কর মেলা থেকে প্রথম দিনে আদায় ২ কোটি ৩০ লাখ টাকা

38

স্টাফ রিপোর্টার :
সিলেটে শুরু হলো হয়েছে সাত দিনব্যাপী আয়কর মেলা। বুধবার সকালে নগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদ। মেলা চলবে ৭ নভেম্বর পর্যন্ত।
প্রথমদিন শেষে মেলা থেকে ২ কোটি ৩০ লাখ ৪৫৩ টাকা কর আদায় হয়েছে। এছাড়া সেবাগ্রহণ করেছেন ৯৪৩ জন এবং নতুন করে ইটিআইএন (ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর) গ্রহণ করেছেন ৫০ জন। সিলেট কর অঞ্চলের উপ কর কমিশনার কাজল কুমার সিংহ এসব তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, এবার আয়কর মেলায় ১৮টি স্টল বসানো হয়েছে। এরমধ্যে রিটার্ন আদায়ে ৭টি বুথ, একটি করে সোনালী ও জনতা ব্যাংক বুথ ও কাস্টমস, সঞ্চয়ী হিসাব ও আয়কর আইনজীবী বুথ রয়েছে। কর কমিশনার কর্নার ছাড়াও রয়েছে কন্ট্রোল রুম, অভ্যর্থনা ও তথ্য কেন্দ্র, দু’টি ইটিআইএন রেজিস্ট্রেন ও রি-রেজিস্ট্রেশন কেন্দ্র। এছাড়া একটি মিডিয়া বুথ রয়েছে। কাজল আরো বলেন, এবার মেলায় আকর্ষণ সেলফি কর্নার। ‘আমি একজন গর্বিত করদাতা’ শ্লোগানে সেলফি কর্নারে সেলফি তুলতে পারবেন আগতরা।
সকালে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সিলেট কর অঞ্চলের কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, সিলেট মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ কমিশনার ফয়ছল মাহমুদ, অতিরিক্ত কাস্টমস কমিশনার মিয়াজুর রহমান, অতিরিক্ত কর কমিশনার তৌহিদুল ইসলাম, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সিপার আহমদ, মেট্টোপলিটন চেম্বারের প্রথম সহ সভাপতি হাসিন আহমদ, সিলেট কর আইনজীবী সমিতির সভাপতি মৃত্যুঞ্জয় ধর ভোলা প্রমুখ।
সিলেট ছাড়াও জেলা পর্যায়ে মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জে চারদিন, সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় দুইদিন এবং আরও ৫টি উপজেলায় একদিন করে মেলার আয়োজন করেছে সিলেট কর অঞ্চল।
আজ বৃহস্পতিবার থেকে ৫ নভেম্বর মৌলভীবাজার ও সুনামগঞ্জে একযোগে মেলা চলবে। মৌলভীবাজারে সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে এবং সুনামগঞ্জে হাছননগর প্রিয়াঙ্গন কমিউনিটি সেন্টারে মেলার আয়োজন করা হয়েছে। এছাড়া ৪ থেকে ৭ নভেম্বর হবিগঞ্জ জেলা পুলিশ লাইন মাঠে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। তাছাড়া সিলেটের গোলাপগঞ্জ কর অফিসে ৫ ও ৬ নভেম্বর দু’দিন ব্যাপী মেলা অনুষ্ঠিত হবে। পাশাপাশি ২ নভেম্বর হবিগঞ্জের মাধবপুর, ৪ নভেম্বর সিলেটের বালাগঞ্জ ও ৬ অক্টোবর মৌলভীবাজারের শ্রীমঙ্গল, সিলেটের ফেঞ্চুগঞ্চ ও সুনামগঞ্জের ছাতকে ভ্রাম্যমান মেলা অনুষ্ঠিত হবে।
সিলেট কর অঞ্চলের কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ বলেন, গত বছর মেলায় ‘ট্যাক্স ইউথ টি’ শ্লোগান ছিল। এবার কর মেলার শ্লোগান হচ্ছে-‘গিভেন প্লেট, ইউ ক্যান টেক মেনি চকলেট’। বিভাগজুড়ে ৭ নভেম্বর পর্যন্ত চলা মেলায় ২শ’ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সিলেট কর অঞ্চল।