জগন্নাথপুরে কর্তৃপক্ষের অবহেলায় পরীক্ষা দিতে পারেনি ৯ পরীক্ষার্থী

29

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
জগন্নাথপুরে একটি প্রাথমিক বিদ্যালয়ের কর্তৃপক্ষের গাফিলতির কারণে এবারে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরিক্ষা (পিএসসিতে) অংশ নিতে পারেনি ৯ জন ক্ষুদে শিক্ষার্থী। এতে তাদের শিক্ষাজীবন অনিশ্চয়তার মুখে পড়েছে।
সোমবার এ বিষয়ে জানতে মুঠোফোনে জগন্নাথপুর প্রাথমিক শিক্ষা অফিসার জয়নাল আবেদীনের সঙ্গে যোগযোগ করা হলে তিনি বলেন, এ ব্যাপারে আমি অবগত নয়। বিষয়টি আগে জানতে পারলে ৯ শিক্ষার্থীর পরীক্ষা দেয়ার পদক্ষেপ গ্রহণ করা যেতো।
জানা গেছে, ২০১১ সালে নেদারল্যান্ড সরকারের আর্থিক সহযোগিতায় এফআইভিডিবির পরিচালনায় জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের বালিকান্দি গ্রামের মোকামপাড়ার মামুনুর রশীদ ও জেসমিন বেগমের দানকৃত ১১ শতক জমির উপরে প্রতিষ্ঠিত হয় মোকামপাড়া প্রাথমিক বিদ্যালয়।
বিদ্যালয়টি স্থাপিত হওয়ার পর থেকে দায়িত্বে ছিল এফআইভিডিবি। এরপর প্রায় আট মাস এফআইভিডিবির তত্ত্বাবধানে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম চলে। এফআইভিডি চলে গেলে গ্রামবাসীর সহযোগিতায় ও প্রবাসীদের অর্থায়নে ৩ বছর বিদ্যালয়ের কার্যক্রম চলছিল। কিন্তু হঠাৎ করে প্রবাসীদের অর্থের যোগান বন্ধ হয়ে যাওয়ায় শিক্ষকরা গত ৮ মাস ধরে বেতন পাচ্ছেন না।
ফলে বন্ধ হয়ে যায় বিদ্যালয়টি। এরকম বিভিন্ন সমস্যার কারণে ওই বিদ্যালয়ের ৯জন শিক্ষার্থী এবারের অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিতে পারেনি।
সমাপনী পরীক্ষা থেকে বঞ্চিত শিক্ষার্থীরা হলেন মামুন রশীদ, ফাহিমা বেগম, লিজা বেগম, অঞ্জনা বেগম, মাহবুবুর রহমান, তামান্ন বেগম, রুমি বেগম, সুমি বেগম, আকলিমা বেগম।
শিক্ষার্থীদের অভিবাবকরা বলছেন, তারা বার বার বিদ্যালয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছেন। কিন্তু কর্তৃপক্ষ এতে কোন গুরুত্ব দেয়নি।
পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারা মামুন রশীদ নামে এক পরীক্ষার্থীর সাথে কথা হলে সে জানায়, বিদ্যায়টি বন্ধ হয়ে যাওয়ায় পরীক্ষায় অংশ নিতে পারিনি। আমার অনেক বন্ধুরা পরীক্ষা দিচ্ছে। কিন্তু আমি পারলাম না। তাদের থেকে পিছিয়ে গেলাম আমি।
ওই বিদ্যালয়ের শিক্ষক আলমগীর হোসেন বলেন, বিদ্যালয়ের শিক্ষকরা আট মাস ধরে বেতন পাচ্ছেন না। সমাপনী পরীক্ষার্থীরদের বিষয়টি নিয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির সাথে আলোচনা হয়েছে। কিন্তুু তিনি কোন সাড়া দেননি।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আমিনুল হক তুতি বলেন, বেশ কিছুদিন যাবত আমি অসুস্থ। এর জন্য বিদ্যালয়ে কোন যোগাযোগ করতে পারিনি।