রোহিঙ্গাদের সাহায্যের নামে বেপরোয়া অর্থ সংগ্রহ, বন্ধে জেলা প্রশাসকের নির্দেশ

59

স্টাফ রিপোর্টার :
রোহিঙ্গাদের সাহায্যের নামে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তি উদ্যোগে নগরীতে বেপরোয়া অর্থ উত্তোলন চলছে। গাড়ীতে মাইক লাগিয়ে সকাল থেকে রাত পর্যন্ত অর্থ সংগ্রহের এ  প্রতিযোগিতায় নেমেছেন একদল লোক। কেউ কেউ আবার রীতিমত দানবাক্স খুলে বিভিন্ন ব্যবসা-প্রতিষ্ঠান ও বাসা-বাড়িতে গিয়ে অর্থ সংগ্রহ করছেন। দেশের বাহিরে থেকেও ব্যক্তি ও সংগঠনের নাম ভাঙ্গিয়ে অনেকেই বড় ধরণের অনুদান নিয়ে আসছেন। আর এর ক্ষেত্রে এগিয়ে ইসলামিক বিভিন্ন সংগঠন। শুধু অর্থ নয় অনেকেই অর্থের পাশাপাশি কাপড়-চোপড় ও চাল-ডালসহ নানা খাদ্য সামগ্রীও সংগ্রহ করছেন।
তবে সচেতন নগরবাসীর অনেকেই এটিকে রীতিমত চাঁদাবাজী হিসেবে আখ্যা দিচ্ছেন। কারণ তাদের মতে উত্তোলিত এসব অর্থ বা ত্রাণ সামগ্রী প্রকৃত অর্থে রোহিঙ্গাদের মধ্যে বিতরণ হচ্ছে কি না তা কেউ যানতে পারছেন না। এরই মধ্যে সাবেক এমপি শাহীনুর পাশার নেতৃত্বে হিউম্যানিটি ফর রোহিঙ্গা এর ব্যানারে কোটি টাকা বাজেটের টেকনাফ অভিমুখী রোডমার্চ কথিত পুলিশের বাধায় রশিদপুর থেকে ফিরে আসা এবং কোটি টাকার রোডমার্চের গাড়ীবহরে যৎসামান্য ত্রাণ পাওয়ার বিষয়টি বেরিয়ে আসলে নানা মহলে তোলপাড় সৃষ্টি হয়। অনেকেই মনে করছেন রোহিঙ্গাদের নাম নিয়ে এভাবে দেশ-বিদেশ থেকে লাখ লাখ টাকা উত্তোলন করে এসব টাকার একটি অংশও রোহিঙ্গাদের মধ্যে বিতরণ না করে তা ব্যক্তি ও দলীয় ফান্ডে চলে যাচ্ছে। আর এ অবস্থায় লাগামহীনভাবে অর্থসংগ্রহকে চাঁদাবাজি উল্লেখ করে সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেছেন, এই চাঁদাবাজি বন্ধের নির্দেশ দিয়েছি। এ ব্যাপারে পুলিশ প্রশাসনেরও সহযোগিতা চেয়েছি। রোহিঙ্গাদের জন্য এভাবে অর্থ সংগ্রহের প্রয়োজন নেই।
নগরী ঘুরে দেখা যায়, নগরীর বিভিন্ন মোড়ে ট্রাক সহযোগে অর্থ সংগ্রহ করা হচ্ছে। ট্রাকে মাইক লাগিয়ে মজলুম রোহিঙ্গা মুসলিমদের’ জন্য অর্থ প্রদানের আহ্বান জানানো হচ্ছে। এসব আহ্বানে সাড়া দিয়ে টাকাও দিচ্ছেন অনেকে। এছাড়া মাদ্রাসা ও এতিমখানার উদ্যোগেও সোবহানীঘাট পয়েন্টে মাদ্রাসা ছাত্রদের অর্থ সংগ্রহ করতে দেখা যায়। গত বৃহস্পতিবার এক কাউন্সিলরের উদ্যোগে নগরীর বিভিন্ন বিপণী বিতানে ও এমসি কলেজের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কলেজ ক্যাম্পাসে অর্থ সংগ্রহ করা হয়।
অর্থ সংগ্রহের ব্যাপারে এমসি কলেজের সহকারী অধ্যাপক আলী হায়দার বলেন, সংগৃহীত অর্থ কলেজ প্রশাসনের সাথে আলাপ করে শরণার্থী রোহিঙ্গাদের কাছে পৌঁছিয়ে দেয়া হবে।
পুলিশের অতিরিক্ত উপকমিশনার মো. জেদান আল মুসা (গণমাধ্যম) বলেন, টাকা উত্তোলনে আমরা নিষেধাজ্ঞা দিয়েছি। আমরা বিষয়টি নজরদারি করছি।
সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেন, এভাবে অর্থ সংগ্রহের প্রয়োজন নেই। কক্সবাজারের জেলা প্রশাসক ইতোমধ্যে ফেসবুকে একটি একাউন্ট নাম্বার দিয়ে জানিয়েছেন কেউ রোহিঙ্গাদের জন্য সহায়তা করতে চাইলে এই নাম্বারে প্রেরণ করতে পারেন। ফলে এরপর আর ব্যক্তি ও অন্য সংগঠনের উদ্যোগে টাকা উত্তোলনের প্রয়োজন নেই। তিনি বলেন, সিলেটের বিভিন্ন স্থানে বিভিন্ন সংগঠনের উদ্যোগে টাকা তোলা হচ্ছে। এভাবে টাকা উত্তোলন বন্ধে সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি। আর নগরীতে রোহিঙ্গাদের নামে টাকা উত্তোলন বন্ধে সিলেট মহানগর পুলিশকে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছি।