সিলেটে জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিনিধি সম্মেলনে এ এম এম বাহাউদ্দীন ॥ দেশ-জাতি বিশ্বের নেতৃত্ব উপযোগী মানুষ গড়তে মাদ্রাসা অনন্য

82

সিলেটে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের বিভাগীয় প্রতিনিধি সমাবেশ। মাদ্রাসায় কর্মরত শিক্ষক-কর্মচারীদের চাকুরী জাতীয়করণের দাবিতে অনুষ্ঠিত এ সম্মেলনে গোটা বিভাগের বিপুল সংখ্যক প্রতিনিধি জড়ো হন উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন, শামসুল উলামা হযরত আব্দুল লতিফ চৌধূরী ফুলতলী (র.) স্মৃতি বিজড়িত নগরীর শাহজালাল ডি.ওয়াই কামিল মাদ্রাসা, সোবহানীঘাটের কনফারেন্স হলে। সকাল ১০টায় অনুষ্ঠিত এ সম্মেলনের উদ্বোধন করেন তার সুযোগ্য উত্তরসূরী সাহেবজাদা ম্ওালানা হুছামুদ্দীন চৌধুরী। নানা আয়োজনের মধ্যে দিয়ে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন সংগঠনের সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন। তিনি দিকনির্দেশনামূলক বক্তব্যে দেশ ও বিশ্বের নানামুখী সম্ভাবনা ও সংকটের কথা তোলে ধরে বলেন, আমরা হযরত শাহজালাল ও শাহপরান (র.) উত্তরসূরী ও প্রতিনিধি। তাদের আগমন ও মহতি কর্মছিল ইসলামি ইনসাফপূর্ণ সমাজ বিনির্মাণে। তারা সেই সময়কার সোনার ও যোগ্য মানুষ ছিলেন বলেই তাদের ধারা সম্ভব হয়েছিল কল্যাণকামী সমাজ গঠন। আমরা তাদেরই উত্তরসূরী। কিন্তু আমাদের ব্যর্থতার জন্য আজ নানামুখী সংকট। সেই সংকট উত্তরণে নৈতিক ও মেধাবী মানুষ দরকার। সেই মানুষ গঠনে ভূমিকা রাখতে হবে আমাদের মাদ্রাসাগুলোকে। আল্ল¬াহভীরু লোক তৈরী ছাড়া তা এ পরিবর্তন সম্ভব নয়। শুধু মাদ্রাসা শিক্ষক কর্মচারীদের দাবী দাওয়া আদায়ে সোচ্চার হলে হবে না, আমাদের সন্তানদের নৈতিকভাবে গড়ে তোলে সমাজের নেতৃত্বে নিয়ে আসতে হবে। তার উপযোগী হলেই আমাদের দাবী-দাওয়ার পাশাপাশি গঠন হবে কাঙ্খিত ইসলামি সমাজ ্ও রাষ্ট্রব্যবস্থা। চলমান নীতিহীন সমাজ ব্যবস্থায় আমরা বিব্রত।
মানুষে মানুষে বিরাজ করছে আস্থা সংকট। সে কারণে মানুষের বদলে রোবট জায়গা করে নিচ্ছে আমাদের ভরসার স্থানে। দেউলিয়াত্বের চরম বাস্তবতায় দুনিয়ার বিভিন্ন দেশে টিচারলেস ক্লাস চালু হচ্ছে। কারন টিচারদের নৈতিকতা যদি প্রশ্নবিদ্ধ হয়ে উঠে তাহলে শিক্ষার্থীদের শেখার কি আছে। এহেন অবস্থা আমাদের বুঝে নিয়ে নিজেদের উপযোগী করে, শিক্ষার্থীদের সফল মানুষ হিসাবে আগামীদিনের জন্য গড়ে তোলায় মনোযোগ হতে হবে। তিনি বলেন, সেজন্য জাগতিক ও আধ্যাত্মিকতার সমন্বয় দরকার। সেই পরিবেশ সৃষ্টি ও চর্চার জন্য মাদ্রাসা অনন্য। তিনি বলেন, মাদ্রাসার চার দেওয়ালে মধ্যে নয়, সামজের বিভিন্ন স্তরের পৌছে নীতি ও নৈতিকতা পরিচয়ে দিয়ে মাদ্রাসা সংশ্লি¬ষ্টদের প্রমাণ করতে হবে তারা যে যোগ্য ও দেউলিয়াত্বের বিপরীতে নিজেরা উত্তীর্ণ। তখন তাদের প্রতি সাধারণ মানুষের গ্রহণযোগ্য তা ও নির্ভরতা সৃষ্টি হবে।
