হাজার বছরের পুরোনো গোয়াইনঘাটের ডিম’র মসজিদ ॥ একসাথে নামাজ আদায় করতে পারে সর্বোচ্চ পাঁচজন মুসল্লি

147

কে.এম.লিমন, গোয়াইনঘাট থেকে :
গোয়াইনঘাট উপজেলায় রয়েছে হাজারও বছরের পুরোনো এক অন্যরকম মসজিদ। এলাকা বাসীর ধারণা এই মসজিদটি পৃথিবীর সবচেয়ে ছোট মসজিদ। এই মসজিদটিতে ইমামসহ মাত্র পাঁচজন মুসল্লি এক সাথে নামাজ আদায় করতে পারেন। উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের কালাউরা গ্রামে এই মসজিদটির অবস্থান। চুন সুরকির নির্মিত এক গম্বুজ বলে এলাকায় এই মসজিদটি এক ডিম’র/ গায়েবি মসজিদ হিসেবে পরিচিত।
সরজমিনে গিয়ে দেখা যায় হাজারও বছরের পুরোনো এই মসজিদটি এখনো সচল, অথচ রক্ষণাবেক্ষণের অভাবে একদিন হয়ত এ অমূল্য ইতিহাসটি বিলীন হয়ে যেতে পারে। প্রাচীনতম এই ইতিহাসটি রক্ষায় এখনই ব্যবস্থা গ্রহণ করা জরুরী বলে মনে করেন এলাকা বাসী।
ইসলামিক ফাউন্ডেশন গোয়াইনঘাট উপজেলা শাখার সভাপতি মাওলানা আব্দুল মতিন বলেন হাজার বছরের পুরোনো এই মসজিদটি সঠিক ভাবে রক্ষণাবেক্ষণ করলে, কালের সাক্ষী হিসেবে আগামী প্রজন্মের জন্য গবেষণার বিষয় হয়ে উঠতে পারে। তাই তিনি এই মসজিদটি রক্ষণাবেক্ষণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।
পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস ছালাম বলেন আমার জানা মতে এই মসজিদটি পৃথিবির মধ্যে সবচেয়ে ছোট মসজিদ। প্রাচীনতম এই ইতিহাসটিকে রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। পাশাপাশি তিনি এই মসজিদটি রক্ষণাবেক্ষণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন পৃথিবীর সবচেয়ে ছোট মসজিদ হিসেবে এই মসজিদটি গিনেজ বুকে স্থান পাওয়া উচিৎ।