আল্লামা বরকতপুরীর জানাযায় হাজার মানুষের ঢল ॥ বরকতপুরী ইসলামের প্রচার ও প্রসারে কাজ করে গেছেন

129

আজাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশ (কওমি মাদরাসা শিক্ষাবোর্ড) এর দীর্ঘদিনের মহাসচিব, হেফাজতে ইসলাম সিলেট মহানগরীর সভাপতি, হযরত শাহজালাল দরগাহ মাদরাসার সাবেক মুহাদ্দিস, বালাগঞ্জ উপজেলার ৩নং দেওয়ান বাজার ইউনিয়নের বরকতপুর গ্রাম নিবাসী, প্রবীণ আলেম মাওলানা আবদুল বাসিত বরকতপুরী গত ১৬ ডিসেম্বর শনিবার সন্ধ্যা ৭টায় নগরীর একটি ক্লিনিকে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি মৃত্যুকালে স্ত্রী, ৭ ছেলে, ৩ মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন, ছাত্র-ভক্ত ও শুভাকাঙ্খী রেখে গেছেন। প্রবীণ এই আলেম মৃত্যুতে সিলেট বিভাগে শোকের ছায়া নেমে এসেছে। তাঁর মৃত্যুর খবর শুনে শনিবার রাতেই তাঁকে এক নজর দেখতে নগরীর উপশহরস্থ বাসভবনে ছুটে যান আলেম-উলামা সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
গতকাল ১৭ ডিসেম্বর রবিবার বেলা ২টা ৩০ মিনিটে সিলেট সরকারি আলিয়া মাদরাসা ময়দানে নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। জানাযা নামাজে হাজার হাজার মানুষের ঢল নামে। আলিয়া মাদরাসা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। প্রায় অর্ধলক্ষাধিক মানুষ জানাযায় অংশ গ্রহণ করেন। নামাজে জানাযায় ইমামতি করেন মরহুমের ২য় ছেলে মাওলানা উনাইন আহমদ।
জানাযা শুরু পূর্বে মরহুমের স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন আজাদ দীনি এদারায়ে তালিম বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি, জামিয়া মাদানিয়া আঙ্গুরা মোহাম্মদপুরে মহাপরিচালক আল্লামা শায়খ জিয়া উদ্দিন, ভারপ্রাপ্ত মহাসচিব প্রিন্সিপাল মাওলানা আব্দুল বছির, হযরত শাহজালাল দরগাহ মাদরাসার মুহাতামিম মুফতী আবুল কালাম জাকারিয়া, সিলেট জেলা হেফাজতে ইসলামের সভাপতি আল্লামা মুহিবুল হক গাছবাড়ী, সোবহানীঘাট মাদরাসার অধ্যক্ষ মাওলানা শফিকুল আমকুনী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান এডভোকেট মাওলানা আব্দুর রকিব জমিয়তের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়েবে আমীর ও জামিয়া নূরিয়া ইসলামিয়া ভার্থখলা মাদরাসার প্রিন্সিপাল হাফিজ মাওলানা মজদুদ্দীন আহমদ, বাংলাদেশে খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা রেজাউল করিম জালালী, মাওলানা মখলিছুর রহমান কিয়ামপুরী, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আশফাক আহমদ, জামিয়া তোয়াক্কুলিয়া রেঙ্গার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মহানগর হেফাজাতের সাধারণ সম্পাদক ও ধনকান্দি মাদরাসা মুহতামিম মাওলানা মোস্তাক আহমদ খান, রামধা মাদরাসার মুহতামিম মাওলানা ইউসুফ খাদিমানী, আযাদ দ্বীনে এদারা বোর্ডের রচনা ও প্রকাশনা সম্পাদক মাওলানা এনামুল হক, মুফতী এনামুলক হক- ঢাকা, ফয়জুল্লাহ আশরাফ, ড. ফুরকান উল্লাহ খলিল, মরহুমের বড় জামাতা হাফিজ সালেহ আহমদ, মামতো ভাই হাফিজ আব্দুল হাই হারুন, মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব, সিটি কাউন্সিলর রেজাউল হাসান কয়েছ লোদী, সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর পক্ষে ১নং ওয়ার্ড কাউন্সিলর তৌফিকুল হাদী, মহানগর জমিয়তের সভাপতি মাওলানা খলিলুর রহমান, বাংলাদেশ খেলাফত মজলিস মহানগর সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী, জেলা জমিয়তের সাংগঠনিক সম্পাদক মাওলানা নজরুল ইসলাম সহ আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াত, জমিয়ত, খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ সহ সিলেট বিভিন্ন মাদরাসার মুহতামিম, শিক্ষক, ছাত্র ও সর্বস্তরের মুসল্লিগণ জানাযায় অংশ গ্রহণ করেন।
মরহুমের স্মৃতি চারণ করে বলেন, মাওলানা আব্দুল বাছিত বরকতপুরী ইসলামের প্রচার ও প্রসারে কাজ করে গেছেন। যেকোন বাতিল মতবাদ মাথা চারা দিয়ে উঠলে তিনি এর বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করেছেন। সিলেটের আলিম সমাজের তিনি অভিভাবক ছিলেন। মরহুম বরকতপুরী অসত্যের কাছে কোনদিন মাথা নত করেননি। তার মৃত্যুতে সিলেটবাসী একজন সত্যিকারে আলেমে দ্বীনকে হারালো। যা সহজে পূরণ হওয়ার নয়। তারা মরহুমের রূহের মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি সমবেদান জানান। বিজ্ঞপ্তি