নতুন নিয়মে আজ থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

কাজিরবাজার ডেস্ক :
আজ বুধবার সারাদেশে একযোগে চলতি বছরের (২০১৭ সালের) জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে। আগামী ১৮ নভেম্বর এ পরীক্ষা শেষ হবে। এবারের পরীক্ষায় পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক। তাছাড়া শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ে পরীক্ষা হবে না।
এবার নিয়মিত পরীক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ ১০টি পত্রে ৮৫০ নম্বরের পরীক্ষায় বসতে হবে। বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ মিলে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে, অর্থাৎ এসএসসির মতো দুই অংশে আলাদাভাবে পাসের প্রয়োজন হবে না। এ ছাড়া পরীক্ষা কেন্দ্রে কেন্দ্রসচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিবও স্মার্ট ফোন নয়, যোগাযোগ রক্ষার জন্য সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।
আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটি জানায়, সারাদেশে শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে কোচিং সেন্টার ও ফেইসবুক নজরদারিতে থাকবে। জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ছাড়াও বিভিন্ন পর্যায়ে গোয়েন্দা নজরদারী চলছে এবং প্রয়োজনে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।
পরীক্ষা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। প্রথম দিনে সাধারণ বোর্ডে বাংলা প্রথমপত্র এবং মাদ্রাসা বোর্ডে কুরআন মাজীদ ও তাজবিদ বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি ১ম/২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ এবং সিকিউ একই খাতায় পরীক্ষা হবে। এমসিকিউএর জন্য ওএমআরে বৃত্ত ভরাট করতে হবে না। উত্তরপত্রে সঠিক উত্তরে টিক চিহ্ন দিলেই হবে। শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মমূখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্তনম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহ করতে হবে।
চলতি বছর জেএসসি-জেডিসিতে মোট ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে জেএসসিতে ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন। আর জেডিসিতে ৩ লাখ ৭৮ হাজার ৫৪৩ জন পরীক্ষার্থীর ২ হাজার ৮৩৪টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে। এর মধ্যে বিদেশে (মধ্যপ্রাচ্যের) ৯টি কেন্দ্রে ৬৫৯ শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেবে।
জেএসসির পরীক্ষাসূচি : ১ নভেম্বর বাংলা প্রথমপত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৫ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ৭ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিষ্টধর্ম ও নৈতিক শিক্ষা, ৮ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ নভেম্বর বিজ্ঞান, ১১ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), ১২ নভেম্বর গণিত, ১৩ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), ১৪ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, আরবি, সংষ্কৃত, পালি, ১৬ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ১৮ নভেম্বর চারু ও কারুকলা (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য) বিষয়ের পরীক্ষা হবে।
জেডিসি পরীক্ষাসূচি : ১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৪ নভেম্বর আরবি প্রথম পত্র, ৫ নভেম্বর আরবি দ্বিতীয় পত্র, ৬ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৭ নভেম্বর বাংলা প্রথম পত্র, ৮ নভেম্বর বাংলা দ্বিতীয়পত্র, ৯ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি, ১১ নভেম্বর গণিত, ১২ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য (অনিয়মিতদের জন্য), ১৩ নভেম্বর ইংরেজি প্রথমপত্র, ১৪ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্র, ১৬ বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ১৮ নভেম্বর বিজ্ঞান বিষয়ের পরীক্ষা হবে।
এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা আগামী ১৯ নভেম্বর থেকে শুরু হবে।