গণদাবী ফোরামের আলোচনা সভা ॥ মিয়ানমার সরকারের আন্তর্জাতিক আদালতে বিচারের দাবী

57

সিলেট বিভাগ গণদাবী ফোরামের সাপ্তাহিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে নগরীর ৬ নং সুরমা ম্যানশন ৩য় তলাস্থ ফোরামের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। ফোরামের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে মিয়ানমার সরকারের আন্তর্জাতিক আদালতে বিচারের দাবী জানানো হয়েছে। সভায় বলা হয়, রোহিঙ্গা সমস্যা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে। জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের উচ্ছেদকৃত এলাকায় আন্তর্জাতিক শান্তি বাহিনী নিয়োগ, তাদের সেদেশে ফেরত পাঠানো, নাগরিকত্ব প্রদান এবং স্থায়ীভাবে বসবাসের ব্যবস্থা করার জন্য সকল আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহবান জানানো হয়েছে। মিয়ানমার সরকারকে গণহত্যার ব্যাপারে আন্তর্জাতিক আদালতে বিচারের দাবী জানানো হয়েছে।
সভায় বলা হয় পৃথিবীর বিভিন্ন স্থানে ভূমিকম্প হচ্ছে, বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী সিলেট অঞ্চলও ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ এ জন্য ভূমিকম্পের পর উদ্ধার কাজ পরিচালনার জন্য সিলেট মহানগরীর প্রতিটি থানায় একটি করে দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিস স্থাপন এবং আধুনিক যন্ত্রপাতি দিয়ে সমৃদ্ধ করার দাবী জানানো হয়। সিলেট বিভাগে বন্যায় ক্ষতিগ্রস্ত অতি দরিদ্রদের মধ্যে ভিজিএফ কার্ডের মাধ্যমে পর্যাপ্ত খাদ্য সামগ্রী প্রদানের দাবী জানানো হয়। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে কৃষি ঋণ, নগদ অর্থ, গৃহ নির্মাণ সামগ্রী, সার-বীজ ও কীটনাশক প্রদানের দাবী জানানো হয়। দুর্গাপূজা উপলক্ষে সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষ থেকে হিন্দু সম্প্রদায়ের প্রতি সারদীয় শুভেচ্ছা জ্ঞাপন করা হয়। এছাড়া সকল পূজা মন্ডপে নিরাপত্তা প্রদান এবং আর্থিক সাহায্য প্রদানের দাবী জানানো হয়।
সভায় সিলেট বিভাগের সকল সরকারী, আধা সরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারী নিয়োগে সিলেটের স্থায়ী অধিবাসীদের বঞ্চিত করায় গভীর উদ্বেগ প্রকাশ করে এসব প্রতিষ্ঠানে সিলেট বিভাগের স্থায়ী অধিবাসীদের নিয়োগ দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবী জানানো হয়।
সভায় আলোচ্য বিষয়ে বক্তব্য রাখেন সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সিলেট মহানগর শাখার সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, সমাজসেবী শাহ শেরওয়ান মোহাম্মদ কামালী, সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, মুক্তিযোদ্ধা আছদ্দর আলী, দেওয়ান মসুদ রাজা চৌধুরী, মাওলানা মতিউর রহমান চৌধুরী, মাসুদুর রহমান চৌধুরী, এম.এ. পাশা, শওকত আলী, এডভোকেট হিমাদ্রী শেখর নাথ, কয়েছ আহমদ সাগর, ইউপি সদস্য সৈয়দ আব্দুল ক্দ্দুুছ, লেখক ও শিক্ষক  আব্দুল মালিক, আবেদ আক্তার চৌধুরী, কন্ঠশিল্পী তুহিন আহমেদ, শরিফুল হুদা চৌধুরী এডভোকেট, ওয়াহিদুর রহমান এডভোকেট, নেপাল চন্দ্র চন্দ এডভোকেট প্রমুখ। বিজ্ঞপ্তি