যথাযোগ্য মর্যাদায় ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

88

স্টাফ রিপোর্টার :
ধর্মীয় ভাবগাম্ভীর্য ও যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে পালিত হয়েছে মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর জন্ম ও ওফাত দিবস (পবিত্র ঈদে মিলাদুন্নবী)। এ উপলক্ষে সিলেটে বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচী গ্রহণ করা হয়। এর মধ্যে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা আলোচনা ও দোয়া মাহফিল। গত শনিবার সকালে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে নগরীতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় ধর্মপ্রাণ মুসলমানরা অংশগ্রহণ করে। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে এক পথসভায় বিভিন্ন আলেমগন বক্তব্য রাখেন।
এ উপলক্ষে আমাদের সংবাদদাতা ও বিভিন্ন সংগঠনের পাঠানো কর্মসূচী :
দরগাহ কর্তৃপক্ষ : ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে দরগাহ কর্তৃপক্ষের উদ্যোগে গত শনিবার (২ ডিসেম্বর) বাদ আসর দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
দোআ ও মিলাদ মাহফিলে বয়ান পেশ করেন, বাংলাদেশ আঞ্জুমানে আল ইসলাহর কেন্দ্রীয় মহাসবিচ অধ্যক্ষ একেএম মনোওর আলী।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শেখ মো. মখন মিয়া, দরগাহের খাদেম সামুন মাহমুদ খান, সাংবাদিক কল্যাণ সংস্থার সভাপতি মো. ইসলাম আলী, কুটন উদ্দিন হেলাল, হযরত শাহজালাল (রহ.) এর আশেকান ও ভক্তবৃন্দ। দোয়ায় বিশ্ব মুসলিম উম্মাহার শান্তি কামনা করা হয়।
জেলা ও মহানগর আওয়ামীলীগ : পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
শনিবার বাদ জোহর হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির কার্যকরি সদস্য ও সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি সাবেক মেয়র বদও উদ্দিন আহমদ কমরান, সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সহ-সভাপতি এডভোকেট রাজ উদ্দিন রাজ, মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিজাম উদ্দিন, জেলা শাখার সাংগঠনিক সম্পাদক হুমায়ূন ইসলাম কামাল, মোহাম্মদ আলম দুলাল, দপ্তর সম্পাদক মোঃ সায়ফুল আলম রুহেল, আজহার উদ্দিন জাহাঙ্গীর, মহানগর শাখার শিক্ষা বিষয়ক সম্পাদক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, জেলার শাখার স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু, এ আর সেলিম, জসিম চৌধুরী, আব্দুস ছোবহান, সালাই উদ্দিন বক্স সালাই, জুবের খাঁন, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক খন্দকার মহসিন কামরান, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন কয়েস, জুনেদ আহমদ চৌধুরী, মেহেদী কাবুল, শেখ মোঃ আজাদ, জাবেদ সিরাজ, মুফতি আব্দুল কাবির, মোঃ মানিক মিয়া প্রমুখ।
সিকৃবি : যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদ্যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় মসজিদ কমিটির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও বিশ্ববিদ্যালয়ের পরিবারভুক্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের অংশগ্রহণে পবিত্র কোরআন তেলাওয়াত, হাম্দ নাত, আযান-ইকামতা, সিরাত বিষয়ক কুইজ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। ইতোমধ্যে বিজয়ী প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, মসজিদ কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ মোহন মিয়ার সভাপতিত্বে ও সিকৃবির কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মোঃ হারুন-অর-রশিদের সঞ্চলনায় বাদ মাগরিব ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর পবিত্র জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান পেশ করেন ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হযরত মাওলানা শাহ্ নজরুল ইসলাম। নবীজীর জীবনীর উপর আলোচনায় বক্তারা বলেন আরবের মরুপ্রান্তরে শান্তি ও কল্যাণের ¯িœগ্ধ বারিধারার মতো যে মহামানবের আবির্ভাব ঘটেছিলো, তিনি কেবল আরবেরই নন, সারা বিশ্বে এক অভূতপূর্ব মানবতার বিপ্লব ঘটিয়েছিলেন। রাসূল (সা.) ছিলেন আদর্শের প্রতীক। আলোচকবৃন্দ মুসল্লিদেরকে সন্ত্রাসমুক্ত, শান্তিপূর্ণ সমাজ গঠনে মহানবী (সা.) এর আদর্শ অনুকরণের জন্য আহ্বান জানান। মিলাদ মাহফিল শেষে দেশের শান্তি, সমৃদ্ধি ও মুসলিম উম্মার ঐক্য এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