সম্মেলনের উদ্বোধকের বক্তব্যে বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ সভাপতি ও আরবী বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য মাওলানা হুছামুদ্দীন চৌধুরী বলেন, আউলিয়া কেরামও আহলে সুন্নত ওয়াল জামায়াতের এ দেশে মানুষকে নৈতিকভাবে গড়ে না তুললে কোন উদ্দেশ্য আমাদের সফল হবে না। দাবী-দাওয়ার বৃত্তে সীমাবদ্ধ না রেখে আমাদের মুত্তাকি-ঈমানদার শিক্ষার্থী গড়তে হবে। তার ভয় করবে একমাত্র আল্লাহকে। মন্ত্রী-এমপি-ডিসি-এসপিদের ভয় যদি অন্তরকে কাঁপিয়ে তুলে, তাহলে আল্লাহর ভয় বলে কি কিছু থাকে। এহেন পরিস্থিতি মোকাবেলা করতে সৎ নিষ্ঠাবান নেতৃত্ব উপযোগী শিক্ষার্থী গড়ে তুলতে হবে আমাদের। সে শিক্ষার্থীরা নৈতিকভাবে দৃড় হয়ে সরকারের বিভিন্ন পর্যায়ে পৌছে দেশ ও জাতির সেবায় যোগ্যতার প্রমাণ দিতে পারবে। তারা যোগ্যতর হলে কোন সরকারের কাছে আমাদের ধর্না দিতে হবে না, তারাই আমাদের দাবী দাবী পূর্ণ করে নতুন সমাজ গঠনে ভূমিকা রাখবে। সেজন্য তাদের নৈতিক উন্নতি ও পারিপার্শ্বিক অবস্থাকে মোকাবেলা করে নিজদের শ্রেষ্ঠত্ব অর্জনে প্রস্তুত করা খুবই দরকার। এই অবস্থা উপযোগী করতে মাদ্রাসা সংশ্লিষ্টদের ভূমিকার বিকল্প নেই। সম্মেলনে প্রধান বক্তার বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব আলহাজ্ব ম্ওালানা শাব্বির আহমদ মোমতাজী।
বাংলাদেশ জমিয়তুল মোদার্রেছিন সিলেট জেলার সভাপতি হযরত মাওলানা কমরুদ্দীন চৌধুরী ফুলতলী’র সভাপতিত্বে ও সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ মঈনুল ইসলাম পারভেজ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়তুল মোদার্রেছিনের যুগ্ম মহাসচিব হযরত মাওলানা এ কে এম মনোওর আলী, সহকারী মহাসচিব হযরত মাওলানা মোহাম্মদ নোমান আহমদ, কেন্দ্রীয় সদস্য হযরত মাওলানা আব্দুল আলিম। এসময় অন্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জমিয়তুল মোদার্রেছিন সিলেট মহানগরীর সভাপতি হযরত মাওলানা আবু সালেহ মো. কুতবুল আলম, সুনামঞ্জ জেলার সভাপতি হযরত মাওলানা আব্দুল আহাদ, হবিগঞ্জ জেলার সভাপতি হযরত মাওলানা ফারুক মিয়া, মৌলভীবাজার জেলার সাধারণ সম্পাদক হযরত মাওলানা শামসুল ইসলাম, হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মাওলানা আলী মোহাম্মদ চৌধুরী, সিলেট মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা সৈয়দ কুতুবুল আলম, কাগতিয়া দরবার শরীফ চট্রগ্রামের হযতর মাওলানা কাজী ইসমাইল হোসেন, সহকারী অধ্যাপক মো. আব্দুল¬াহ আল মামুন। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন রায়গড় দাখিল মাদরাসার সুপার মাওলানা আব্দুর রউফ। এসময় উপস্থিত ছিলেন অধ্যক্ষ আমিরুল ইসলাম, অধ্যক্ষ লিয়াকত আলী খান, অধ্যক্ষ ছমির উদ্দিন, অধ্যক্ষ শহিদ আহমদ বুগদাদী, অধ্যক্ষ সৈয়দ রেজওয়ান আহমদ, উপাধ্যক্ষ শিহাবুর রহমান চৌধুরী, অধ্যক্ষ ফরিদ উদ্দিন, অধ্যক্ষ শফিকুর রহমান, উপাধ্যক্ষ আবু আলী শিকন্দর, অধ্যক্ষ আবু বকর সিদ্দিক, অধ্যক্ষ আব্দুল হাকিম, অধ্যক্ষ মোস্তাক আহমদ, অধ্যক্ষ আবু ইউসুফ মো. নোমান, অধ্যক্ষ আবু তাহির মো. হোসাইন, অধ্যক্ষ মো. আব্দুস সবুর, অধ্যক্ষ হাফিজুর রহমান, অধ্যক্ষ আব্দুর নুর, অধ্যক্ষ শুয়াইবুর রহমান, অধ্যক্ষ আব্দুল লতিফ, সুপার মখছুদুল করিম, অধ্যক্ষ সিরাজুল আম্বিয়া ও কামরুজাম্মান চৌধুরী, মাওলানা সুলতান আহমদ, নজারুল ইসলাম, ছালেহ আহমদ, ফয়েজ আহমদ, আব্দুল জব্বার প্রমুখ। সম্মেলনে প্রধান অতিথিকে ব্যাজ পরিধান করান সংগঠনের হবিগঞ্জ জেলা সাধারণ সম্পাদক আলী মুহাম্মদ চৌধুরী ্ও ফুল দিয়ে বরণ করেন মৌলভীবাজার সাধারন সম্পাদক ম্ওালানা শামসুল হক। বিজ্ঞপ্তি