বৃক্ষ মেলার সমাপনী অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার ॥ বৃক্ষ মানুষকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে

147

সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেছেন, বৃক্ষ যে শুধু ফল দেয় ফুল দেয় আর Bikko mela Bivagio Commistionar Picকাঠ দেয় তা নয়। বৃক্ষ মানুষকে প্রাকৃতিক দুর্যোগ থেকেও রক্ষা করে। তিনি বলেন, বৃক্ষরোপণ করে করে কেউ ঠকে না, বৃক্ষরোপণ করে সম্পদশালী হওয়া যায়। সামাজিক বনায়নের মাধ্যমে অনেকেই ধনবান হয়েছেন। সরকার বৃক্ষরোপণে অবদানের জন্য জাতীয় পুরস্কার দিয়ে মানুষদের উৎসাহিত করছে।
মঙ্গলবার বিকেলে সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে সিলেট বন বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০১৭-এর সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ারের সভাপতিত্বে ও কবি সৈয়দ সাইমুম আঞ্জুম ইভানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা পুলিশ সুপার মো. মনিরুজ্জামান, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের প্রশিক্ষণ কর্মকর্তা মো. সালাহ উদ্দিন।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা আর.এস.এম. মুনিরুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট, বৃক্ষরোপণে জাতীয় পদকপ্রাপ্ত আফতাব চৌধুরী, বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০১৭-এর স্মারকগ্রন্থের উপসম্পাদক সাংবাদিক ছামির মাহমুদ, গ্রামীণ জনকল্যাণ সংসদের নির্বাহী পরিচালক জামিল চৌধুরী, নার্সরী মালিক কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কাউসার উদ্দিন চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে বিভাগীয় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০১৭-এর স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুমসহ অতিথিবৃন্দ। মেলায় প্রথম স্থান অধিকার করে সিলেট নার্সারী, দ্বিতীয় স্থান অধিকার করে সুগন্ধী নার্সরী ও তৃতীয় হয় লিমন নার্সারী। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হওয়া নার্সরী মালিকদের হাতে পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট তুলে দেন অতিথিবৃন্দ।
সভাপতির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার বলেন, বৃক্ষ ও মানুষ এক অবিচ্ছেদ অংশ। বৃক্ষ ছাড়া মানুষ বেচে থাকার কল্পনা করা যায় না। তিনি বলেন, আমরা যদি এই বৃক্ষরোপণ না করে এগুলোকে কেটে ফেলি তাহলে আমরা নিজে নিজেকে ধ্বংস করবো। প্রকৃতির বিরুদ্ধে দাঁড়ালে প্রকৃতিও মানুষের বিরুদ্ধে দাঁড়াবে। তারা পরিবেশের নানা সমস্যা সৃষ্টি করবে। কাজেই জীবনের প্রয়োজনে প্রকৃতির সাথে আমাদের ভালো ব্যবহার করতে হবে। বৃক্ষরোপণ করে দেশটাকে সবুজে ভরে দিতে হবে।
স্বাগত বক্তব্যে সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা আর.এস.এম. মুনিরুল ইসলাম জানান, এবার বৃক্ষ মেলায় ৮৬ হাজার ৯০০ বৃক্ষ বিক্রি হয়েছে। এই বৃক্ষগুলো রোপণের পাশাপাশি এগুলোর পরিচর্যা করা গেলে এই ছোট বৃক্ষগুলো একদিন বড় হবে। সিলেট অঞ্চল সবুজে ভরে যাবে। বিজ্ঞপ্তি