সাংবাদিক আতাউর রহমান আতার উপর হামলার ঘটনা ॥ মামলা দায়ের, কোন গ্রেফতার নেই ॥ প্রতিবাদে আজ মানববন্ধন, বিভিন্ন সংগঠনের নিন্দা

129

স্টাফ রিপোর্টার :
প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতাসহ তার পরিবারের উপর হামলা ও ভাংচুরের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। ঘটনার দিন রাতেই সাংবাদিক আতাউর রহমান আতা বাদি হয়ে সন্ত্রাসী নজরুল ইসলাম ও নাজমুলসহ অজ্ঞাতনামা বেশ কয়েকজনকে আসামী করে কোতোয়ালী থানায় মামলা (নং-৩৮) দায়ের করেন। তবে এ হামলার সাথে জড়িত সন্ত্রাসীদের কাউকে এখনও গ্রেফতার করতে পারেনি পুলিশ। সন্ত্রাসীদের ভয়ে সাংবাদিক আতাউর রহমান আতা ঘর থেকে বের হতে পারছেন না। এমনকি তার পরিবারের সদস্যদের মধ্যে ভয়ে আংতক বিরাজ করছে।
এদিকে, প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান’র উপর হামলা ও বাসা ভাংচুর’র প্রতিবাদে বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগ আজ শনিবার দুপুরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানব বন্ধন কর্মসূচী পালন করবে। এছাড়া সিলেটের বিভিন্ন সংগঠন প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান’র উপর হামলা ও ভাংচুর’র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন। তারা অবিলম্বে তার হামলাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবী জানিয়েছেন।
জানা গেছে, গত বৃহস্পতিবার রাতে তাঁর বাড়ির ঠিক সামনে মূল সড়কের পাশে মাছিমপুর এলাকার মডার্ণ বাড়ির জালাল উদ্দিনের পুত্র নজরুল ও মঞ্জুরসহ ৮/১০ জন যুবক এক কিশোরকে বিদ্যুতের খুঁটির সাথে বেঁধে বেধড়ক মারধর করছিলো। মারধরের দৃশ্য দেখে তিনি তাদেরকে এ থেকে নিবৃত থাকতে বলেন। এক পর্যায়ে ওই কিশোরকে বাঁচাতে এগিয়ে গেলে তারা সাংবাদিক আতার ওপর চড়াও হয়। কিছু বুঝে উঠার আগেই তারা আতাউর রহমান আতাকে মারধর করতে থাকে। এর কিছুক্ষণ পর মোবাইল ফোনে আরো অন্ততঃ ১০/১৫ জন সহযোগীকে নিয়ে আসে নজরুল। তারা আতাউর রহমান আতার বাড়ি লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে তারা বাসায় ঢুকে তাকে বেধড়ক মারপিট করে। এ সময় তার মেয়ে শাহানা আক্তার সুমী এগিয়ে এলে তার উপরও হামলা চালায়। তখন সাংবাদিক আতার প্রতিবন্ধি পুত্র রনিকেও মারধর করে। পরে হামলাকারীরা তার শয়ন কক্ষে ঢুকে বিছানা ও আসবাবপত্র ভাংচুর করে।
বিভিন্ন সূত্র জানায়, হামলাকারীরা ওই এলাকায় তীর জুয়া খেলাসহ নানা অপরাধ কর্মকান্ডের সাথে জড়িত রয়েছে। নজরুল নামে স্থানীয় এক যুবকের নেতৃত্বে হামলা করা হয় বলে অভিযোগ করেছেন আতা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে নজরুলে বাসায় অভিযান চালালেও তাকে আটক করতে পারেনি। তাৎক্ষণিকভাবে বাসায় উপস্থিত হয়ে অপরাধীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। এ ঘটনায় রাতেই থানায় এজাহার দাখিল করা হয়েছে। এ খবর পেয়ে সিলেটের বিভিন্ন স্তরের সাংবাদিকরা তার বাসায় ছুটে যান।
