বালাগঞ্জ ও ওসমানীনগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ॥ এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়

33

ওসমানীনগর থেকে সংবাদদাতা :
বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২০১৮ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। তবে, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জানেন না এস.এস.সি পরীক্ষার আসল ফি কত! ফলে অভিভাবকরাও অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছেন না। এদিকে অতিরিক্ত ফি’র কারণে অভিভাবকরা দিশেহারা হয়ে পড়েছেন।
জানা গেছে, দুই উপজেলায় দীর্ঘবন্যার কারণে অধিকাংশ পরিবার মানবেতর জীবনযাপন করছেন। এর মধ্যে ২০১৮ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের ফরম পূরণের অতিরিক্ত চাপ বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। অনেক অভিভাবক ফি না দিতে পারায় এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহনের পূর্বেই শিক্ষার্থীদের ঝরেপড়ার আশংকা দেখা দিয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকারি নীতিমালা অনুযায়ী চলতি বছর বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১৭৫০ টাকা এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১৬৫০ টাকা ফরম পূরণ ফি নেওয়ার বোর্ডের নির্দেশ রয়েছে। বালাগঞ্জ ও ওসমানীনগর দুই উপজেলার ৩৬টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৭টি মাদ্রাসার মধ্যে অধিকাংশ বিদ্যালয় ও মাদ্রাসা এস.এস.সি এবং সমমান পরীক্ষায় ফরম পূরণের নামে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। ওই সকল বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা কমিটি মিলে অতিরিক্ত ফি আদায় করছেন বলে অভিযোগ উঠেছে। এ ব্যাপারে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না ভুক্তভোগী অভিভাবকরা।
অতিরিক্ত ফি আদায়কৃত কয়েকটি বিদ্যালয় হলো-গোয়ালাবাজার আদর্শ উচ্চ বিদ্যালয়, রহমতপুর উচ্চ বিদ্যালয়, সাদীপুর আদর্শ উচ্চ বিদ্যালয়, কুরুয়া উচ্চ বিদ্যালয়, বুরুঙ্গা ইকবাল আহমেদ স্কুল এন্ড কলেজ, শরৎ সুন্দরী উচ্চ বিদ্যালয়, নছিব উল্যা উচ্চ বিদ্যালয়, মঙ্গলচন্ডি নিশিকান্ত উচ্চ বিদ্যালয়, খুজগীপুর মান উল্যা উচ্চ বিদ্যালয়, সিকন্দরপুর আব্দুল হাফিজ উচ্চ বিদ্যালয়, দেওয়ান আব্দুর রহিম স্কুল এন্ড কলেজ, রাগীব-মজনু উচ্চ বিদ্যালয়, গালিমপুর ফুরুন নেছা উচ্চ বিদ্যালয়।
ভুক্তভোগী অভিভাবকরা বলেন, দীর্ঘ বন্যা ও পর পর তিনটি ফসল হানির কারণে এমনিতেই অভাব আমাদের নিত্যসঙ্গী। আমাদের ছেলেমেয়েদের লেখাপড়ার খরচ দিতে হিমসিম খাচ্ছি। বর্তমানে এস.এস.সি ও সমমান পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত হারে ফি আদায় করছেন কর্তৃপক্ষ। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির যোগসাজশে পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ ফি বাবদ সর্বনি¤œ ২ হাজার ৬’শ টাকা থেকে ৩ হাজার ৪শ’ টাকা পর্যন্ত আদায় করছে। তবে ওই ফি আদায় সংক্রান্ত কোনো রশিদ দেওয়া হচ্ছে না। এমনকি অভিভাবকরা অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে প্রধান শিক্ষকদের প্রশ্ন করেও কোনো সদুত্তর পাচ্ছে না।
এ ব্যাপারে বালাগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, শিক্ষা বোর্ড নির্ধারিত ফি কত টাকা আমার জানা নেই। অধিকাংশ প্রতিষ্ঠানে এসএসসি পরিক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে তিনি বলেন, যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায় আদায় করা হচ্ছে তদন্তক্রমে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।