বড়লেখায় স্কুল শিক্ষার্থীদের নিয়ে এনজিও’র র‌্যালি, জনমনে ক্ষোভ

বড়লেখা থেকে সংবাদদাতা :
বড়লেখায় স্কুল সময়ে শিক্ষার্থীদের নিয়ে একটি এনজিও সংস্থার সচেতনতামূলক র‌্যালি করাকে কেন্দ্র করে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করিয়ে উচ্চ পদস্থ সরকারী কর্মকর্তা কিংবা মন্ত্রী-এমপিদের সংবর্ধনা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা রয়েছে।
সরেজমিনে জানা গেছে, উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউপির কাঁঠালতলী বাজারে রবিবার সকাল ১১টায় লিগ্যাল এইড নামক এনজিও সংস্থা গ্রাম আদালত সেবা সম্পর্কে গণসচেতনতামূলক একটি র‌্যালি বের করে। এতে কাঁঠালতলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে বাধ্য করা হয়। তাদের অভিভাবকরা অভিযোগ করেন স্কুলের শিক্ষার্থীরা লিগ্যাল এইডের র‌্যালির বিষয়টির কি বুঝবে। এটি প্রাপ্ত বয়স্কদের বুঝার ব্যাপার। অভিভাবদের নিয়ে র‌্যালি করা যেত। স্কুল সময়ে এভাবে শিক্ষার্থীদের ক্লাস নষ্ট করে এ ধরনের র‌্যালি করার কোন নিয়ম আছে বলে জানা নেই।
কাঁঠালতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফুর রহমান চুন্নু জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যান এনাম উদ্দিন ৪-৫ দিন পূর্বে তাকে জানান, কাটালতরীতে লিগ্যাল এইডের একটি র‌্যালি অনুষ্ঠিত হবে। উক্ত র‌্যালিতে কিছু শিক্ষার্থী দিয়ে সহযোগিতা করার জন্য ইউএনও সাহেব নির্দেশ দিয়েছেন। চেয়ারম্যান সাহেব ইউএনও স্যারের নির্দেশ রয়েছে বলায় র‌্যালিতে অংশগ্রহণের জন্য আমি কিছু ছাত্র-ছাত্রী পাঠিয়েছি। তবে র‌্যালিতে অংশগ্রহণ করায় শিক্ষার্থীদের পড়াশুনায় ক্ষতি হয়নি বলে তিনি দাবী করেন।
ইউএনও মোহাম্মদ সোহেল মাহমুদ জানান, কাঁঠালতলীতে লিগ্যাল এইডের গ্রাম আদালত সংক্রান্ত একটি র‌্যালি হওয়ার বিষয় তিনি জানেন। তবে র‌্যালিতে শিক্ষার্থীদের অংশগ্রহণের কোন নির্দেশ তিনি কাউকে দেননি।