প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা জানান, এ ঘটনার পর থেকে সন্ত্রাসীদের ভয়ে ঘর থেকে বের তিনি বের হতে পারছেন না। তার পরিবারে মধ্যে আতংক বিরাজ করছে। গতকাল রাতে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই বাতিন বাসায় এসে পরিদর্শন করে গেছেন। তবে সন্ত্রাসীরা কেউ এখনও ধরা পড়ার খবর পাওয়া যায়নি।
এ ব্যাপারে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌছুল হোসেন জানান, এ ঘটনায় ২ জনকে আসামী করে ফটো সাংবাদিক আতাউর রহমান আতা বাদি হয়ে মামলা দায়ের করেছেন। ওসি জানান আসামীদের গ্রেফতার করতে অভিযান অব্যাহত রয়েছে।
এসএমপির উপ কমিশনার ফয়সল মাহমুদ বলেন, সাংবাদিক আতাউর রহমান আতার উপর হামলাকারীদের গ্রেফতারে চেষ্টা চলছে। তিনি বলেন, অপরাধী যেই হোক তাকে ছাড় দেয়া হবে না।
সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দের বিবৃতি, হামলাকারীদের গ্রেফতার দাবি: সিলেট প্রেসক্লাবের সাবেক সহসভাপতি, দৈনিক সিলেট বাণীর চীফ ফটোগ্রাফার, প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতার মাছিমপুরস্থ বাসায় দুর্বৃত্তদের হামলা, ভাংচুরের তীব্র নিন্দা জানিয়েছেন সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ। ক্লাব সভাপতি ইকরামুল কবির, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু এক বিবৃতিতে আতাউর রহমান আতার বাসায় হামলাকারী দুর্বৃত্তদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমুলক শাস্তি প্রদানের জন্য প্রশাসনের প্রতি দাবি জানানো হয়। একই সাথে তারা ঘটনার পরপর পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করে দ্রুত সময়ের মধ্যে হামলাকারীদের গ্রেফতারের আশ্বাস দিলেও ঘটনার ২০ ঘন্টা পরও কোন দুর্বৃত্তকে গ্রেফতার না করায় ক্ষোভ প্রকাশ করেন।
প্রতিবাদে আজ মানব বন্ধন : বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর সন্ত্রাসী হামলা ও বাড়ি ভাংচুরের প্রতিবাদে আজ শনিবার দুপুর ১২ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এসোসিয়েশনের উদ্যোগে মানব বন্ধন কর্মসূচি পালিত হবে। গত শুক্রবার বিকালে মেন্দিবাগস্থ আতাউর রহমান আতার বাসা গিয়ে তার চিকিৎসার সর্বশেষ খোজ খবর নেন ও ঘটনাস্থ পরিদর্শন শেষে এসোসিয়েশন নেতৃবৃন্দ উপরোক্ত কর্মসূচি ঘোষণা করেন।
এ সময় নেতৃবৃন্দ হামলা ও ভাংচুরের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়ে বলেন , ফটো সাংবাদিকরা সর্বদা সমাজের সুবিধা বঞ্চিত মানুষের পক্ষে কাজ করেন। সন্ত্রাসীদের মুখোশ উন্মোচন করতে সততা ও নিষ্টার সহিত কাজ করে যাচ্ছে। সিলেটের সাংবাদিকতার ইতিহাস হচ্ছে আতাউর রহমান আতা আর সেই ব্যাক্তির উপর হামলা মানে হচ্ছে মানবতার উপর হামলা। যে সকল সন্ত্রাসীরা এই ধরনের ন্যাক্কার জন ঘটনা ঘটিয়েছে তাদের সকলের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। নেতৃবৃন্দ শনিবার দুপুর ১২ টার মানব বন্ধন কর্মসূচিতে সবাইকে উপস্থিত হওয়ার অনুরোধ জানান। এ সময় উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল, প্রতিষ্ঠাতা সদস্য