কানাইঘাটে পাথর উত্তোলনকালে মাটি চাপা পড়ে ৬ জনের মৃত্যুর ঘটনায় ৮ জনকে আসামী করে হত্যা মামলা দায়ের, দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবী

কানাইঘাট থেকে সংবাদদাতা :
গত মঙ্গলবার কানাইঘাটের সীমান্তবর্তী লক্ষ্মীপ্রসাদ পূর্ব ইউপির লোভাছড়া পাথর কোয়ারীর পাশে অবস্থিত বাংলাটিলার নিচ অংশ থেকে মাটি খুড়ে পাথর উত্তোলনের সময় ৪ শিক্ষার্থী সহ ৬ জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় কানাইঘাট থানায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। থানার অফিসার ইনচার্জ আব্দুল আহাদ জানিয়েছেন, থানার এসআই রাজীব মন্ডল বাদী হয়ে গত মঙ্গলবার রাতেই এ মামলা দায়ের করেন। তবে মামলার গোপনীয় তদন্তের স্বার্থে এ মামলায় কাদের আসামী করা হয়েছে এ ব্যাপারে কোন সুনির্দিষ্ট তথ্য দেননি ওসি আব্দুল আহাদ। তিনি জানিয়েছেন, পরবর্তীতে মামলা সংক্রান্ত সব ধরনের তথ্য স্থানীয় সাংবাদিকদের দেয়া হবে।
সূত্রে জানা গেছে, ৮ জনকে আসামী করে পুলিশ এ হত্যা মামলা দায়ের করেছে। এদিকে ময়না তদন্তের পর নিহত ৬ জনের জানাযার নামায গতকাল বুধবার বিকেল ৫টায় স্থানীয় মুলাগুল হারিছ চৌধুরী একাডেমী সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হয়। জানাযায় জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ সিলেট-৫ আসনের সাংসদ সেলিম উদ্দিন, জেলা জাপার সহ সভাপতি আব্দুস সহিদ লস্কর বশির, উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক উদ্দিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম রানা, সাতবাঁক ইউপি চেয়ারম্যান মস্তাক আহমদ পলাশ, বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, লক্ষ্মীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান ডাঃ ফয়াজ আহমদ, জেলা পরিষদের সদস্য আলমাছ উদ্দিন সহ এলাকার হাজার হাজার মানুষ শরীক হন। জানাযায় ইমামতি করেন সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মাওঃ ফরিদ উদ্দিন চৌধুরী। জানাযার নামাজ পূর্বে শোকাহত এলাকাবাসীর উদ্দেশ্যে সেলিম উদ্দিন এমপি বলেন, পাথর উত্তোলন করতে গিয়ে ৪ শিক্ষার্থী সহ ৬ জনের মর্মান্তিক দুঃখ জনক মৃত্যুর ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ভবিষ্যতে যাতে করে লোভাছড়া পাথর কোয়ারী সহ আশপাশ এলাকা থেকে অবৈধভাবে কেউ পাথর উত্তোলন করতে না পারে এজন্য স্থানীয় উপজেলা প্রশাসনকে নির্দেশ প্রদান করেন তিনি। নিহতদের প্রত্যেক পরিবারকে সেলিম উদ্দিন এমপি তার ব্যক্তিগত তহবিল থেকে ২০হাজার টাকার অনুদান প্রদানের আশ^াস দেন, সেই সাথে তিনি নিহতদের বাড়ীতে গিয়ে পরিবারের সদস্যদের সান্ত্বনা প্রদান করেন।
