বিয়ানীবাজারে ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী ॥ সিলেটের কমলা-আনারসের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে

88

বিয়ানীবাজার থেকে সংবাদদাতা :
বিয়ানীবাজার ফলদ বৃক্ষমেলার উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সবারই উচিত বেশি EEEEকরে গাছ লাগানো। বিশেষ করে ফলদ বৃক্ষ রোপন করা উচিত। বিশেষ করে দেশীয় ফলে যে পরিমান পুষ্টিগুণ রয়েছে তা দামি অনেক ফলের মধ্যে নেই। কমলা-আনারসের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, জলঢুপী আনারসে আমাদের অঞ্চলের পরিচিতি ছিল। এখন সেই জলঢুপী আনারস পাওয়া যায় না। আমাদেরকে কমলা ও আনারসের বাগান করে হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। মন্ত্রী বৃক্ষমেলা থেকে নিজেও কয়েকটি দেশীয় প্রজাতির ফলদ গাছ নিজ বাড়িতে রোপন করার কথা বলেন। গতকাল রবিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওয়াতায় বিয়ানীবাজার কৃষি অফিস কর্তৃক আয়োজিত ফলদ বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ফলদ বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা মু: আসাদুজ্জামান, উপজেলা কৃষি কর্মকর্তা পরেশ চন্দ্র দাস, বিয়ানীবাজার থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী, শিক্ষামন্ত্রীর এপিএস দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল ও প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ হিরণ প্রমুখ।
ফলদ বৃক্ষমেলা উদ্বোধন শেষে মন্ত্রী উপজেলা প্রাঙ্গণে স্থাপিত বৃক্ষ মেলা ঘুরে দেখেন। এসময় সিলেটের লেবু জাতীয় ফলগুলো দেখে শিক্ষামন্ত্রী স্মৃতিচারণ করেন।