তুরস্ক সরকারের অর্থায়নে পুন:নির্মিত হবে নগরীর ২টি মসজিদ

57

স্টাফ রিপোর্টার :
মসজিদে নববীর আদলে তুরস্ক সরকারের অর্থায়নে পুন:র্নির্মিত হবে নগরীর নয়াসড়ক ও শেখঘাট জামে মসজিদ। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর পত্রের প্রেক্ষিতে তুরস্ক সরকার ঐতিহ্যবাহী মসজিদ দুটির পুন:নির্মাণের উদ্যোগ গ্রহণ করে। এ লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার সকালে মসজিদ দুটির স্থান পরিদর্শন করেছেন তুরস্কের একটি প্রতিনিধি দল।
পরিদর্শনে আসা তুরস্কের এ প্রতিনিধি দলের প্রধান ঢাকাস্থ তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটর শরীফাহ উস্তুুর জানান, তুরস্কের প্রকৌশলীদের সহযোগিতায়, তাদের নিজস্ব নকশায় ও নিজস্ব মিস্ত্রি দিয়ে নির্মাণ করা হবে এই দুটি মসজিদ। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানান, তুরস্ক সরকারের অর্থায়নে এটিই হবে বাংলাদেশের প্রথম কোন মসজিদ নির্মাণ। পুন:নির্মাণের পর মসজিদ দুটিতে পুরুষের পাশাপাশি নারী মুসল্লীরা স্বাচ্ছ্যন্দে ইবাদত বন্দেগি করতে পারবেন। এছাড়া দৃষ্টিনন্দন মসজিদগুলো পুন:নির্মাণ কাজ শেষ হলে সবার নজর কাড়বে বলেও মেয়র আশাপ্রকাশ করেন।
মেয়র আরিফুল হক চৌধুরী আরো জানান, নগরীর পুরনো মসজিদ হিসেবে নয়াসড়সক ও শেখঘাট জামে মসজিদ পুন:নির্মাণে সহায়তার জন্য সিটি করপোরেশনের পক্ষ থেকে তুরস্ক সরকারের কাছে চিঠি লিখা হয়েছিল। তুরস্কের মসজিদের দৃষ্টিনন্দন নকশা ও পরিকল্পনা দিয়ে তাদেরকে সহযোগিতা করার অনুরোধ জানিয়ে লেখা চিঠির জবাবে দুই সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল বৃহস্পতিবার মসজিদ দুইটি পরিদর্শন করে গেছেন।
এদিকে,পরিদর্শন শেষে তুরস্ক প্রতিনিধি দলের প্রধান ঢাকাস্থ তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটর শরীফাহ উস্তুুর জানান, আমরা মসজিদ দুটি দেখে গেলাম। কিভাবে মসজিদ দুটি পুন:নির্মাণ করা যায়, সেটা পরে নির্ধারণ করা হবে। প্রতিনিধি দলের অন্য সদস্য হচ্ছেন তুরস্ক হাইকমিশনের ডেপুটি কো-অর্ডিনেটরের সহকারী কাজী আওয়াল হোসাইন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, কাউন্সিলর আবদুল মুহিত জাবেদ, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রকৌশলী আলী আকবর, শামছুল ইসলাম সহ সিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তা, মসজিদ কমিটির সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। পরে নগর ভবনে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে বৈঠক করেন সফররত তুরস্কের প্রতিনিধি দল। এ সময় নগরীর উন্নয়নমূলক অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেন তারা।