এছাড়া বাংলাটিলার নিচ অংশ থেকে মাটি খুড়ে পাথর উত্তোলনের সময় ৬ জনের করুণ মৃত্যুর ঘটনায় গতকাল বুধবার সকাল ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে এক বিশেষ আইনশৃঙ্খলা সভা উপজেলা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত আইন শৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ সিলেট-৫ আসনের সংসদ সদস্য আলহাজ¦ সেলিম উদ্দিন তার বক্তব্যের শুরুতেই টিলা ধসে পড়ে ৪ শিক্ষার্থী সহ ৬ জনের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেন, যারা পাথর উত্তোলন করতে গিয়ে প্রাণ হারিয়েছেন তারা আমাদের সন্তানতুল্য। এই অনাকাক্সিক্ষত মৃত্যুর ঘটনা আমাদের সকলের মনে পীড়া দিয়েছে। যারা তাদের সন্তানদের হারিয়েছেন সেই শোক কিভাবে বইবেন। সরকারের অনেক গুরুত্বপূর্ণ মন্ত্রী এ অনাকাক্সিক্ষত প্রাণহানির ঘটনায় আমার সাথে কথা বলেছেন। সারা পৃথিবীর লোকজন মিডিয়ার মাধ্যমে বাংলা টিলায় মাটি চাপা পড়ে মৃত্যুর সংবাদ দেখেছেন। আর যেনো কোন প্রাণহানির ঘটনা কোয়ারী এলাকায় না ঘটে এজন্য বাংলা টিলা থেকে যারা অবৈধভাবে পাথর উত্তোলন করেছে তাদের চিহ্নিত করে অবশ্যই কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রয়োজনে স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সাংবাদিকদের নিয়ে স্থানীয় ভাবে একটি শক্তিশালী তদন্ত কমিটি গঠন করে দায়ী ব্যক্তিদের মুখোশ উন্মোচনেরও আহ্বান জানান তিনি। সীমান্তবর্তী লোভাছড়া এলাকার প্রাকৃতি সৌন্দর্য্য ও পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে প্রশাসনের পাশাপাশি স্থানীয় সচেতন মহল, জনপ্রতিনিধিদের দায়িত্বশল ভূমিকা পালন করতে হবে। সেই সাথে লোভাছড়া পাথর কোয়ারীতে হাজার হাজার শ্রমিক কাজ করে থাকেন। তাদের জীবন জীবিকার উপর যাতে করে কোন ধরনের প্রভাব না পড়ে এজন্য পাথর কোয়ারী এলাকা ডির্মাগেশনের মাধ্যমে চিহ্নিত করে ইজারাদারকে বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেন তিনি। আইন শৃঙ্খলা কমিটির উপদেষ্টা উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক উদ্দিন চৌধুরী, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ আব্দুল আহাদ, উপজেলা আ’লীগের আহ্বায়ক লুৎফুর রহমান, লোভাছড়া পাথর কোয়ারীর ইজারাদার চেয়ারম্যান মস্তাক আহমদ পলাশ, পৌর আ’লীগের আহ্বায়ক জামাল উদ্দিন, বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাসুদ আহমদ, বড়চতুল ইউপি চেয়ারম্যান আবুল হোসাইন, দীঘিরপার ইউপি চেয়ারম্যান আলী হোসেন কাজল, লক্ষ্মীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান জেমস্ লিও ফারগুসন নানকা, লক্ষীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান ডাঃ ফয়াজ আহমদ, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সহ সম্পাদক আব্দুন নুর, জেলা জাপা নেতা আলা উদ্দিন মামুন, ইফজালুর রহমান প্রমুখ।
এদিকে এলাকার ঐতিহ্যবাহী প্রায় ৬০ একর বেষ্টিত বিশাল বাংলাটিলাটি প্রায় আড়াইশ’ ফুট উঁচু। দীর্ঘদিন ধরে পাথর খেকো চক্র এই টিলার উপর ও নিচ অংশ থেকে অবৈধভাবে একাধিক বড় বড় গর্ত তৈরি এবং টিলার নিচ অংশ লোভানদীর তীরবর্তী থেকে অপরিকল্পিত ভাবে পাথর উত্তোলন করায় চরম ঝুঁকির মধ্যে রয়েছেন টিলার উপর বসবাসকারী শতাধিক পরিবার। গত মঙ্গলবার সকালে স্থানীয় একটি জলসার কেনাকাটা করার জন্য পরিবারের অগোচরে ৪ শিক্ষার্থী সহ ৬জন বাংলা টিলার নিচ অংশে সুরঙ্গ তৈরি করে পাথর উত্তোলনের সময় টিলার বিশাল একটি চাকা ধসে পড়ে তাদের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন সচেতন মহল।