আনজুমানে আল ইসলাহ : বিশিষ্ট আলিমে দ্বীন, শামসুল উলামা হযরত আল¬ামা ফুলতলী ছাহেব কিবলাহ (র.)’র সুযোগ্য ছাহেবজাদা আল্লামা মুফতী গিয়াস উদ্দিন চৌধুরী ফুলতলী বলেছেন, বিশেষ কারণে কোনো কোনো মাস বরকতময় হয়। যেমন শবে কদরের কারণে রমদান মাস বরকতময়। অনুরূপভাবে রাসূলেপাক (সা.)-এর জন্মের কারণে রবিউল আউয়াল মাস বরকতময়। তাঁর মাতৃগর্ভে তাশরীফ আনার রাত হিসেবে জুমআর রাত বরকতময়। ইমাম আহমদ (র.) রাসূলে পাক (সা.)-এর মাতৃগর্ভে তাশরীফ আনার রাত হিসেবে জুম্মার রাতকে শবে কদরের উপর স্থান দিয়েছেন। রাসূলে পাক (সা.)-এর সংশ্লিষ্ট সবকিছু বরকতময় ও শ্রেষ্ঠ। তিনি চল্লিশ বছর বয়স থেকে নবী নন বরং সৃষ্টির শুরু থেকে নবী। জন্ম, বংশ মর্যাদা ও ব্যক্তিসত্ত্বা সব দিক থেকে তিনি সর্বশ্রেষ্ঠ। তাঁর এ শ্রেষ্ঠত্বের প্রতি বিশ্বাস রাখা ঈমানের অঙ্গ। এর প্রতি কটাক্ষ করলে ঈমান নষ্ট হয়ে যাবে। তিনি পবিত্র কুরআনের আয়াত উদ্ধৃত করে বলেন, নবী করীম (সা.) আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশ মুতাবিক তাঁর উপর আল্লাহ প্রদত্ত সকল নেয়ামত বর্ণনা করে গেছেন। মুমিনদের জন্য এ নিয়ামতের আলোচনা করাও উচিত। যুগশ্রেষ্ঠ উলামা মুহাদ্দিসীন প্রিয়নবীর মীলাদ ও তাঁর সুমহান মর্যাদার কথা আলোচনা করে গেছেন। তিনি শাহ আব্দুল হক মুহাদ্দিসে দেহলভী (র.)-এ বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বলেন, যুগ যুগ ধরে মুসলমানগণ সর্বদা রাসূল (সা.)-এর জন্মের মাসে মাহফিলে মিলাদুন্নবী করে আসছেন। মাহফিলে মীলাদের সাথে তারা সুস্বাদু খাবার পাকাতেন, রবিউল আউয়ালের রাতসমূহে বিভিন্ন ধরনের দান-খয়রাত করতেন, আনন্দ প্রকাশ করতেন, অধিক নেক আমল করতেন, নবী করীম (সা.) এর জন্ম বৃত্তান্ত পাঠ করতেন। সুতরাং হিংসা কিংবা অজ্ঞতাবশত এসবের বিরোধিতা করা উচিত নয়।
তিনি গত শুক্রবার রাতে সিলেটের ঐতিহাসিক রেজিস্ট্্রারি মাঠে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র উদ্যোগে অনুষ্ঠিত মাহফিলে মিলাদুন্নবীতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সংগঠনের মাহফিলে মিলাদুন্নবী বাস্তবায়ন কমিটির আহবায়ক অধ্যক্ষ মাওলানা মঈনুল ইসলাম পারভেজের সভাপতিত্বে ও সদস্য সচিব মাওলানা আজির উদ্দিন পাশা ও মাওলানা বেলাল আহমদের যৌথ পরিচালনায় মাহফিলে প্রধান বক্তার বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। সংগঠনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা একেএম মনোওর আলীর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠিত মাহফিলে বিশেষ অতিথি ছিলেন সোবহানীঘাট হযরত শাহজালাল দারুচ্ছুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা কমরুদ্দীন চৌধুরী ফুলতলী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, রাখালগঞ্জ সিনিয়র মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা হবিবুর রহমান, ইকড়ছই আলিম মাদরাসা অধ্যক্ষ মাওলানা ছমির উদ্দিন, সৎপুর দারুল হাদিস কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা ছালিক আহমদ।
মাহফিলে উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, প্রচার সম্পাদক অধ্যক্ষ মাওলানা জ.উ.ম আব্দুল মুনঈম মনজলালী, অর্থ সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা আবু সালেহ মো. কুতবুল আলম, প্রশিক্ষণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা আবু জাফর মুহাম্মদ নুমান, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাওলানা নজমুল হুদা খান, অফিস সম্পাদক মাওলানা আতাউর রহমান, মুসলিম হ্যান্ডস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মাওলানা গুফরান আহমদ চৌধুরী ফুলতলী, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি রেদওয়ান আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক মুহাম্মদ মুহিবুর রহমান, সাবেক কেন্দ্রীয় সভাপতি মো. আলমগীর হোসেন, মাওলানা হাফিয নজীর আহমদ হেলাল, মাওলানা মুহাম্মদ ফখরুল ইসলাম, আনজুমানে আল ইসলাহ ইউএসএর সহ-সভাপতি ডা. আবুল খায়ের, বিশিষ্ট আলিমে দ্বীন মাওলানা মুজিবুর রহমান ভাদেশ্বরী, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় সদস্য মাওলানা রফিকুল ইসলাম খান, মাওলানা আজিজুর রহমান ধনপুরী, সিলেট মহানগর সভাপতি আলহাজ্ব শাহজাহান মিয়া, সিলেট জেলা সহসভাপতি হাফিয তরীকুল ইসলাম তোফা, মাওলানা শেহাব উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা শোয়াইবুর রহমান, হবিগঞ্জ জেলা সহ-সভাপতি কাজি মাওলানা হাসান আলী, সুনামগঞ্জ জেলা সহ-সাধারণ সম্পাদক মাওলানা মাহবুবুর রহমান তাজুল, মৌলভীবাজার জেলা সদস্য ও সদর উপজেলা ভাইস চেয়ারম্যান হাফিয মাওলানা আলাউর রহমান টিপু।