ডা: চঞ্চল রোডে বিকৃত করা বঙ্গবন্ধুর ছবির জায়গায় নির্মিত হচ্ছে ম্যুরাল

54

স্টাফ রিপোর্টার :
নগরীর ডা: চঞ্চল রোডের পূর্ব পাশের দেয়ালে সম্প্রতি দুর্বৃত্তরা বিকৃত করে ফেলে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের পোট্রেট চিত্রের জায়গায় এবার বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ করা হচ্ছে। এরমধ্যে ম্যুরাল নির্মাণের কাজও শুরু করছে সিলেট সিটি কপোরেশন। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের চিত্র আঁকিয়েছিলো সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। আর্ট এন্ড অটিস্টিক স্কুলের সহযোগিতায় আঁকা এই দেয়াল চিত্রে ছিলো বঙ্গবন্ধু কয়েকটি পোট্রেট।
জানা যায়, গত ফেব্র“য়ারিতে সিসিকের উদ্যোগে আর্ট এন্ড অটিস্টিক স্কুল এর শিক্ষার্থীরা নিয়ে নগরীর রিকাবিবাজার থেকে মীরের ময়দান অভিমুখী ডা. চঞ্চল সড়কের ডান পাশের মেডিকেল কলোনির পুরো দেয়াল জুড়ে আঁকা হয় ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের ছবি। এতে স্থান পায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তিনটি পোট্রেট। কিন্তু সম্প্রতি রাতের আঁধারে দুর্বৃত্তরা নষ্ট করে দেয় এই ছবিগুলো। এখন পোট্রেটের স্থলে সিরামিক টাইলস দিয়ে ম্যুরাল তৈরির উদ্যোগ নিয়েছে সিলেট সিটি কর্পোরেশন। বঙ্গবন্ধুর এই ম্যুরাল নির্মাণের কাজ করছেন চিত্রশিল্পী ইসমাইল গনি হিমন ও তাঁর প্রতিষ্ঠান আর্ট এন্ড অটিস্টিক স্কুল এর শিক্ষার্থীরা।
সিলেট সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, এই ম্যুরাল তৈরিতে খরচ পড়বে প্রায় ৬০ হাজার টাকা।  সিসিক সূত্রে আরও জানা যায়, এই দেয়ালের পুরো চিত্রকর্মটি সিরামিক টাইলস দিয়ে ম্যুরাল আকারে তৈরির বিষয়টিও বিবেচনা করছেন তারা। তবে জাতির জনকের ছবি নষ্ট হয়ে যাওয়ায় প্রাথমিকভাবে শুধু তাঁর ছবিগুলোই ম্যুরাল আকারে তৈরি করা হবে।
চিত্রশিল্পী ইসমাইল গনি হিমন বলেন, তরুণ প্রজন্মের কাছে বাঙালির গৌরবময় সকল চিত্র তুলে ধরতে এই চিত্রকর্ম অঙ্কন করা হয়েছিলো। এতে রঙ সরবরাহ করে বার্জার। আর সার্বিক তত্ত্বাবধানে ছিলো সিলেট সিটি কর্পোরেশন। কিন্তু সম্প্রতি জাতির জনকের পোর্ট্রেট কে বা কারা নষ্ট করে ফেলে।  তাই সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নষ্ট হয়ে যাওয়া ছবিগুলোকে এবার সিরামিক দিয়ে ম্যুরাল আকারে তৈরি করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী এনামুল হাবিব বলেন, জাতির জনকের নষ্ট হয়ে যাওয়া প্রতীকী ছবিগুলো ম্যুরাল আকারে তৈরির কাজ চলছে। নষ্ট হয়ে যাওয়া ছবিগুলোর উপর ইতিমধ্যে ডিজিটাল ব্যানার লাগানো হয়েছে। যত দ্রুত সম্ভব এই ম্যুরাল তৈরির কাজ শেষ করা হবে। তাছাড়া পুরো দেয়ালচিত্রটিও ম্যুরাল আকারে করার চিন্তা ভাবনা চলছে বলে জানান তিনি।