ট্যাক্স আদায় কার্যক্রমকে স্বচ্ছতার আলোকে জোরদার করতে হবে – উপ-পরিচালক, দেবজিৎ সিংহ

75

স্থানীয় সরকার সিলেটের উপ-পরিচালক দেবজিৎ সিংহ বলেছেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসাবে ইউনিয়ন পরিষদ শিক্ষাক্ষেত্রসহ অন্যান্য ক্ষেত্রে গুরুত্ব পূর্ণ অবদান রাখতে পারে। তিনি বলেন চলমান হোল্ডিং ট্যাক্স আদায়সহ অন্যান্য খাত হতে ট্যাক্স আদায় করে ইউনিয়ন পরিষদ স্বচ্ছতার সাথে যে কোন জন বান্ধব প্রকল্প গ্রহণ করতে পারে। তিনি তাঁর বক্তব্যে বলেন স্থানীয় সরকারের (ইউনিয়ন পরিষদ) প্রধান দায়িত্ব হলো ট্যাক্স আদায় করে আর্থিক সাবলম্বী হয়ে স্থানীয় জনসাধারণের উন্নয়ন নিশ্চিত করা। উদাহরণ হিসাবে বলেন একটি ইউনিয়ন পরিষদের যে সকল নাগরিকের ব্যক্তিগত মটর সাইকেল, সি.এন.জি ও ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে প্রত্যেকে ইউপি ট্যাক্স দিতে আইনগত ভাবে বাধ্য এমন কি কোন নাগরিক যদি ইউনিয়ন পরিষদের পাওনা ট্যাক্স পরিশোধ না করে বা আদায়ে বাধা প্রদান করে তবে তাদেরকে নোটিশ করার বিধান রহিয়াছে। তারপরও যদি ট্যাক্স প্রদান না করে তাহলে সার্টিফিকেট মামলা রুজু করে তার মালামাল ক্রক করে সরকারী পাওনা আদায় করার বিধান রহিয়াছে।
গতকাল ২৭ নভেম্বর হাটখোলা ইউনিয়ন পরিষদের ২০১৬-২০১৭ অর্থ বছরের স্থাবর সম্পত্তি হস্তান্তর কর ১% এর অনুকূলে গৃহিত স্কিম দ্বারা ১৫টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণীতে অধ্যয়নরত ১৮৪৮জন ছাত্র/ছাত্রীর মধ্যে বিনা মূল্যে টিফিন বক্স ও বেকার ৮জন যুবাদের মধ্যে সেলাই মেশিন বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি এসব কথা বলেন।
ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজির উদ্দিনের সভাপতিত্বে ও ইউপি সচিব মোঃ আফতাব উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এল.জি.এস.পি ডিস্ট্রিক্ট ফ্যাসিলেটেটর আবু হানিফা তালুকদার, হাটখোলা ইউপি সাবেক চেয়ারম্যান আলহাজ¦ মোশাহিদ আলী, সালিশ ব্যক্তিত্বমাস্টার সামছ উদ্দিন।
অনুষ্ঠানে ৭নং ওয়ার্ড সদস্য তৈয়বুর রহমান বিরাই এর কোরআন তেলাওয়াত ও অঞ্জু সূত্র ধরের গীতা পাঠ করে স্বাগত বক্তব্য দেন ৮নং ওয়ার্ড সদস্য মবশ^ীর আলী, ইউপি সদস্য বৃন্দের মধ্যে বক্তব্য দেন ৩নং ওয়ার্ড নজরুল ইসলাম, সভায় আরোও উপস্থিত ছিলেন ১নং ওয়ার্ড সদস্য আব্দুল হামিদ, ২নং ওয়ার্ড সদস্য নুর আহমদ, ৪নং ওয়ার্ড সদস্য আব্দুল কাইয়ুম, ৫নং ওয়ার্ড সদস্য প্যানেল চেয়ারম্যান আবুল বশর, ৬নং ওয়ার্ড সদস্য আহমদ হোসেন, ৭নং ওয়ার্ড সদস্য তৈয়বুর রহমান বিরাই, ৯নং ওয়ার্ড সদস্য নিজাম উদ্দিন, ১, ২ ও ৩ নং ওয়ার্ড সদস্যা আলেয়া বেগম, ৪, ৫ ও ৬ নং ওয়ার্ড সদস্য আলফাতুন নেছা, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড সদস্য মঙ্গলা রাণী সূত্রধরসহ ৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য বৃন্দ ও প্রাথমিক সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত ৫০০ জন ছাত্র/ছাত্রী এলাকার ব্যবসায়ী সুধি সমাজ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। বিজ্ঞপ্তি