বিপিএলকে ঘিরে ৪ স্তরের নিরাপত্তা জোরদার

25

স্টাফ রিপোর্টার :
প্রথমবারের মতো অনুষ্ঠিত সিলেটের মাঠে বাংলাদেশ প্রিমিয়াল লিগ (বিপিএল) ক্রিকেটকে ঘিরে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিপিএলের সিলেট পর্বের শেষ পর্যন্ত সতর্ক অবস্থানে এই নিরাপত্তা বহাল রাখা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। টুর্ণামেন্টে অংশ নিতে আসা দেশ-বিদেশের ক্রিকেটার, কোচ, কর্মকর্তা সবার নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে পুলিশ। সাথে আছে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সিলেটে বিপিএল আয়োজনকে কেন্দ্র করে সম্প্রতি মহানগর পুলিশের কার্যালয়ে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সেখানে পুলিশ, র‌্যাব, ডিজিএফআই, ডিটেকটিভ ব্র্যাঞ্চ (ডিবি), স্পেশাল ব্র্যাঞ্চ (এসবি), ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সরকারি নিরাপত্তা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ওই সভায় বিপিএলকেন্দ্রীক নিরাপত্তার বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে পরিকল্পনা গ্রহণ করা হয়।
সূত্র আরো জানায়, নিñিদ্র পরিকল্পনা নিয়ে ইতিমধ্যেই মাঠে নেমে পড়েছেন পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরা। বিপিএলে অংশগ্রহণকারী দল, কর্মকর্তাদের ওসমানী বিমানবন্দরে আসার পর থেকে হোটেল ও স্টেডিয়ামে আসা-যাওয়ার পথে থাকছে ৪ স্তরের নিরাপত্তাবেষ্টনী।
আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন সূত্র জানায়, বিপিএলের ম্যাচ চলাকালে পুলিশ ও র‌্যাবের কয়েক শতাধিক সদস্য খেলোয়াড়দের যাতায়াত পথ ও স্টেডিয়ামে নিরাপত্তাবেষ্টনী গড়ে তুলবেন। সাদাপোশাকে গোয়েন্দা সদস্যরা ছড়িয়ে-ছিটিয়ে থাকবেন স্টেডিয়াম ও আশপাশের এলাকায়। স্টেডিয়ামের গ্যালারিতে দর্শকদের সাথেও মিশে যাবেন গোয়েন্দা সদস্যরা। যে কাউকে সন্দেহ হলেই সাথে সাথে তাকে চ্যালেঞ্জ করা হবে।
নিরাপত্তার বিষয়ে মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এসএম রোকন উদ্দিন বলেন, বিপিএলে আমরা ৪ স্তরের নিরাপত্তাবেষ্টনী গড়ে তুলছি। খেলোয়াড়, কোচ, আইসিসি ও বিসিবি কর্মকর্তা, দেশ-বিদেশের সাংবাদিক, দর্শক সবার নিরাপত্তায় আমরা সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করছি। এই পুলিশ কর্মকর্তা আরো বলেন, বিমানবন্দর থেকে হোটেল এবং হোটেল থেকে স্টেডিয়ামে আসা-যাওয়ার পথ, ম্যাচের ভেন্যু, অনুশীলন ভেন্যু সবখানেই কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকছে।
র‌্যাব-৯ এর সিনিয়র সহকারি পরিচালক অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জ বলেন, বিপিএলের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে মহানগর পুলিশ কার্যালয়ে সভা হয়েছে। র‌্যাব নিরাপত্তারক্ষায় কঠোর অবস্থানে থাকবে। বিপিএলের দলগুলোর হোটেল, স্টেডিয়াম সব জায়গায় পোশাকধারী এবং সাদাপোশাকে র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করবেন।