কানাইঘাটের ইউএনওকে হাইকোর্টে তলব

133

কাজিরবাজার ডেস্ক :
আদালতের আদেশ লঙ্ঘন করার অভিযোগে কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানিয়া সুলতানাকে তলব করেছে হাইকোর্ট। আগামী ৪ ফেব্র“য়ারি তাকে হাইকোর্টে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। ইউএনওর উপস্থিতি নিশ্চিত করতে সিলেট জেলা প্রশাসককে নির্দেশ দেয়া হয়েছে।
বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়ার একক হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। এলাকাবাসীর এক আবেদনে এ আদেশ দেয়া হয়। আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট দিদার আলম কল্লোল।
মামলার নথি সূত্রে জানা গেছে, কানাইঘাট উপজেলার নয়ামাটি দক্ষিণ ও বাঁশবাড়ি মৌজাধীন গ্রামবাসীরা শতাধিক বছর ধরে তাদের ব্যবহার্য ‘ভোলারজান’ নামীয় জলমহলটি ভোগদখল করে আসছিলেন। তবে সম্পূর্ণ অন্যায় ও অবৈধভাবে তা একটি সমিতির অনুকূলে ইজারা দেয়ার পরিপ্রেক্ষিতে গ্রামবাসী মামলা দায়ের করেন করে। এরপর ২০০৪ সালের ২৭ সেপ্টেম্বর আদালত তার রায়ে ওই মহলটি ইজারা না দিতে চিরস্থায়ী নিষেধাজ্ঞা দিয়ে রায় দেন। পরে উক্ত রায়ের বিরুদ্ধে জেলা জজ আদালতে সরকার ও ইজারাগ্রহীতারা পৃথক পৃথক আপিল দায়ের করলে আদালত তা খারিজ করে দেন। এরপর ওই আদালতের রায়ের বিরুদ্ধে ২০০৬ সালের ১৩ সেপ্টেম্বর হাইকোর্টে রিভিশন দায়ের করেন সিলেটের তৎকালীন জেলা প্রশাসক ও কানাইঘাট উপজেলার নির্বাহী অফিসার। এর পরিপ্রেক্ষিতে ২০০৭ সালের ৫ এপ্রিল হাইকোর্ট রুলসহ এই মামলায় স্থিতাবস্থা জারি করেন। কিন্তু আদালতের সেই স্থিতাবস্থার আদেশ লঙ্ঘন করে পুনরায় ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করায় আদালত তাকে তলব করেন।