শান্তি ও সম্প্রীতিতে নারী শীর্ষক সেমিনার

VLUU L310W L313 M310W / Samsung L310W L313 M310W

শান্তি ও সম্প্রীতিতে নারী শীর্ষক বিভাগীয় সভা গত ৮ নভেম্বর, বুধবার সিলেটের একটি হোটেলে বাংলাদেশ নারী প্রগতি সংঘ ও ইউএন ওমেন এর যৌথ উদ্যোগে এবং এওয়ার্ড ও এডাবের সার্বিক সহযোগিতায় জেলা সুপারিশ চূড়ান্তকরণে বিভাগীয় সভা অনুষ্ঠিত হয়।
এরই প্রেক্ষাপটে ইউএনওমেন-এর সহায়তায় বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)‘শান্তি ও সম্প্রীতিতে নারী’ শীর্ষক একটি বিশেষ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের মূল উদ্দেশ্য বাংলাদেশে একটি শান্তিপূর্ণ ও সহাবস্থান মূলক সমাজ তৈরির লক্ষ্যে নারী সমাজ ও নারী সংগঠন সমূহের দক্ষতা বৃদ্ধি এবং উগ্রতা ও সহিংস চরমপন্থা প্রতিরোধ কল্পে জাতীয় নীতিমালা ও কৌশল নির্ধারণ। এই প্রকল্পের অন্যতম একটি কাজ হলো স্থানীয় সংগঠন গুলোর সার্বিক সহযোগিতায় ২১টি জেলা ও ৭টি বিভাগে কর্মশালার আয়োজন করা।
সভায় সভাপতিত্ব করেন জেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি রুবি ফাতেমা ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন এওয়ার্ড এর নির্বাহী পরিচালক, কাজী মোঃ আবুল কালাম আজাদ। আলোচনায় অংশ নেন নজরুল ইসলাম ভূঁইয়া, সহকারি পরিচালক, উপানুষ্ঠানিক শিক্ষা বোরো সিলেট, নিবাস রঞ্জন দাশ, উপ-পরিচালক, জেলা সমাজসেবা অফিসার, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পুলিন চন্দ্র রায়, বেদ বতি মিস্ত্রী, দক্ষিণ সুরমা উপজেলা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, ইউএন ওমেনের শান্তি ও নিরাপত্তা প্রোগ্রাম ম্যানেজার সিবন হপস্, নারী প্রগতি সংঘের উপ পরিচালক শাহনাজ সুমি, প্রকল্প সমন্বয়কারী আফরিনা বিনতে আশরাফ ও প্রকল্প পরিচালক এলিসন বাড়ৈ, সাবেক উপজেলা ভাইসচেয়াম্যান হুমায়ূন ইসলাম কামাল, নাজনিন হোসেন, আবুল কালাম আযাদ, তুতিউর রহমান, রাবেয়া আক্তার রিয়া, বাবুল আখতার, আঞ্চলিক সমন্বয়কারী, এডাব এড. ইরফানূজ্জামান চৌ:, ইন্দ্রনী সেন, দৈনিক কাজির বাজার পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ সুজাত আলী প্রমুখ।
জেলা সুপারিশ চূড়ান্তকরণ এই সেমিনারে মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার অনুরূপ সেমিনারের সংগৃহীত সুপারিশের উপর ব্যপক আলোচনা করা হয় ও আরো কিছু সুপারিশ প্রদান করে একটি চূড়ান্ত সুপারিশ মালা প্রণয়ন করে জাতীয় নীতিমালা ও কৌশল নির্ধারণ সংক্রান্ত কমিটিতে প্রেরণ করার মতামত প্রদান করা হয়। বিজ্ঞপ্তি