আসন্ন ঈদ-উল-আযহাকে সামনে রেখে ॥ নগরবাসীর নিরাপত্তার স্বার্থে এসএমপি’র গণবিজ্ঞপ্তি

46

স্টাফ রিপোর্টার :
সিলেট মেট্রোপলিটন এলাকার সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা আগামী ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। নগরবাসীকে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানাই পবিত্র ঈদ-উল-আযহা এর আন্তরিক শুভেচ্ছা। নাগরিক জীবনের নিরাপত্তা বিধান এবং ঈদের অনাবিল আনন্দ ও শান্তি-শৃঙ্খখলা অটুট রাখতে মেট্রোপলিটন পুলিশ আপনাদের আন্তরিক সহযোগিতা কামনা করে। আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা  ও কোরবানীর পশুর হাট সংক্রান্তে মেট্রোপলিটন পুলিশ এর পক্ষ হতে মহানগর পুলিশ আইন ২০০৯ এর ২৯ ধারার প্রদত্ত ক্ষমতাবলে মহানগর এলাকার সকল জনসাধারণকে নি¤œলিখিত নির্দেশনাবলী অনুসরণ করার জন্য অনুরোধ করা যাচ্ছে।
নিম্নবর্ণিত বৈধ পশুর হাট হতে গরু ক্রয় করার জন্য অনুরোধ করা যাচ্ছে। মহানগর এলাকায় অনুমোদিত পশুর হাট হলোঃ- কাজিরবাজার পশুর হাট, লাক্কাতুরা চা বাগান মসজিদ সংলগ্ন মাঠ, লালাবাজার পশুর হাট, কামাল বাজার পশুর হাট, নাজির বাজার পশুর হাট, রেঙ্গা হাজীগঞ্জ বাজার, জালালপুর পশুর হাট, রাখালগঞ্জ বাজার পশুর হাট, পীরের বাজার পশুর হাট, ও ৪নং খাদিমপাড়া ইউনিয়ন পরিষদ মাঠ।
ব্যাংক, অর্থলগ্নী প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের বড় ধরনের আর্থিক লেনদেনের ক্ষেত্রে পুলিশের সহায়তা গ্রহণ করুন।
কোরবানীর পশু সিটি কর্পোরেশন কর্তৃক নির্দিষ্ট স্থানে এবং ইউনিয়ন এলাকায় নির্দিষ্ট স্থানে জবাই করে পশু জবাইয়ের বর্জ্য নিদিষ্ট জায়গায় রাখার জন্য অনুরোধ করা হলো। এ  ক্ষেত্রে  স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সাথে যোগাযোগ করে অস্থায়ী পশু জবাই এর স্থান সম্পর্কে  জানার জন্য অনুরোধ করা গেল।
প্রতিটি পশুর হাটে জাল টাকা শনাক্তে মেট্রোপলিটন পুলিশের বুুথে জাল টাকা শনাক্ত করণ মেশিন দ্বারা টাকা পরীক্ষা করার অনুরোধ করা হলো।
ঈদগাহে যাওয়ার সময় নগদ অর্থ, মোবাইল ফোন বহন করার ক্ষেত্রে সর্তক থাকুন।
ঈদ উপলক্ষে বাসা/বাড়িতে গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি বিশেষ নজর রাখুন, ঈদগাহ্ মাঠে প্রবেশের সময় জায়নামাজ ব্যতীত অন্য কোন বস্তুু না নেওয়ার জন্য সকলকে অনুরোধ করা হলো।
ট্রাফিক আইন মেনে চলুন। ঈদগাহ্ মাঠের যানজট নিসরন কল্পে ব্যক্তিগত গাড়ী ঈদগাহ মাঠ হতে দূরে পার্কিং এর জায়গায় রাখুন।
ঈদ উপলক্ষে ছুটিতে গেলে বা বাসা ত্যাগ করলে আপনার বাসার দরজা-জানালা সঠিকভাবে তালাবন্ধ করুন, আপনার বাসা/অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করুন, দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করুন, মহল¬া ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে/দুষ্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও  থানা পুলিশকে  অবহিত করুন।
ঈদের আগে/পরে সময় নিয়ে ভ্রমন পরিকল্পনা করুন। শেষ মুহূর্তে ট্রেন ও বাসের মারাত্মক ভিড় এড়িয়ে চলুন। জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রীবাহী ট্রেন ও বাসে চলাচল করবেন না। ট্রেন ও বাসের ছাদে এবং ট্রাকে ভ্রমণ বিপদজনক।
পুরুষ ও নারী পকেটমার এবং প্রতারক হতে সতর্ক থাকুন। বাস টার্মিনাল সমূহে, রাস্তায় ও হাটে আগত ক্রেতা বিক্রেতাগণ কোন অপরিচিত ব্যক্তি, অজ্ঞান পার্টির নিকট হতে কোন খাদ্যদ্রব্য গ্রহণ না করার জন্য অনুরোধ করা হলো।
রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন করুন এবং মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করুন, প্রয়োজনে পুলিশের সহায়তা নিন।
ট্যাক্সি/অটোরিক্স্রা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে নিন, যাত্রী সাধারণকে ট্রাকে করে ঈদ ভ্রমণ না করার জন্য অনুরোধ করা হল।
সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা আপনার যে কোন মতামত/ অভিমত/ অভিযোগ জানাতে নি¤েœ বর্ণিত নাম্বার সমূহে অবহিত/যোগাযোগ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হইল।
পুলিশ কন্ট্রোল রুম-(২৪ ঘন্টা খোলা)-০১৭১৩৩৭৪৩৭৫, ০১৯৯৫১০০১০০ ও ০৮২১৭১৬৯৬৮ অঢ়ঢ়- ইউচড়ষরপব ঐবষঢ়ষরহব, ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১-৭১৮০২৮ ডিবি কন্ট্রোল রুম-০৮২১-৭২০০৬৬, ওসি, কোতয়ালি-০১৭১৩৩৭৪৫১৭, ওসি, জালালাবাদ-০১৭১৩৩৭৪৫২২, ওসি,এয়ারপোর্ট-০১৭১৩৩৭৪৫২১ ওসি, দক্ষিণ সুরমা-০১৭১৩৩৭৪৫১৮ ওসি, শাহপরান (রহ.)-০১৭১৩৩৭৪৩১০ এবং ওসি, মোগলাবাজার-০১৭১৩৩৭৪৫১৯, পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬, অতিঃ পুঃ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭, ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১।
সিলেট মেট্রোপলিটন  পুলিশ শান্তি শৃখলা রক্ষা অপরাধ দমন এবং শান্তি পূর্ণভাবে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্য্যরে সাথে পবিত্র ঈদ-উল-আযহা পালন করার লক্ষ্যে নগরবাসীর সহযোগিতা কামনা করেছেন। নগরবাসীর নিরাপত্তার স্বার্থে অত্র গণ বিজ্ঞপ্তিটি প্রচার করা  হলো। গতকাল শনিবার সিলেট মেট্রোপলিটন পুলিশ পুলিশ কমিশনারের পক্ষে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোঃ জেদান আল মুসা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।