েছে। এদিক বিবেচনায় চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানটি দেশের সেবা একটি প্রতিষ্ঠান। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন জ্ঞান অর্জনের পাশাপাশি নিয়মানুবর্তিতা জীবনে চলার পথে পাথেয় হয়ে থাকবে। চিকিৎসা শিক্ষায় ক্লাসের পাশাপাশি ওয়ার্ড ক্লাস ও রোগীর পাশাপাশি থেকে শিক্ষা অর্জন করতে হবে। অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন সময় সময়ে ছাত্র-ছাত্রীদের খোঁজ-খবর নিলে অবশ্যই তারা পাঠদানে মনোযোগী হবে। তিনি আশা প্রকাশ করেন- নর্থ ইষ্ট মেডিকেল কলেজ কর্তৃপক্ষ সময়ে সময়ে ছাত্র-ছাত্রীদের ফলাফল এসএমএস বা ইমেইলের মাধ্যমে অভিভাবকদের নিকট প্রেরণ করলে অভিভাবকগণ ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার অগ্রগতি সম্বন্ধে জানতে পারবেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডিন, স্কুল অব মেডিসিন অধ্যাপক ডাঃ মোঃ মোর্শেদ আহমেদ চৌধুরী।
নর্থ ইষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডাঃ মোহাম্মদ আফজল মিয়া’র সভাপতিত্বে গত ৯ জানুয়ারী ১নং ফাহিম লেকচার গ্যালারীতে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ সাব্বির আহমেদ ও কমিউনিটি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ তনুশ্রী সরকার এর সঞ্চালনায় শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নর্থ ইষ্ট মেডিকেল কলেজ কেন্দ্রীয় মসজিদ এর ইমাম ও খতিব হাফিজ মৌলানা মোঃ মামুনুর রশিদ চৌধুরী। পরবর্তীতে স্বাগত বক্তব্য রাখেন গাইনী এন্ড অবস্ বিভাগের অধ্যাপক ডাঃ নাহিদ ইলোরা। অনুষ্ঠানে এমবিবিএস কোর্সের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের নতুন ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে মোঃ মোস্তাক আহমেদ এবং বিডিএস কোর্সের ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে আহমেদ ইনকিয়াদ নিশাদ এবং পুরাতন ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে বিদেশী ৩য়বর্ষের ছাত্রী আনুশকা কারকি এবং ২য়বর্ষের ছাত্র সুদীপ্ত তালুকদার, তাছাড়া নর্থ ইষ্ট মেডিকেল কলেজ রক্তদাতা সংগঠন “জীবন” এর পক্ষ হতে ৩য় বর্ষের ছাত্র রুহেল আহমদ বক্তব্য প্রদান করেন। নবীন শিক্ষার্থীদের অভিভাবকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ডাঃ সুধাময় মজুমদার।
শিক্ষকমন্ডলীর পক্ষ হতে এনাটমী বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক ডাঃ হামিদা খাতুন, ফিজিওলজি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ মাহমুদা কামরুন নাহার, বায়োকেমিষ্টি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ সৈয়দা উম্মে ফাহমিদা মালিক, ডেন্টাল ইউনিটের বিভাগীয় প্রধান এএসএম ইমরান হোসেন, অর্থোপেডিকস্ সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান ও প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোঃ রুহুল আমিন, একাডেমিক কো-অর্ডিনেটর ও সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মীর মাহবুবউল আলম, কমিউিনিটি মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল খালিক বড়ভূঁইয়া বক্তব্য প্রদান করেন।
নর্থইষ্ট মেডিকেল প্রাইভেট লিমিটেড এর পরিচালকবৃন্ধের পক্ষ থেকে বক্তব্য রাখেন ডাঃ মোঃ শামিমুর রহমান, অধ্যাপক ডাঃ মোঃ নাজমুল ইসলাম, এডভোকেট ইকবাল আহমেদ চৌধুরী। বিজ্ঞপ্তি