তাহিরপুরে ইজারাদার কর্তৃক কৃষক জেলেদের উপর গুলি বর্ষণ

58

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর থেকে :
তাহিরপুরে নিরীহ জেলেদের উপর বন্ধুকের গুলি ছুঁড়েছে শিববাড়ি জলমহালের কথিত ইজারাদার। ঘটনাটি ঘটেছে শুক্রবার ভোর রাতে উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের শিববাড়ি গ্র“প জলমহালে। ইজারাদার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যান বিশ্বজিত সরকার ও বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন।
শিববাড়ি জলমহাল পারের গ্রাম মাহমুদপুর, ভবানীপুর, দুমাল, রামসিংহপুর, গ্রামের জেলে এবং সংশ্লিষ্ট ইউনিয়নের ইউপি সদস্য সাইদুর রহমান ছোটন জানান, চলতি বছর বোরো ফসল অকাল বন্যায় তলিয়ে যাওয়ার পর বাড়ির আশপাশের হাওরে মাছ ধরে পরিবার পরিজন নিয়ে কোন রকম জীবনযাপন করে আসছিল কৃষকগণ। সম্প্রতি দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যান বিশ্বজিত সরকার ও বাদাঘাট ইউনিয়নের চেয়ারম্যান আফতাব উদ্দিন শিববাড়ি জলমহালের খাজনা পরিশোধ না করে দখলে যাওয়ার পাঁয়তার করে। এরই ধারাবাহিকতায় শুক্রবার ভোর রাতে ইউনিয়ন পরিষদের অর্থে নির্মিত নৌকা ও কিছু লোকজন নিয়ে জলমহাল দখলের সরজমিন হাওরে যায় ইজারাদার ও তার সঙ্গীয় লোকজন। সে সময় জেলেদের সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে উত্তেজিত হয়ে হাতে থাকা বন্ধুক দিয়ে ইজারাদার জেলেদের উপর ২ রাউন্ড গুলি ছুঁড়ে। পরবর্তীতে গুলির শব্দে আশ পাশের গ্রাম থেকে লোকজন এসে ইজাদারদের পল্টা ধাওয়া দিলে ইজারাদার ইউনিয়ন পরিষদের নৌকা ফেলে ছোট নৌকা দিয়ে পালিয়ে যায়। সে সময় উত্তেজিত জনতা নৌকাটি নিয়ে যায়। এ ঘটনায় এখনো কোন হতাহতের সংবাদ পাওয়া যায় নি। তবে গ্রামবাসীর পক্ষে সাইদুর রহমান ছোটন জানান, তাদের পক্ষ থেকে ইজারাদাদের বিরুদ্ধে তাদের উপর বন্ধুকের গুলি ছুঁড়ার অভিযোগ এনে তাহিরপুর থানায় মামলার দায়েরের প্রস্তুতি চলছে।
ইজারাদার ইউপি চেয়ারম্যান বিশ্বজিত সরকার জানান, শিববাড়ি জলমহালটি তাদের পক্ষে ৬ বছরের উন্নয়ন স্ক্রীমে ভূমি মন্ত্রণালয় অঅদেশ দিয়েছে। তারা এখনো খাজনা পরিশোধ করেনি। কৃষকদের উপর গুলি বর্ষণের বিষয়টি তিনি এড়িয়ে যান।