দ্রুত কোরবানীর পশুর বর্জ্য পরিষ্কারের উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন

14

স্টাফ রিপোর্টার :
আসন্ন ঈদ-উল-আযহায় পশু কোরবানির পরে ২৪ ঘন্টার মধ্যে সব ধরনের বর্জ্য দ্রুত পরিষ্কার করার উদ্যোগ নিয়েছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। এজন্য সিটি করপোরেশনের নিয়মিত পরিচ্ছন্নতাকর্মীদের পাশাপাশি অতিরিক্ত আরো বেশ কিছু পরিচ্ছন্নতাকর্মীও কাজ করবেন।
সিলেট সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, প্রতি বছর নগরীতে ১৫-১৬ হাজার পশু কোরবানি দেওয়া হয়। কোরবানির বর্জ্য দ্রুত পরিষ্কার করা না হলে তা নগরীকে অপরিচ্ছন্ন করে, দূষিত হয় পরিবেশ। এজন্য এবার ঈদে নগরবাসী কোরবানি দেওয়ার পরপরই পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করবে সিসিক। নগরীকে ২৪ ঘন্টার মধ্যে পরিষ্কার ও দূষণমুক্ত করতে চায় সিসিক। এ লক্ষ্যে সংশ্লিষ্ট পরিচ্ছন্নতাকর্মীদেরও ইতিমধ্যেই নির্দেশনা দেয়া হয়েছে।
সূত্র জানায়, বর্তমানে সিলেট নগরীর ২৭টি ওয়ার্ডের প্রতিটিতে ৪ জন করে স্থায়ী পরিচ্ছন্নতাকর্মী আছেন। এর বাইরে আরো প্রায় আড়াই শ’ কর্মী রয়েছে সিসিকের অধীনে। ঈদে এসব কর্মীদের কাজে লাগাবে সিসিক। তবে সিসিকের এই প্রায় সাড়ে তিন শ’ কর্মীর বাইরে ঈদকে কেন্দ্র করে আরো প্রায় শ’খানেক কর্মীকে অস্থায়ীভাবে কাজে লাগাবে সিসিক।
এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, সিলেট নগরীর কোরবানির বর্জ্য ২৪ ঘন্টার মধ্যে পরিষ্কার করার উদ্যোগ আমাদের রয়েছে। এজন্য নিয়মিত পরিচ্ছন্নতাকর্মীদের পাশাপাশি অস্থায়ীভাবে আরো কিছু কর্মীকে কাজে লাগানো হবে।