শুভ বড়দিন আজ, সেজেছে নগরীর গির্জাগুলো, নিরাপত্তা ব্যবস্থা জোরদার

148

কাজিরবাজার ডেস্ক :
আজ ২৫ ডিসেম্বর রবিবার, শুভ বড়দিন; খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। এই দিনে খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্ট বেথলেহেমে জন্মগ্রহণ করেছিলেন। খ্রিস্টধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, সৃষ্টি-কর্তার মহিমা প্রচার এবং মানবজাতিকে সত্য ও ন্যায়ের পথে পরিচালিত করতে প্রভু যিশুর এই ধরায় আগমন ঘটেছিল। অন্যান্য দেশের মতো বাংলাদেশের খ্রিস্টধর্মানুসারীরাও যথাযথ ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্যদিয়ে দিনটি উদযাপন করবেন। আগামীকাল সরকারি ছুটির দিন। দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন।
এদিকে এই আনন্দ উৎসবের আলোয় ভরিয়ে তুলতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছেন নগরীর খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ। এদিকে, পুলিশের পক্ষ থেকে এ উপলক্ষে চার্চগুলোতে এবার বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।
বড়দিনের ঐতিহ্যবাহী জাঁকজমকপূর্ণ সাজসজ্জায় সাজানো হয়েছে গির্জাগুলোও। তাছাড়া গোশালা স্থাপন, রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে ক্রিসমাস ট্রি সাজানো হয়েছে দৃষ্টিনন্দন করে। গতকাল রবিবার সন্ধ্যায় নগরীর নয়াসড়কস্থ সিলেট প্রেসব্রিটারিয়ান চার্চ ঘুরে দেখা গেছে এমন প্রস্ততির চিত্র।
এদিকে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের মহোৎসব শুভ বড়দিন উদযাপনের লক্ষ্যে সিলেট প্রেসব্রিটারিয়ান চার্চে আজ সোমবার (২৫ ডিসেম্বর) বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। ভোরে ক্যারলস গানের (ধর্মীয় সংগীত) মাধ্যমে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু হবে। সকাল সাড়ে ৮টায় বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। সকাল ১০টায় কেক কাটা হবে। এতে সিলেটের বিশিষ্টজনরা উপস্থিত থাকবেন। তাছাড়া সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। রাতে যিশু খ্রিস্টকে স্মরণ করে প্রার্থনা করা হবে। এতে বাংলাদেশসহ গোটা বিশ্বের মানুষের সুখ-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করা হবে।
এসব তথ্য জানিয়ে চার্চের ফাদার ডিকন নিঝুম সাংমা জানান, বড়দিন হলো বড় হওয়ার দিন। বড়দিন উৎসবের জন্য আধ্যাত্মিক প্রস্তুতি, অন্তরের প্রস্তুতি এবং বাহ্যিক অনেক প্রস্তুতি নেয়া হয়েছে। সব ধর্মের মানুষের অংশগ্রহণে উৎসবটি হয়ে উঠবে সার্বজনীন এমনটি আশা করেন তিনি। অন্যদিকে, বড়দিন উদযাপনের লক্ষ্যে চার্চগুলোতে এবার বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ফলে সবাই আনন্দঘন পরিবেশেই উৎসব উদযাপন করতে পারবেন বলে জানিয়েছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) মুহম্মদ আবদুল ওয়াহাব।