ঈদগাহ বাজার-খালোপার রাস্তা পাকাকরণের দাবী জোরালো হচ্ছে

67

দক্ষিণ সুরমার ঈদগাহ বাজার-খালোপার রাস্তা পাকাকরনের দাবী ক্রমে জোরালো হচ্ছে। এ দাবিতে ইতিমধ্যে পশ্চিম ভাগ গ্রামবাসীর উদ্যোগে পৃথক ভাবে বিভিন্ন সভা, মতবিনিময় অব্যাহত রেখেছেন। ঈদের পরে এ দাবী আদায়ে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষনে গ্রাম ভিত্তিক মতবিনিময়, ইউএনও, এমপি বরাবরে স্মারকলিপি পেশ করা হবে।
দীর্ঘদিনের অবহেলা বঞ্চনার শিকার এ রাস্তার বর্তমান ভগ্ন দশায় এলাকাবাসী এগিয়ে এসেছেন। যে কোন মূল্যে তাদের দাবী আদায়ে এসব কর্মসূচী ব্যাপারে ঐক্যমত হয়েছেন পুরো গ্রামের জনসাধারণ। গ্রামবাসী জানান ২০০২ সাল থেকে এলাকার জনসাধারণ বাজার-খালোপার রাস্তা পাকাকরণের দাবী জানিয়ে আসছেন। কিন্তু এখন পর্যন্ত একবার মাটি ভরাট ছাড়া আর কিছু রাস্তা ভাগ্যে জুটেনি। অথচ এ রাস্তা পাকা করণের দাবিতে এলাকার বিভিন্ন ব্যক্তি, ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী অফিসার, সাবেক সাংসদ শফি চৌধুরী, মহিলা সংসদ সদস্যা সৈয়দা জেবুন্নেছা হক, বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব মাহমুদউস সামাদ চৌধুরী, সিলেট জেলা পরিষদ বরাবরে পৃথক পৃথক স্মারক লিপি পেশ করা হয়েছে। শুধু তাই নয়, সিলেট জেলা পরিষদের প্রকৌশলীর মাধ্যমে পুরো রাস্তাটির স্কীম তৈরি করে যথাযথ কর্তৃপক্ষের কাছে চাহিদাপত্র সহ দরখাস্ত প্রেরণ করা হয়েছে। তাতে ও ভাগ্য বদল হয়নি রাস্তাটির। শুধু মাত্র নির্বাচনকালীন সময়ে পাকা করণের সাময়িক আশ্বাস পাওয়া যায়। পুরো সিলেট জেলা জুড়ে যখন সর্বত্র রাস্তা ঘাটের ভগ্ন দশা, ঠিক তখনি দলীয় একটি সূত্র রাস্তাটির পাকা করণের খবর দেয় গ্রামবাসীকে। তাতে নড়ে চড়ে উঠেছে গ্রামের জনসাধারণ। তখন থেকেই যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ সহ গ্রামবাসীকে নিয়ে সভার ডাক পড়ে।
গত এক মাসে তিন তিনটি মতবিনিময়, পুরো এলাকাকে নিয়ে বৈঠক আহবান করে এলাকার যুব সমাজ। শুধু এ গ্রামবাসী নয়, লালাবাজার ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের পশ্চিম ভাগ, খালপার, খরসনা এবং পার্শ¦র্তী ওয়ার্ডের ফরিদপুর গ্রামের জনসাধারণের যোগাযোগের মূল ভরসা এ সড়ক। যা দীর্ঘ ১৫ বছরে ও কোন উন্নয়নের ছোঁয়া পায়নি। তাই এলাকাবাসীর মর্মপীড়ার কারণ এ রাস্তাটি পাকাকরণে ঈদের পরেই বৃহৎ কর্মসূচী পালন করা হবে বলে গ্রাম বাসীর সূত্রে জানা গেছে। প্রতিদিন শত শত লোক যাতায়াতের মাধ্যম বাজার-খালোপার রাস্তা পাকাকরনের অভাবে স্থানীয় অধিবাসীদের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয়। বর্তমানে এ রাস্তা দিয়ে যানবাহন চলা দূরের কথা পায়ে হেঁটে যাওয়া ও দুষ্কর। তাই বৃহৎ জনগোষ্ঠি নির্বর এ রাস্তাটির পাকাকরনে যথাযথ কর্তৃপক্ষ সু-দৃষ্টি কামনা করেছেন এলাকার ভুক্তভোগী জনসাধারণ। বিজ্ঞপ্তি