দক্ষিণ সুনামগঞ্জে ফকির শাহ আঞ্জু মিয়া স্মরণে বার্ষিক ওরস মাহফিল সম্পন্ন

63

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
ভাটি অঞ্চলের মরমী সংস্কৃতির অন্যতম পৃষ্ঠপোষক ফকির শাহ আঞ্জু মিয়ার ভক্ত আশেকান ও মুরীদানদের সক্রিয় অংশগ্রহণে মঙ্গলবার সকালে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়নের জয়সিদ্ধি গ্রামের ফকির বাড়ীতে বাষিক ওরস উৎসব শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। ১ জানুয়ারী সোমবার দিবাগত রাত ১১ টায় ওরস উৎসবের উদ্বোধন ঘোষণা করেন প্রবীণ গীতিকার বাউল তোতা মিয়া। ওরস উৎসবে বিশেষ মোনাজাতের পরে রাতভর বাউল গান পরিবেশন করেন বাউল তোতা মিয়া, বাউল আমজাদ পাশা, বাউল মনসুর মিয়া, সাংবাদিক বাউল আল-হেলাল, বাউল দুলাল মিয়া, বাউল রুবেল মিয়া, সুজ্জাদুল মিয়া, শাহেদ ভান্ডারী ও শাহরিয়াসহ স্থানীয় শিল্পীবৃন্দ।
এ সময় বসিয়াখাউড়ি গ্রামের বিশিষ্ট সংস্কৃতিসেবী নূর আলী, জয়সিদ্ধি গ্রামের সংস্কৃতিসেবী হাজী আলাউদ্দিন, ফকির আছমত আলী, তফজ্জুল হোসেন জালালী, লিলু মিয়া ও কাওছার আলীসহ এলাকার বিশিষ্ট মুরব্বীয়াণগন উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বলেন ভাটি অঞ্চলে আবহমান কালের মরমী সংস্কৃতির পৃষ্ঠপোষক ছিলেন ফকির শাহ আঞ্জু মিয়া। জীবদ্দশায় তিনি প্রতিবছর নিজ উদ্যোগে নিজ বাড়ীতে বার্ষিক ওরস উৎসবে গানের কাফেলা বসিয়ে মরমী সংস্কৃতি চর্চায় স্থানীয় বাউল শিল্পীদেরকে বিশেষভাবে উৎসাহিত করে গেছেন। বর্তমানে তার প্রবাসী পুত্র মোঃ শাহজাহান মিয়া বিদেশে থেকেও প্রয়াত পিতার পদাঙ্ক অনুসরণ করে বার্ষিক ওরস উৎসবের আয়োজন করে মরমী সংস্কৃতির পৃষ্ঠপোষকতা করছেন। মূলত এ কারণেই সংস্কৃতিপ্রিয় মানুষের কাছে সর্বাধিক গ্রহণযোগ্য ব্যক্তিত্ব হচ্ছেন ফকির শাহ আঞ্জু মিয়া। বক্তারা সংস্কৃতিসেবী শাহজাহান মিয়ার দীর্ঘায়ু ও তাঁর পিতার আত্মার মাগফেরাত কামনা করেন।