ছিনতাইকারীর ৩ বছরের সশ্রম কারাদন্ড

স্টাফ রিপোর্টার
নগরীর বন্দরবাজার এলাকায় এক অস্ত্রধারী ছিনতাইকারীর ৩ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। রায়ের পাশাপাশি তাকে ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ১ মাসের সশ্রম কারাদন্ড দেয়া হয়। গতকাল সোমবার সিলেট চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো: সাইফুজ্জামান হিরো এ রায় প্রদান করেন।
দন্ডপ্রাপ্ত আসামীর নাম- মো: শের জুমন উরফে মনাই (২১)। সে সুনামগঞ্জ জেলার দিরাই থানার স্বরমঙ্গল গ্রামের আতিব আলী উরফে আতিব উল্লার পুত্র। রায় ঘোষনার সময় দন্ডপ্রাপ্ত আসামী মনাই আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলো।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর রাত সোয়া ৯ টার দিকে শারদীয় দুর্গা পূজায় প্রতীমা বিসর্জনে আসা আগত দর্শনার্থীদের ভিড়ের মধ্যে অস্ত্রধারী মনাইসহ ৩ থেকে ৪ জন ছিনতাইকারী সিলেট জেলা প্রশাসকের ১ নং গেইটের সামনে জড়ো হয়ে ছিনতাইর প্রস্তুতি নিচ্ছিল। বিষয়টি টহলরত র‌্যাব-৯’র সদস্যরা দেখতে পেয়ে ছিনতাইকারীদের ধাওয়া করে অস্ত্রধারী ছিনতাইকারী মো: শের জুমন উরফে মনাইকে গ্রেফতার করলেও অপর ছিনতাইকারীরা পালিয়ে যায়। এ সময় তার কাছ থেকে একটি ধারালো ছুরা, ২টি স্ক্রু, ১টি মোবাইলসেট ও ২টি ষ্টীলের মেডিকেল সীজার উদ্ধার করে। এ ঘটনায় র‌্যাব-৯’র এসআই মো: আল ইমরান বাদি হয়ে তাদের বিরুদ্ধে কোতোয়ালী থানায় একটি ছিনতাই মামলা দায়ের করেন। যার নং-১/২০১৭।
দীর্ঘ তদন্ত শেষে কোতোয়ালী থানার সাব-ইন্সপেক্টর মো: আক্তাররুজ্জামান পাঠান ওই বছরের ৯ অক্টোবর একমাত্র মনাইকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন এবং ৩০ অক্টোবর থেকে এ মামলার বিচারকায্য শুরু হয়। দীর্ঘ শুনানী ও ৬ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে গতকাল সোমবার আদালত আসামী মো: শের জুমন উরফে মনাইকে দ্রুত বিচার আইনে উল্লেখিত দন্ডাদেশ প্রদান করেন।
রাষ্ট্রপক্ষে এপিপি এডভোকেট রাশেদা শাহিদা খানম ও আসামীপক্ষে এডভোকেট মো: আকবর হোসেন মামলাটি পরিচালনা করেন।