কবি আফজাল চৌধুরীর ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

84

বাংলা সাহিত্যে ষাটের দশকের শক্তিমান কবি অধ্যক্ষ আফজাল চৌধুরীর ১৪তম মৃত্যুবার্ষিকী আজ ৯ জানুয়ারী মঙ্গলবার। কল্যাণব্রতের কবি খ্যাত শিক্ষাবিদ আফজাল চৌধুরী ছিলেন তার সমসাময়িক কবিদের মধ্যে এক উজ্জ্বল ব্যতিক্রম। কবি আফজাল চৌধুরী ১৯৪২ সালের ২৩ মার্চ হবিগঞ্জে জন্মগ্রহণ করেন এবং ২০০৪ সালের ৯ জানুয়ারী তিনি মৃত্যুবরণ করেন। ১৯৬৯ সালে রাজশাহী সরকারী ইন্টারমিডিয়েট কলেজে, পরবর্তীতে সিলেট সরকারী কলেজ, চট্টগ্রাম সরকারী কলেজ, সিলেট সরকারী মহিলা কলেজ, সিলেট এমসি কলেজে অধ্যাপনা করেন। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত তিনি হবিগঞ্জস্থ বৃন্দাবন বিশ্ববিদ্যালয় কলেজে সুনামের সহিত অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। তাঁর উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে কল্যাণব্রত, শ্বেতপত্র, সামগীত দুঃসময়ের, শবমেহেরের ছুটি, নয়া পৃথিবীর জন্ম, বিশ্বাসের দিওয়ান, এই ঢাকা এই জাহাঙ্গীরনগর, হে পৃথিবী নিরাময় হও, সিলেট বিজয়, ঐতিহ্যচিন্তা ও রসুল প্রশস্তি, তাঁর কাব্যালোকে সৈয়দ আলী আহসান, সিলেটে সুফী সাধনা, বার্নাবাসের বাইবেল, জালালউদ্দীন রুমীর কবিতা ও মোহাম্মদ আসাদের মহাজীবন ও মক্কার পথ।
সাহিত্যের টাইরেসিয়াস খ্যাত দূরদর্শী এই প্রবক্তা কবি আত্মিক দিক দিয়ে নিপীড়িত বিশ্বের সকল মানুষের বিশেষভাবে শোষিত ও নির্যাতিত মুসলিম জনগণের পক্ষে ছিলেন অত্যন্ত সোচ্চার। মানবাত্মার সব ধরনের অবমাননার বিরুদ্ধে তিনি ছিলেন চির প্রতিবাদী কবিকণ্ঠ। তাঁর অধিকাংশ কবিতায় এ সত্য বিধৃত। সাবেক সোভিয়েত ইউনিয়নের কম্যুনিষ্ট শাসকগোষ্ঠীসহ বিশ্বব্যাপী কমিউনিজমের ধ্বজাধারী কায়েমী স্বার্থান্বেষী গোষ্ঠীর সাত দশকের অপশাসন শোষণ ও গণহত্যার নিন্দায় অধ্যক্ষ কবি আফজাল চৌধুরীর কবিতা ছিলো প্রতিবাদমুখর। তিনি সোভিয়েত ইউনিয়নের পতনের অনেক আগেই এ সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেছিলেন। যখন এ দেশের অধিকাংশ কবি সাহিত্যিক ছিলেন সোভিয়েত সামাজিক সাম্রাজ্যবাদীদের প্রশংসায় পঞ্চমুখ। তাঁর আলেকজান্ডার সোলঝোনেৎসিনকে নিবেদিত কবিতা, “হে পৃথিবী নিরাময় হও” কাব্যনাটক এবং ‘সামগীত দুঃসময়’ কাব্যগ্রন্থে এ ভবিষ্যদ্বাণী স্পষ্টভাবে ফুটে উঠেছে। তিনি পুঁজিবাদী শোষক গোষ্ঠীর বিরুদ্ধেও ছিলেন সমালোচনামুখর। তাঁর অধিকাংশ কবিতায় এই সচেতনতা ও সামাজিক দায়িত্ববোধ লক্ষ্য করা যায়।
আফজাল চৌধুরী ধ্যানী ও ইসলামী রেনেসাঁর কবি হিসেবে বিশেষভাবে পরিচিত হলেও বিশ্বমানবতা ছিলো তার কাব্যের মূল সুর। আর এটা মানবধর্ম ইসলামের মহান আদর্শ সজ্ঞাত।
কর্মসূচী : সিলেট সংস্কৃতি কেন্দ্রের উদ্যোগে কবি আফজাল চৌধুরী স্মরণ সভা ৯ জানুয়ারী বিকাল ৫ টায় সংস্কৃতি কেন্দ্রের অফিসে অনুষ্ঠিত হবে। কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা সভা ১৯ জানুয়ারী সন্ধ্যা ৬ টায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে অনুষ্ঠিত হবে। এছাড়া সিলেট সাহিত্য সংস্কৃতি পরিষদ, জালালাবাদ লেখক ফোরাম, হবিগঞ্জ দিশারী একাডেমী, গোলাপগঞ্জ সংস্কৃতি কেন্দ্র, ওসমানীনগর সংস্কৃতি কেন্দ্র, বিশ্বনাথ সংস্কৃতি কেন্দ্র ও আব্দুল মালিক পাঠাগারের পক্ষ থেকে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি