প্রধান বিচারপতির বিদায় স্বাধীন বিচার ব্যবস্থায় অশনি সংকেত ————— এম.এ রকীব এডভোকেট

37

বাংলাদেশের প্রধান বিচারপতি এস.কে সিনহা নেতৃত্বাধীন আপীল বিভাগের ষোড়শ সংশোধনী বাতিলের ঐতিহাসিক রায়কে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতিতে প্রধান বিচারপতি এস.কে সিনহার ছুটিতে বিদায় সম্পর্কে প্রতিক্রিয়া ব্যক্ত করে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব এক বিবৃতিতে বলেন, বিচারপতি এস.কে সিনহা প্রধান বিচারপতি নিয়োগ হওয়ার পর হতে দেশের সংবিধান অনুযায়ী বিচার ব্যবস্থার সর্বপ্রকার উন্নয়ন সাধন এবং সম্মানিত বিচারকগণ এবং বিজ্ঞ আইনজীবীগণকে দেশের বিচার বিভাগের উন্নয়ন সাধন করে লক্ষ্য লক্ষ্য বিচারাধীন মামলার দ্রুত নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট সকলকে সক্রিয় এবং উৎসাহিত করে বিচার বিভাগের ভাব মূর্তি বৃদ্ধি করে সরকারের গুরুত্বপূর্ণ অঙ্গ বিচার বিভাগকে নিরপেক্ষ এবং প্রভাবমুক্ত করার আপ্রাণ চেষ্টা করেন। তিনি বিচার বিভাগের প্রধান হিসাবে দেশের বিচার কার্যে নিয়োজিত সংশ্লিষ্ট সকলের এবং বিচারপ্রার্থী জনগণের চিন্তা চেতনা এবং চাহিদা অনুযায়ী বিচার বিভাগের মানদন্ড উন্নত কল্যাণকর করার আপ্রাণ চেষ্টা করেন।
ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের পক্ষে-বিপক্ষে মতামতকে সঠিক মূল্যায়ন করতে ব্যর্থ হয়ে আইন মন্ত্রণালয়ের এবং নির্বাহী বিভাগের প্রত্যক্ষ হস্তক্ষেপে তিনি প্রধান বিচারপতির দায়িত্ব পালনের পরিবর্তে বিদায় নিয়ে বিদেশে গমন দেশের মানুষকে হতাশ করেছে।
তিনি বিবৃতিতে আরো বলেন, প্রধান বিচারপতি এস.কে সিনহাকে তার দায়িত্ব পালনে বাধা সৃষ্টি করায় সরকারের লাভের চেয়ে ক্ষতি বেশি হবে বলে মন্তব্য করেন। তিনি বিবৃতিতে বলেন প্রধান বিচারপতি এস.কে সিনহাকে বিচারকের দায়িত্ব পালনে জীবনের শেষ ভাগে উদ্ভুত পরিস্থিতি স্বাধীন নিরেপক্ষ বিচার বিভাগের জন্য অশনি সংকেত। বিজ্ঞপ্তি