আফতাব উদ্দিন, দুলাল হোসেন, ইমজা’র সাবেক সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শিহাব, এসোসিয়েশনের সহ-সভাপতি মামুন হাসান, সাধারণ সম্পাদক শংকর দাস, সাবেক সাধারণ সম্পাদক আশকার আমীন লস্কর রাববী, প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল ইসলাম, কার্যকারী সদস্য নুরুল ইসলাম, এস এম রফিকুল ইসলাম সুজন, সদস্য ইকবাল মুন্সি, শেখ আব্দুল মজিদ, শাহীন আহমদ, শিপন আহমদ, রেজা রুবেল, ফটো সাংবাদিক তানভীর আহমদ, এম এ খালিক, এম এ তোরাব ও ছাত্র ব্যক্তিত্ব তরুণ লেখক, কলামিষ্ট ও সংগঠক মো. নাঈমুল ইসলাম।
মানবাধিকার বাস্তবায়ন সংস্থা’র উদ্বেগ: সিলেটের প্রবীণ ফটো সাংবাদিক আতাউর রহমান আতা’র উপর হামলা ও বাসায় ভাংচুরের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা সিলেট জেলা ও মহানগর শাখা। এক বিবৃতিতে সংস্থার জেলা সভাপতি এডভোকেট আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক আলহাজ্ব শাহীন আহমদ খান, মহানগর শাখা সভাপতি এডভোকেট আতিকুর রহমান ও সাধারণ সম্পাদক সাংবাদিক আনাস হাবিব কলিন্স এ ঘটনাকে ন্যাক্কারজনক বলে আখ্যায়িত করেন। তারা হামলাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।
বয়স্ক কুরআন শিক্ষা পরিষদের নিন্দা : বয়স্ক কুরআন শিক্ষা পরিষদ সিলেট বাংলাদেশের সভাপতি মাওলানা আহমদ হুসাইন ও সাধারণ সম্পাদক মোঃ দুলাল হোসেন এক বিবৃতিতে সিলেটের খ্যাতিমান সিনিয়র ফটো সাংবাদিক, পরিষদের উপদেষ্টা আতাউর রহমান আতার বাসায় এবং তার ছেলে-মেয়ের উপর একদল চিহ্নিত সন্ত্রাসী কর্তৃক হামলার ঘটনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ বিবৃতিতে অবিলম্বে আতাউর রহমান আতার বাসায় হামলাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবী জানান।
দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের তীব্র নিন্দা ও গভীর উদ্বোগ প্রকাশ: দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের কেন্দ্রীয় সভাপতি নাসির উদ্দিন এডভোকেট, স্থায়ী কমিটির সদস্য মুক্তিযোদ্ধা খলিলুর রহমান, সিনিয়র সহ সভাপতি ইকবাল হোসেন চৌধুরী ও সাধারণ সম্পাদক মকসুদ হোসেন এক বিবৃতিতে সিলেটের খ্যাতিমান সিনিয়র ফটো সাংবাদিক, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেটের প্রতিষ্ঠাতা সভাপতি আতাউর রহমান আতার বাসায় একদল চিহ্নিত সন্ত্রাসী কর্তৃক হামলার ঘটনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বোগ প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ বিবৃতিতে বলেন, ব্যক্তিগত জীবনে আতাউর রহমান আতা একজন সত্য, নির্বিক ফটো সাংবাদিক হিসেবে সর্বমহলে পরিচিতি পেয়েছেন। কর্মজীবনে লোভ লালসার ঊর্ধ্বে থেকে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন। অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে তার বাস ভবনে হামলার ঘটনায় সিলেটের সচেতন দেশবাসী হতবাক ও মর্মাহত। অবিলম্বে বাসায় হামলাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবী জানিয়েছেন নেতৃবৃন্দ।