১ জানুয়ারী বই উৎসব, নতুন বই’র ঘ্রাণ নিতে ব্যাকুল শিক্ষার্থীরা

25

স্টাফ রিপোর্টার :
আগামী ১ জানুয়ারী ২০১৮ সালের বই উৎসবের দিনে সিলেট বিভাগে সাড়ে ১৬ লক্ষাধিক নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দিবেন শিক্ষকরা। নতুন এই বইয়ের ঘ্রাণে ব্যাকুল হবে শিক্ষার্থীরা। তারা মেতে উঠবে বই উৎসবের আনন্দে। সেই আনন্দে ফেলে আসা বছরের সব অপ্রাপ্তির হবে অবসান। বই উৎসবে ২০১৮ সালকে স্বাগত জানাবে আগামী প্রজন্ম। আর নতুন বছরের প্রথম এ দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে ক্লান্তিহীন শিক্ষা কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষকরা। তাদের এমন চেষ্টায় বই উৎসব হবে আবির রাঙা। নতুন বইয়ের মলাট উল্টিয়ে ঘ্রাণে মাতবে শিক্ষার্থীরা।
সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বই উৎসব উদযাপনে সম্পূর্ণরূপে প্রস্তুত সিলেট। সিলেটে পৌঁছেছে ৭৯ লাখ ৯৪ হাজার ৪২৮টি বই। বছরের প্রথম দিনে (১ জানুয়ারি ২০১৮) সিলেট বিভাগে ১৬ লাখ ৬৮ হাজার ৭০৭ জন শিক্ষার্থী মেতে ওঠবে বই উৎসবে। সিলেট বিভাগের ৫ হাজার ৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৭ হাজার ৯২৪টি বেসরকারি বিদ্যালয়ে একযোগে বই উৎসব উদযাপন হবে।
সংশ্লিষ্টরা জানান, বিভাগে ৫ হাজার ৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে সিলেটে ১ হাজার ৪৫৩টি, সুনামগঞ্জে ১ হাজার ৪৬৫টি, হবিগঞ্জে ১ হাজার ৪১টি ও মৌলভীবাজারে ১ হাজার ৪৮টি এবং ১ হাজার ৪২৪টি কেজি স্কুল, ২ হাজার ২৪৯টি আনন্দ স্কুল, ৩ হাজার ৯৪৮টি এনজিও পরিচালিত স্কুল ও ৩০২টি মাদ্রাসায় একযোগে এ বই বিতরণ করা হবে।
সিলেটের বিভাগীয় প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাহ্মিনা খাতুন বলেন, পাঠ্যবইসহ ৮২ লাখ ৪৬ হাজার ৭১৬ টি বইয়ের চাহিদার বিপরীতে ৭৯ লাখ ৯৪ হাজার ৪২৮টি বই মিলেছে। এরমধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ বই পৌঁছে গেছে অর্থাৎ বই উৎসবের জন্য সিলেট প্রস্তুত রয়েছে। তিনি বলেন, সিলেটে পর্যাপ্ত বই এসেছে। বইয়ের ঘাটতি থাকবে নেই।