প্রধান বিচারপতিকে সরকারের টার্গেট করা ঠিক নয় ———– এম.এ রকিব এডভোকেট

28

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব এক বিবৃতিতে পঞ্চম সংশোধনী বাতিলের রায়ে সুপ্রীম কোর্টের জুডিসিয়াল কাউন্সিল বহাল রাখার দীর্ঘকাল পর বিশে^ স্বীকৃত ভোটারবিহনী ৫ জানুয়ারী নির্বাচিত সংসদে ষোড়শ সংশোধনী বিল পাস হওয়ার পর হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বাতিল করে রায় ঘোষিত হওয়ার পর সরকার সুপ্রীম কোর্টে আপিল করেন।
সুপ্রীমি কোর্টের প্রধান বিচারপতি, বিচারপতি এস.কে সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ বেঞ্চ ঐক্যমতে বিচার বিভাগের স্বাধীনতা ও মর্যাদা রক্ষার জন্য ষোড়শ সংশোধনী বাতিলের রায় বহাল রাখায় সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও কয়েকজন দায়িত্বশীল মন্ত্রী ব্যতিত দেশের জনগণ এই রায়কে স্বাগত জানিয়েছেন।
বিচার বিভাগের নিয়োজিত বিচারকগণের সম্মুখে বিজ্ঞ আইনজীবীরা দলমত জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে আইনের রেফারেন্স হিসাবে ডিএলআর, এআইআর, পিএলডি, বিএলডি ইত্যাদি বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বিচাকদের গুরুত্বপূর্ণ রায়ের পর্যালোচনা করে বিভিন্ন জটিল মামলায় রেফারেন্স উল্লেখ করেন। এমন কি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ বিভিন্ন গণতান্ত্রিক দেশের উচ্চ আদালতে রায় ও সিদ্ধান্ত সমূহ বিচারকালে উপস্থাপন করেন। এই প্রথা অনুযায়ী মাননীয় প্রধান বিচারপতি পাকিস্তানের সুপ্রীম কোর্টের একটি রায়ের দৃষ্টান্ত দেওয়াতে কোন কোন মন্ত্রী প্রধান বিচারপতিকে দেশ ছেড়ে চলে যাওয়ার হুমকি দিচ্ছেন।
তাদের মনে রাখা উচিত প্রধান বিচারপতি এস.এক সিনহা বাংলাদেশের আদি অধিবাসী নিরিহ লোক। তিনি মেধার ভিত্তিতে একজন ন্যায় বিচারক হিসাবে প্রধান বিচারপতির আসন লাভ করে ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের মাধ্যমে দেশ ও জাতির যে কল্যাণ করেছেন তার নাম যুগ যুগ ধরে ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখা থাকবে বলে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি, সুপ্রীম কোর্টের এডভোকেট মাওলানা আব্দুর রকিব এক বিবৃতিতে বলেছেন। বিজ্ঞপ্তি