নায়ক সালমান শাহ্’র ২১তম মৃত্যুবার্ষিকী পালিত ॥ সালমান হত্যাকারীদের বিচার দাবী

36

স্টাফ রিপোর্টার :
দেশীয় চলচ্চিত্রের অমর নায়ক সালমান শাহ্’র ২১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় মুখর ছিলো ফাঁসি ফাঁসি চাই শ্লোগানে। প্রয়াত সালমান শাহ্ শত শত ভক্ত সালমান শাহকে হত্যা করা হয়েছে দাবি করে হত্যাকারীদের বিচার দাবি করেছেন। বুধবার দুপুরে নগরীর কোর্ট পয়েন্টে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সালমান শাহের মাতা নীলা চৌধুরী। এ সময় তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। অনেক ভক্তকেও চোখের জল ফেলতে দেখা যায়। সমাবেশে উপস্থিত ছিলেন সালমান শাহ্’র মামা আলমগীর কুমকুম। এছাড়া অগণিত ভক্তরা সমাবেশে অংশ নেন।
সিলেটের পাশাপাশি দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বিক্ষোভ মিছিল, সমাবেশ এবং মিলাদ ও দোয়া মাহফিলের কর্মসূচি পালন করেছেন সালমান শাহের ভক্তরা। সিলেটসহ সারাদেশে এসব কর্মসূচির ডাক দেন সালমান শাহ ভক্ত ঐক্যজোটের প্রধান উপদেষ্টা সালমান শাহ্’র মা নীলা চৌধুরী। তাদের দাবি, প্র্রয়াত এই চিত্রনায়ককে হত্যা করা হয়েছে। এই মৃত্যুর প্রকৃত রহস্য উদ্ঘাটন ও দোষীদের শাস্তির দাবিতে রাজপথে আছেন তারা।
ঢাকাই ছবির ক্ষণজন্মা নায়কের জন্মস্থান সিলেটেও গতকাল বুধবার সকাল ১০টা থেকে দুই ঘণ্টা হযরত শাহজালালের (রহ.) মাজারের মসজিদ প্রাঙ্গণে অবস্থান করে সালমান শাহ ভক্ত ঐক্যজোট। দুপুর সাড়ে ১২টায় সালমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও মাজার জিয়ারত করা হয়। বিকেল ৩টায় নগরীর কোর্ট পয়েন্ট এলাকায় মানববন্ধন করা হয়। এরপর একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে গিয়ে দাড়িয়াপাড়ার সালমান শাহ ভবনে গিয়ে শেষ হয়। সেখানে মিলাদ ও দোয়া মাহফিল হয়।
উল্লেখ্য, ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে মারা যান সালমান শাহ্। ঢাকার ১১/বি নিউ ইস্কাটন রোডে ইস্কাটন প¬াজার নিজের ফ্ল্যাটে তাকে ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। ময়না তদন্তে এই ঘটনাকে আত্মহত্যা বললেও তার পরিবারের দাবি, হত্যা করা হয়েছে ক্ষণজন্মা এ নায়ককে। এখন এই মামলা আছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই)। মামলার আসামিরা হলেন- সালমান শাহ্’র স্ত্রী সামিরা হক, সামিরার মা লতিফা হক লুসি, চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মাদ ভাই, রিজভী আহমেদ ফরহাদ, সহকারী নৃত্যপরিচালক নজরুল শেখ, ডেভিড, আশরাফুল হক ডন, রাবেয়া সুলতানা রুবি, মোস্তাক ওয়াইদ, আবুল হোসেন খান ও গৃহকর্মী মনোয়ারা বেগম। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে রূপালি পর্দায় পা রাখেন সালমান শাহ্। মৃত্যু আগ পর্যন্ত ২৭টি ছবিতে অভিনয় করেন তিনি। এগুলোর বেশিরভাগই ছিল ব্যবসাসফল।