অঘোষিত ফাইনাল ॥ কে জিতবে?

ক্রীড়াঙ্গন রিপোর্ট
সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আজ রবিবার অঘোষিত ফাইনালে মুখোমুখি হচ্ছে ভারত-নিউজিল্যান্ড। তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে শেষে ১-১ সমতা বিরাজ তৃতীয় ও শেষ ওয়ানডেটি রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে। এই ফাইনাল জিতে সিরিজ জয়ই এখন প্রধান লক্ষ্য দু’দলের। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হওয়া ম্যাচটি জিতে সিরিজ নিজেদের করার লক্ষ্যে কানপুরে মাঠে নামছে দল দু’টি।
টম লাথামের সেঞ্চুরির সাথে রস টেইলরের ব্যাটিং নৈপুণ্যে প্রথম ওয়ানডেতে ভারতকে ৬ উইকেটে হারিয়েছিল সফরকারী নিউজিল্যান্ড। ফেভারিট না হয়েও দুর্দান্তভাবে সিরিজ শুরু করে কিউইরা। তবে দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়ায় ভারত। বোলারদের দৃঢ়তায় সিরিজের দ্বিতীয় ওয়ানডে ৬ উইকেটে জিতে টিম ইন্ডিয়া। ফলে সিরিজে সমতা আনতে সক্ষম হয় বিরাট কোহলির দল।
প্রথম দুই ওয়ানডে শেষে ১-১ সমতা থাকায়, সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি এখন রূপ নিয়েছে ফাইনালে। এ ম্যাচে যে দলই জিতবে তারাই সিরিজ জিতে নেবে। দু’দলের জন্যই বড় অর্জন অপেক্ষা করছে। ভারত শেষ ওয়ানডে জিতলে, টানা সাতটি সিরিজ জয়ের স্বাদ নেবে তারা। আর নিউজিল্যান্ড জিতলে ভারতের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়ের ইতিহাস গড়বে তারা।
২০১৬ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে ৫ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে হারে ভারত। এরপরের ছয়টি সিরিজের সবক’টিতেই জয় পায় টিম ইন্ডিয়া। জিম্বাবুয়ে, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে ভারত। টানা সিরিজ জয়ের এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাইছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি, ‘ভালো খেলার ধারাবাহিকতা অব্যাহত রাখতে চাই এবং আবারো সিরিজ জিততে চাই। এটি খুবই ভালো দিক যে টানা ছয়টি সিরিজ আমরা জিততে পেরেছি। পাশাপাশি আরো একটি সিরিজ জয়ের সুযোগ তৈরি হয়েছে আমাদের সামনে। যা আমাদের অভ্যাসে পরিণত হয়েছে, আমরা তা ধরে রাখতে চাইছি। আমাদের লক্ষ্য কানপুরের ওয়ানডে জয় ও আবারো সিরিজ জয়ের আনন্দ করা।’
১৯৮৮ সালে প্রথম ভারতের মাটিতে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে নামে নিউজিল্যান্ড। এরপর পাঁচটি ওয়ানডে সিরিজের সবক’টিতেই হারের লজ্জা পায় কিউইরা। এবার নতুন ইতিহাস সৃষ্টির সুযোগ তৈরি হয়েছে নিউজিল্যান্ডের সামনে। শেষ ওয়ানডে জিতলেই প্রথমবারের মতো ভারতের মাটিতে ওয়ানডে সিরিজ জিতবে কিউইরা।
তাই ইতিহাস সৃষ্টির সুযোগটা কাজে লাগানোর কথা বললেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, ‘ভারতের মাটিতে বড় একটি অর্জনের সামনে দাঁড়িয়ে আমরা। এখানে আমরা কখনো ওয়ানডে সিরিজ জিততে পারিনি। এবার সেই সুযোগ এসেছে। তাই সুযোগটি লুফে নিতে হবে আমাদের। প্রথম ম্যাচে আমরা ভালো খেলেছি। কিন্তু দ্বিতীয় ম্যাচে আমাদের টপ-অর্ডার ব্যর্থ হয়েছে বড় ইনিংস খেলতে। তাই বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানদের ভালো ক্রিকেট খেলতে হবে। আশা করছি, শেষ ওয়ানডেতে দল ভালো পারফর্ম করতে পারবে।’
ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, মনিষ পান্ডিয়া, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্ডিক পান্ডিয়া, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, লোকেশ রাহুল, দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল ও আশিষ নেহরা।
নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, হেনরি নিকোলস, অ্যাডাম মিলনে, কলিন মুনরো, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সাউদি, রস টেলর ও জর্জ ওয়াকার।