তাহিরপুর সীমান্তে চোরাচালানীদের রাজত্ব, ৩ টন চোরাই কয়লা আটক

42

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
সুনামগঞ্জের তাহিরপুর সীমান্ত চোরাচালানীদের রামরাজত্বে পরিণত হয়েছে। উপজেলার বালিয়াঘাট ও টেকেরঘাট সীমান্ত থেকে ৮০ কেজি ওজনের ৪২ বস্তা (৩টন) চোরাই কয়লা আটক করেছে বিজিবি। আটককৃত কয়লার মূল্য প্রায় অর্ধলক্ষ টাকা।
এলাকাবাসী জানায়, গত শনিবার সন্ধ্যা ৭টায় বালিয়াঘাট বিজিবি ক্যাম্পের লাকমাছড়া পূর্বপাড়া ও টেকেরঘাট সীমান্তের বিসিআইসি খনি প্রকল্পের শহিদ মিনার ও মন্দির সংলগ্ন এলাকার ৮টি পয়েন্ট দিয়ে লাকমা গ্রামের চিহ্নিত চোরাচালানী ভারত থেকে ১৪০বস্তা (১০ টন) কয়লা পাচার করে লাকমাছড়া পূর্বপাড়া গ্রামের গোরস্থানের পাশে ও রেন্টি গাছে কাছে মজুদ করে রাখে। এ খবর পেয়ে টেকেরঘাট ক্যাম্পের বিজিবি সদস্যরা ঘটনাস্থলে গিয়ে অভিযান চালিয়ে ১৪০ বস্তার (১০টন) মধ্যে ৪২ বস্তা (৩ টন) কয়লা আটক করে।
এ ব্যাপারে টেকেরঘাট ও বড়ছড়া শুল্কষ্টেশনের বৈধ কয়লা ও চুনাপাথর ব্যবসায়ী রাসেল আহমেদ, জয়লাল আবেদীন, শফিকুল ইসলাম, জমির হোসন বলেন, চোরাচালানীরা ভারত থেকে কয়লা ও চুনাপাথরসহ বিভিন্ন প্রকার মাদকদ্রব্য পাচার করছে এরপরও তাদের বিরুদ্ধে আইনগত কোন ব্যবস্থা নেওয়া হয় না। উপজেলার উত্তরশ্রীপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি ও কয়লা ব্যবসায়ী ইকবাল হোসেন সেলিম, কয়লা ব্যবসায়ী সাব্বির হোসেন, জমির আলী, আক্কাস আলী, ওলি উল্লাহ, ফয়সাল আহমেদ বলেন, সরকারের লক্ষ লক্ষ টাকার রাজস্ব ফাঁকি দিয়ে সিন্ডিকেটের মাধ্যমে একটি মহল বাগলী এলাকা দিয়ে দীর্ঘদিন যাবত ভারত থেকে অবৈধভাবে কয়লা ও চুনাপাথর পাচার করে রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ হলেও তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিচ্ছেনা প্রশাসন।
এ ব্যাপারে সুনামগঞ্জ ২৮ ব্যাটালিয়নের বিজিবি অধিনায়ক নাসির উদ্দিন চোরাই কয়লা আটকের সত্যতা নিশ্চিত করে বলেন, সীমান্ত চোরাচালান প্রতিরোধের জন্য কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে।