বিশিষ্ট চিকিৎসক ডাঃ সুদর্শন বণিকের পরলোকগমন

187

সিলেটের বিশিষ্ট চিকিৎসক ও সমাজসেবী, সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের প্রাক্তন সহকারী অধ্যাপক ডাঃ সুদর্শন বণিক গতকাল ৬ ডিসেম্বর বুধবার সকাল ৮টা ৪৮ মিনিটে সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি দীর্ঘদিন যাবৎ দূরারোগ্য ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে দেশে-বিদেশে চিকিৎসাধীন ছিলেন। তাঁর পিতা সুরেশ চন্দ্র বণিক ও মাতা ননী বালা বণিক। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যা সন্তান রেখে গেছেন। তাঁর ছোট ভাই কবি সুমন বণিক ঢাকা ব্যাংক উপশহর শাখার ম্যানেজার। অপর ভাই সুজন বণিক সিনিয়র হেলথ এডুকেশন অফিসার সিভিল সার্জন অফিস সিলেট সহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখেগেছেন।
তিনি তাঁর দীর্ঘ কর্মময় জীবনে স্বাস্থ্য অধিদপ্তর ঢাকা, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতাল সিলেট, মুজিব জাহান রেড ক্রিসেন্ট সিলেট, সীমান্তিক, সিলেট, বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম ও সিলেট, পুলিশ হাসপাতাল সিলেটে দায়িত্ব ও নিষ্ঠার সঙ্গে কর্মময় জীবন অতিবাহিত করেন।
গতকাল বুধবার সকালে মৃত্যুর পর তার মরদেহ সকাল সাড়ে ১০টায় দাড়িয়াপাড়াস্থ বাসায়, দুপুর ১টা ৩০ মিনিটে কালীঘাটস্থ শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়ায় এবং অপরাহ্ন ২টায় চালিবন্দরস্থ শ্মশানে অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য নিয়ে যাওয়া হয়। সন্ধ্যায় তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে।
তিনি কর্মময় জীবনে চিকিৎসা সেবার পাশাপাশি বিভিন্ন ধর্মীয় ও সমাজসেবামূলক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত ছিলেন। তিনি শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া কমিটি কালীঘাট সিলেটের সাধারণ সম্পাদক, পাহাড়তলী কালীবাড়ী চট্টগ্রামের সহ-সভাপতি, সিলেট পুলিশ লাইন কালীবাড়ীর পৃষ্ঠপোষক, বন্দরবাজার বালক সমিতির প্রতিষ্ঠাতা।
অধ্যাপক ডাঃ সুদর্শন বণিকের মৃত্যুতে হাসপাতালে, বাসায় ও শ্মশানে উপস্থিত হয়ে গভীর শোক, দুঃখ ও সমবেদনা জ্ঞাপন করেছেন সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার এ.কে. মাহাবুবুল হক, সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, ঢাকা ব্যাংকের রিজিওয়ানাল ম্যানেজার মোঃ আজাদ উদ্দিন, মহানগর আওয়ামলীগের প্রচার সম্পাদক আব্দুর রহমান জামিল, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট প্রদীপ ভট্টাচার্য্য, সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর রাজিক মিয়া, সিলেটের বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবী অধ্যাপক বিজিত কুমার দে, সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডাঃ দেবব্রত রায়, সহকারী পরিচালক ডাঃ আলাউদ্দিন আহমদ, ডাঃ আজিজ আহমদ মালিক, অধ্যাপক ডাঃ এম.এ আহবাব, পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডাঃ ওসুল আহমদ চৌধুরী, অধ্যাপক ডাঃ শিশির চক্রবর্তী, অধ্যাপক ডাঃ মৃণাল কান্তি দাশ, অধ্যাপক ডাঃ আব্দুল্লাহ আল মামুন, অধ্যাপক ডাঃ মতিউর রহমান, ডাঃ জ্যোতি কুসুম চৌধুরী প্রমুখ।
এছাড়াও যেসব সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থেকে শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন তারা হলেন, শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া কমিটি, মহালয়া উদ্যাপন পরিষদ শ্রীহট্ট, সিলেট বিবেক, চৈতালী সংঘ, বিবেকানন্দ চর্চা পর্ষদ সিলেটের নেতৃবৃন্দ ছাড়াও অসংখ্য আত্মীয়-স্বজন ও শুভাকাংখীগণ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি