আয়কর মেলার ৪র্থ দিনে সোয়া ৩ কোটি টাকা আদায়

24

স্টাফ রিপোর্টার :
সিলেটে কর অঞ্চলে গতকাল শনিবার ৪ জেলাসহ একটি উপজেলায় আয়কর মেলা থেকে আয়কর ৩ কোটি ২৫ হাজার ২৫৩ টাকা কর আদায় করা হয়েছে। এসব মেলা থেকে সেবা নেন ৫ হাজার ৭২৯ জন। নতুন ইটিআইএনধারী হয়েছেন ৭১ জন এবং রিটার্ন দাখিল করেন ১ হাজার ৬৩ জন।
এর মধ্যে মেলার ৪র্থ দিনে ২ কোটি ৮০ লাখ ৮৩০ টাকা কর আদায় হয়েছে। সেবা নিয়েছেন ৩ হাজার ২১ জন। নতুন ইটিআইএন নিয়েছেন ৩৭ জন এবং রিটার্ন দাখিল করেছেন ৫৪২ জন।
সিলেট কর অঞ্চলের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করে বলেন, একই দিনে সিলেট ছাড়াও মৌলভীবাজার ও সুনামগঞ্জে মেলার তৃতীয় দিন অতিবাহিত হয়েছে। এদিন মৌলভীবাজারে ৪ লাখ ৬০ হাজার ৩৭৫ টাকা কর আদায় হয়েছে। তৃতীয় দিনে সেবা গ্রহণ করেছেন ৯৮৫ জন, নতুন ইটিআইএন দেওয়া হয়েছে ১৮ জনকে এবং রিটার্ন দাখিলে করেছেন ২১৯ জন। সুনামগঞ্জে তৃতীয় মেলার তৃতীয় দিনে ৭ লাখ ১৫ হাজার ৪০৯ টাকা কর আদায় হয়েছে। মেলায় এসে সেবা নিয়েছেন ৯৫৬ জন, নতুন ইটিআইএনধারী হয়েছেন ৬ জন এবং রিটার্ন দাখিল করেন ১৯২ জন।
হবিগঞ্জে শনিবার থেকে শুরু হওয়া ৪দিন ব্যাপী মেলার প্রথম দিনেই ৮ লাখ ২ হাজার ৬৩৯ টাকা কর আদায় হয়েছে। সেবা নিয়েছেন ৬৫৪ জন, নতুন ইটিআইএন দেওয়া হয়েছে ৯ জনকে এবং রিটার্ন দাখিল করেন ৮৩ জন।
এছাড়া একই দিনে বালাগঞ্জে ভ্রাম্যমান মেলা থেকে ৪৬ হাজার টাকা কর আদায় হয়েছে। সেবা নিয়েছেন ১১৩ জন, নতুন ইটিআইএনধারী হয়েছেন ১ জন এবং রিটার্ন দাখিল করেন ২৭ জন।
এছাড়া এদিন দু’টি স্কুলের শিক্ষার্থীদের নিয়ে হাতে কলমে কর প্রদান বিষয়ে সম্যক ধারণা দেওয়া হয়। পরে তাদের মধ্যে কুইজ প্রতিযোগিতা এবং সনদ প্রদান করা হয়। এতে অগ্রগামী স্কুল অ্যান্ড কলেজের ১০ জন ছাত্রী এবং সিলেট পাইলট স্কুলের ১০ জন ছাত্র অংশ নিয়েছেন বলে জানিয়েছেন উপ কর কমিশনার কাজল কুমার সিংহ।
গত বুধবার সকাল সোয়া ১০টায় নগরীর আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপে¬ক্সে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হয়। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত। এবার মেলায় নতুন আকর্ষণ সেলফি কর্ণার। “আমি একজন গর্বিত করদাতা” শ্লোগানে সেলফি কর্ণারে সেলফি তুলবেন আগন্তকরা। সেই সঙ্গে মেলায় অভ্যর্থনা ডেস্কে থাকবে পে¬ট ভর্তি চকলেট। সেবা গ্রহীতারা নিজের ইচ্ছামতো পে¬ট থেকে চকলেট নিতে পারবেন। নভেম্বর পর্যন্ত মেলায় ২শ’ কোটি টাকা লক্ষ্যমাত্রা নিয়ে এগুচ্ছে সিলেট কর অঞ্চল। মেলা থেকে ৪৭ কোটি টাকা লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
উপ কর কমিশনার কাজল কুমার সিংহ জানান, আয়কর মেলায় এবার ১৮টি স্টল বসানো হয়েছে। এর মধ্যে রিটার্ন গ্রহণ বুথ ৭টি, একটি করে সোনালী ও জনতা ব্যাংক, কাস্টমস, সঞ্চয়ী হিসাব ও আয়কর আইনজীবী বুথ রয়েছে। কর কমিশনার কর্ণার ছাড়াও রয়েছে কন্ট্রোল রুম, অভ্যর্থনা ও তথ্য কেন্দ্র, দু’টি ইটিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশন কেন্দ্র। এছাড়া একটি মিডিয়া বুথ করা হয়েছে। যেখানে বসে সাংবাদিকরা মেলার সংবাদ সংগ্রহ ও কাজ করতে পারবেন।