২০১৭ সালে বর্তমান ও সাবেক ২৯ এমপির চিরবিদায়

কাজিরবাজার ডেস্ক :
২০১৭ সালে বাংলাদেশ বেশ কজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান, সাবেক মন্ত্রী ও একাধিকবারের সংসদ সদস্যকে হারিয়েছে। চলতি সংসদের তিনজন ও সাবেক ২৬ জনসহ মোট ২৯ এমপি পরপারে পাড়ি জমিয়েছেন এ বছর। তাদের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের রয়েছেন ১৩ জন।
আর সংসদের বাইরে থাকা বিএনপির মারা গেছেন ১১ জন সাবেক এমপি। তাদের মধ্যে একজন সাবেক রাষ্ট্রপতি রয়েছেন।
এ ছাড়া জাতীয় পার্টির চারজন এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের একজন সাবেক সংসদ সদস্য মারা যান।
যাদের হারাল আওয়ামী লীগ : ২০১৭ সালে সংসদ সদস্য থাকা অবস্থায় দলের প্রবীণ নেতাদের মধ্যে মারা গেছেন বিশিষ্ট পার্লামেন্টরিয়ান, একাধিকবারের সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী ছায়েদুল হক ও গোলাম মোস্তফা আহমেদ। তাদের মধ্যে দুজনই মারা যান ডিসেম্বর মাসে। সুরঞ্জিত সেন মারা গেছেন ৫ ফেব্র“য়ারি।
আওয়ামী লীগের সাবেক তথ্য ও যোগাযোগমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ (যশোর-২), সাবেক এমপি কর্নেল (অব.) এ এ মারুফ সাকলান (নীলফামারী-৪), মোহাম্মদ আব্দুর রশিদ (ময়মনসিংহ-৭), তৎকালীন প্রাদেশিক পরিষদ এবং সাবেক এমপি ইসহাক মিঞা (চট্টগ্রাম-১০), খান টিপু সুলতান (যশোর-৫), সাবেক প্রাদেশিক পরিষদ এবং সাবেক এমপি নারায়ণগঞ্জের ডা. মো. সাদত আলী সিকদার, অধ্যক্ষ এস এম আবু সাঈদ (নড়াইল-১), তৎকালীন প্রাদেশিক পরিষদের সদস্য ও সাবেক এমপি সরদার মোশারফ হোসেন, মহান মুক্তিযুদ্ধের ১১নং সেক্টরের কোম্পানি কমান্ডার শফিকুল ইসলাম খোকা (জামালপুর-৩) ও মো. মর্তুজা হোসেন মোল্লা (কুমিল্লা-২) মারা গেছেন চলতি বছর।
বিএনপি যাদের হারিয়েছে : বিদায়ী বছরে বিএনপির সাবেক সংস্থাপন ও তথ্য প্রতিমন্ত্রী নূরুল হুদা (চাঁদপুর-২), কাজী মো. আনোয়ার হোসেন (ব্রাহ্মণবাড়িয়া-১), ধীরেন্দ্র নাথ সাহা (নড়াইল-১), কে এম আবদুল খালেক চন্টু (কুষ্টিয়া-৩), এহসান আলী খান (চাঁপাইনবাবগঞ্জ-৩), সাবেক মন্ত্রী হারুণার রশিদ খান মুন্নু (মানিকগঞ্জ-২ ও ৩), হাজী মো. মোজাম্মেল হক (চুয়াডাঙ্গা-২), ডা. মো. ছানাউল্লা (ঢাকা-২২), সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় সংদের স্পিকার আবদুর রহমান বিশ্বাস (বরিশাল-৫), প্রাদেশিক পরিষদ এবং সাবেক মন্ত্রী এম কে আনোয়ার (হোমনা, কুমিল্লা) ও জয়নুল আবেদীন সরকার (লালমনিরহাট-১) মারা যান।
জাতীয় পার্টি যাদের হারিয়েছে : বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সাবেক এমপি জাফরুল হাসান ফরহাদ (বরগুনা সদর বেতাগী), আহসান আহমদ (নীলফামারী-২), মো বদরুজ্জামান (কুষ্টিয়া-৩) ও মোফাজ্জল হোসেন (রংপুর-৩) মারা যান।
এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দলের টাঙ্গাইলের (গোপালপুর-ভূঁয়াপুর) সাবেক সাংসদ আবদুল মতিন মিয়া মারা গেছেন চলতি বছর।