আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে সিলেটে ৫শ’ কোটি টাকার মানহানির মামলা

116

স্টাফ রিপোর্টার :
জাতীয় প্রেসক্লাবে আয়োজিত একটি সেমিনারে বংলাদেশ ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধের প্রতি চরম অবজ্ঞাসূচক বক্তব্য দেয়ায় দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে ৫০০ কোটি টাকার মানহানির মামলা করেছেন সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি রাহাত তরফদার। গতকাল সোমবার দুপুরে সিলেট চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট মো: সাইফুজ্জামান হিরোর আদালতে তিনি এ মামলা দায়ের করেন। কোতোয়ালী সিআর মামলার নং-১৭০৯।
মামলাটি আমলে নিয়ে আদালতের বিচারক মো: সাইফুজ্জামান হিরো ফৌজদারী কার্যবিধির ২০০ ধারা মতে নালিশকারী হল প্রান্তে জবানবন্দী গ্রহন করা হয়। নালিশটি তদন্ত রিপোর্ট দাখিল করে (২০২ ধারায়) আগামী ২০ ডিসেম্বর সিলেট পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেন তিনি। এ সময় বাদি পক্ষের আইনজীবী ছিলেন এডভোকেট শাহ শাহাদাৎ আলী সাকি।
১ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত একটি সেমিনারে মাহমুদুর রহমান বংলাদেশ ও একাত্তরের মহান মুক্তিযুদ্ধের প্রতি চরম অবজ্ঞাসূচক বক্তব্য রেখেছেন। তার এসব বক্তব্যে সংক্ষুব্ধ হয়ে বাংলাদেশ আওয়ামী লীগের একজন সাধারণ কর্মী হিসাবে তিনি মামলাটি দায়ের করেছেন। যা আনুমানিক ৫শ’ কোটি টাকার সম্মান ক্ষুন্ন হয়েছে। মামলা দায়েরের পর আইজজীবীদের নিয়ে এজলাস থেকে বেরিয়ে তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, মাহমুদুর রহমান ১ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবে যে বক্তব্য দিয়েছেন, তাতে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিকৃতভাবে উপস্থাপন করেছেন। সে বক্তব্যে বাংলাদেশ ও মহান মুক্তিযুদ্ধের প্রতি চরম অবজ্ঞা ও অশ্রদ্ধা প্রকাশ হয়েছে। এতে আমি এবং দেশের কোটি কোটি দেশ প্রেমিক মানুষ আহত হয়েছেন ক্ষুব্ধ হয়েছেন। আমি নিজেও সংক্ষুব্ধ হয়ে এ মামলাটি দায়ের করি। তিনি আরও বলেন, আদালত মামলাটি আমলে নিয়েছেন, এবং তদন্ত শেষে যথাযত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছেন।
এ সময় সিনিয়র আইনজীবী এবং সিলেট সদর উপজেলার চেয়ারম্যান আশফাক আহমদও বক্তব্য রাখেন। তিনি তার বক্তব্যে বলেন, এদেশের খেয়ে, এদেশে বেঁচে থেকে বার বার মাহমুদুর রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে আঘাত করে বক্তব্য রেখেছেন বা রাখছেন। তিনি ১ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের সেমিনারে যেসব বক্তব্য রেখেছেন তাতে ৩০ লাখ শহীদের প্রতি চরম অবজ্ঞা প্রদর্শন করা হয়েছে। তিনি মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশকে নিয়ে কটুক্তি করেছেন। এটা রাষ্ট্রদ্রোহীতার পর্যায়ে পড়ে।
তিনি আরও বলেন, তার এমন ঔদ্যত্তে দেশের মানুষ সংক্ষুব্ধ। রাহাত তরফদারও এতে সংক্ষুব্ধ হয়ে মামলা দায়ের করেছেন। আমরা আইনজীবীরা তার পক্ষে আদালতে লড়াই চালিয়ে যাবো। আদালত ধৈর্য সহকারে আমাদের বক্তব্য শুনেছেন। তিনি তদন্তের প্রয়োজনীয় ব্যাবস্থা নেবেন বলেও আশ্বস্ত করেছেন। আমরা আশা করছি, আদালত মাহমুদুর রহমানের বিরুদ্ধে ডিক্রি জারি করবেন, যাতে আর কোন মাহমুদুর রহমান বংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং ৩০ লক্ষ শহীদের প্রতি এমন অবজ্ঞা প্রদর্শনের সাহস প্রদর্শন করতে না পারে।
রাহাত তরফদারের পক্ষে আদালতে আরও যেসব আইনজীবী উপস্থিত ছিলেন, তারা হলেন এডভোকেট একেএম শফি উদ্দিন আহমদ, এডভোকেট কিশোর কুমার কর, এডভোকেট ময়নুল ইসলাম, এডভোকেট আব্দুল কুদ্দুস, এডভোকেট মাহফুজুর রহমান, এডভোকেট ফয়সল, এডভোকেট টিপু, এডভোকেট রিপা সিনহা, এডভোকেট ফৌজিয়া, এডভোকেট ইমরান প্রমুখ।
এডভোকেট কিশোর কুমার কর জানান, স্বাধীনতাকে নিয়ে অবজ্ঞা করায় আদালতে ৫০০ কোটি টাকার মানহানির অভিযোগ দাখিল করেছেন রাহাত। আদালত তার অভিযোগটি পিবিআই’কে তদন্তের জন্য নির্দেশ দিয়েছেন।