তাহিরপুরে শিক্ষকের গাফিলতির কারণে ফেরত গেছে মেধাবৃত্তির টাকা

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
তাহিরপুরে মাদ্রাসা সুপারের গাফিলতির কারণে ২০১৬ সালের মেধাবৃত্তির টাকা পায়নি ৩৫ শিক্ষার্থী। ছাত্র অভিভাবকদের অভিযোগ বাদাঘাট রহমানিয়া দাখিল মাদ্রসা সুপার ইচ্ছে কৃতভাবে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের টাকা উত্তোলন করেন নি। যে কারণে ২০১৬ সালের (জানুয়ারী থেকে জুন পর্যন্ত)৩৫ শিক্ষার্থীর মেধাবৃত্তির ৮৩ হাজার টাকা ফেরত গেছে। তবে সুপারের দাবী তিনি ইচ্ছেকৃত ভাবে টাকা ফেরত দেন নি।
জানা যায়, ২০১৬ অর্থবছরে বাদাঘাট রহানিয়া দাখিল মাদ্রাসার বিভিন্ন শ্রেণীর ৩৫ শিক্ষার্থী মেধাবৃত্তির তালিকায় অন্তর্ভুক্ত হয়। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের মেধা বৃত্তির টাকা উত্তোলনের জন্য ৩০ জুনের মধ্যে সকল প্রয়োজনীয় কাগজ পত্র তৈরী করেন সুপার মোঃ মহিউদ্দিন আহমদে। কিন্তু ঘটনাচক্রে তিনি ৩০ জুন রাত ১২টার মধ্যেও বিল জমা দেননি উপজেলা হিসাব রক্ষণ অফিসে। যথা সময়ে জমা না দেয়ায় ফেরত যায় ৩৫ শিক্ষার্থীর ৮৩ হাজার টাকা। এ নিয়ে এখন পর্যন্ত শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের চাপা ক্ষোভ রয়েছে মাদ্রাসা সুপারের উপর।
মাদ্রাসার দশম শ্রেণীর দুই শিক্ষার্থী রুবি আক্তার ও সুরমা আক্তার বলেন, বৃত্তির টাকাটা আমাদের শিক্ষার কাজে অনেকটা সহায়ক ভূমিকা পালন করে। সুপার স্যারের গাফিলতির কারণে আমরা ৬ মাসের বৃত্তির টাকা থেকে বঞ্চিত হলাম।
মাদ্রসার ছাত্র অভিভাবক ও ননাই গ্রামের বাসিন্দা শহীদ মিয়া বলেন, শিক্ষকের গাফিলতির কারণে শিক্ষার্থীদের বৃত্তির টাকা ফেরত যায় এই কথাটি শুনতেও খুব খারাপ লাগে।
মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি রাখাব উদ্দিন বলেন, অনেক অভিভাবক আমাকে বিষয়টি অবহিত করেছেন।
তাহিরপুর উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রমাকান্ত দেবনাথ বলেন, আমরা যথা সময়ে আমাদের অফিসিয়াল কাজ করে দিয়েছি। সুপার কেন টাকা উত্তোলন করেন নাই সেটি তিনিই ভাল বলতে পারবেন।
উপজেলা হিসাব রক্ষণ অফিসার মোঃ আমির হোসনে বলেন, ৩০ জুন রাত ১২ টার মধ্যে আমার অফিসে বাদাঘাট রহমানিয়া দাখিল মাদ্রাসার ২০১৬ অর্থ বছরের বৃত্তির টাকার কোন বিল আসেনি। মাদ্রাসার সুপার জুলাই মাসের ৩ তারিখ এসেছিলেন। আজ ৬ ডিসেম্বর বুধবার তিনি আমার কাছে আবার এসেছেন বিষয়টি বুঝতে।
বাদাঘাট রহমানিয়া দাখিল মাদ্রাসার সুপার মোঃ মহিউদ্দিন আহমেদ এ বিষয়ে কোন সুস্পষ্ট উত্তর দিতে পারেন নি তবে তিনি এই টুকু বলেছেন ৩০ জুন আবহাওয়া খুব খারাপ থাকায় তিনি তাহিরপুর আসতে পারেন নি।