শারদীয় দুর্গা পূজা উপলক্ষে মেট্রোপলিটন পুলিশের নির্দেশনা

33

স্টাফ রিপোর্টার :
আগামী ২৬ সেপ্টেম্বর হতে দেশব্যাপী হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান সার্বজনীন শারদীয় দুর্গা পূজা উদযাপিত হবে। শারদীয় দুর্গা পূজা ধর্মীয় ভাবগাম্ভীর্য্যের সাথে উদযাপনের লক্ষ্যে সিলেট মেট্রোপলিটন এলাকার সর্বসাধারণকে কিছু নির্দেশনা অনুসরণের জন্য অনুরোধ জানিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।
এছাড়া পুলিশের পক্ষ থেকে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় শুভেচ্ছাও জানানো হয়। যথাযথভাবে শারদীয় দুর্গা পূজা উদযাপনের জন্য মহানগর পুলিশের নির্দেশনা মেনে চলার জন্য সকলকে বিশেষ অনুরোধ করা হয়েছে। শনিবার সন্ধ্যায় মহানগর পুলিশের পক্ষ থেকে এ নির্দেশনা গণমাধ্যমে প্রেরণ করা হয়।
এতে উল্লেখ করা হয়- শারদীয় দুর্গা পূজা আয়োজকদের নিজস্ব স্বেচ্ছাসেবক, নিরাপত্তাকর্মী নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক  শৃঙ্খলা রক্ষা ও অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিদের প্রতি সজাগ দৃষ্টি রাখার পাশাপাশি তাদের হাতের বহনকারী কোন ধরণের বস্তু থাকলে সেগুলোর প্রতিও নজর রাখা। প্রয়োজনে  নিয়োজিত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিন।
মন্ডপে ব্যাগ, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহন না করা। পূজা মন্ডপের আশেপাশে কোন ফেরিওয়ালা, বাদাম, চানাচুর বিক্রেতা বা ছদ্মবেশী কোন হকার, অজ্ঞান পার্টি, মলম পার্টি হতে আগতদেরকে সর্তক থাকার জন্য অনুরোধও হয়েছে। যানবাহন বা পথচারী চলাচলে বিঘœ সৃষ্টি হলে দায়িত্বরত ট্রাফিক পুলিশকে অবহিত করার পাশাপাশি ব্যক্তিগত প্রয়োজনে চলাচলের রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি না করার জন্য বিনীত অনুরোধ করা হয়েছে মহানগর পুলিশের পক্ষ থেকে।
এছাড়াও গণ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়- মহানগরী এলাকায় কোন ধরণের আতশবাজি, পটকা ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করা যাবে না। এছাড়াও দলগতভাবে মোটর সাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। খোলা ট্রাকে বাদ্যযন্ত্র বা সাউন্ড বক্স নিয়ে শহরে প্রবেশ করা যাবে না  এবং পাশাপশি কোন ধরণের রং ছিটানো যাবে না।
আযান ও নামাজের সময় সাউন্ড সিস্টেম বাজিয়ে উচ্চ স্বরে শব্দ সৃষ্টি করা যাবে না। দুর্গা পুজা আয়োজনকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রয়োজনীয় ক্ষেত্রে সিসিটিভি স্থাপন/ ভিডিও চিত্র ধারণ এর  ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধও জানানো হয়। এছাড়াও মন্ডপের পাশে অগ্নিনির্বাপণ যন্ত্রের ব্যবস্থা রাখুন এবং প্রয়োজনে ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের নম্বর ০১৭৩ ০৩৩৬৬৪৪ এর সাথে যোগাযোগ করুন।
মহানগর পুলিশের গণ বিজ্ঞপ্তির বিরুদ্ধে কেউ কোন কার্যক্রম চালালে তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে বলে জানান মহানগর পুলিশের উপ কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা। তিনি আর জানান-পূজা উপলক্ষে পুলিশের পক্ষ থেকে প্রতিটি মন্ডপে নিরাপত্তা জোরদার করা হয়েছে। অনুষ্ঠান চলাকালিন সময়ে কোন ব্যক্তিকে সন্দেহ হলে তা সাথে সাথে দায়িত্বরত পুলিশকে অবগত করার জন্য অনুরোধ করা হচ্ছে।