গণদাবী ফোরামের আলোচনা সভা ॥ সকল হজ্ব যাত্রীর হজ্ব পালন নিশ্চিত করার দাবী

33

সিলেট বিভাগ গণদাবী ফোরামের সাপ্তাহিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত ২৪ আগষ্ট নগরীর ৬ নং সুরমা ম্যানশন ৩য় তলাস্থ ফোরামের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। ফোরামের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ফোরামের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সহ-সভাপতি সহ-সভাপতি মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, সিলেট মহানগর শাখার সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, সিলেট জেলা সভাপতি প্রাক্তন চেয়ারম্যান আইয়ুব আলী, সমাজসেবী শাহ শেরওয়ান মোহাম্মদ কামালী, সিলেট জেলা সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, শিক্ষক আব্দুল মালিক, দেওয়ান মসুদ রাজা চৌধুরী, মুক্তিযোদ্ধা মোঃ মানিক মিয়া, কাওছার আহমদ, আবেদ আক্তার চৌধুরী, তুহিন আহমদ, তামিম চৌধুরী আপন, কয়েছ আহমদ সাগর, এম.এ. পাশা, শওকত আলী, মাওলানা মতিউর রহমান চৌধুরী, শরিফুল হুদা চৌধুরী এডভোকেট, ওয়াহিদুর রহমান এডভোকেট, নেপাল চন্দ্র চন্দ এডভোকেট প্রমুখ।
সভায় আলোচ্য বিষয়ে বলা হয়, বিপুল সংখ্যক হাজীর হজ্বে গমনের ব্যাপারে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সকল প্রতিবন্ধকতা নিরসন করে সকল হজ্ব যাত্রীকে নির্বিঘেœ হজে¦ গমনের ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়। সভায় বলা হয়, সৌদীতে গমনের পরও হাজীরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। স্বজনপ্রীতি ও দুর্নীতির কারণে হজ্ব যাত্রীরা নানাভাবে হয়রানীর শিকার হচ্ছেন। চিকিৎসা, গাইডের অভাব, বাসস্থানের সংকটের কারণে বাংলাদেশী হজ¦ যাত্রীরা মানবেতর দিন কাটাচ্ছেন। এ ব্যাপারে প্রধানমন্ত্রী, ধর্মমন্ত্রী সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়। সভায় বলা হয়, ১ বছরের মধ্যে বার বার খরা, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে সিলেট বিভাগের মানুষ গৃহহারা, ফসল হারা, তথা সর্বশান্ত হয়ে মানবেতর ভাবে জীবনযাপন করছে। বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ কবলিত এলাকায় যোগাযোগ ব্যবস্থা বিনষ্ট, শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত, খাদ্য সংকট, চিকিৎসা সামগ্রীর অভাবে অনেক প্রাণ অকালে ঝরে গেছে। দুর্যোগ কবলিত এলাকায় মানুষের কর্মসংস্থানের মারাত্মক সংকট দেখা দিয়েছে।  এহেন অবস্থা নিরসনকল্পে বন্যা কবলিত সিলেট বিভাগে ভিজিএফ কার্ডধারী ও দরিদ্র লোকদের মধ্যে পবিত্র ঈদ উপলক্ষে খাদ্য, বস্ত্র, ঔষধপত্র গৃহনির্মাণ সামগ্রী বিতরণ এবং আগামী ফসল তোলার জন্য ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনামূল্যে সার, বীজ, কীটনাশক ও নগদ অর্থ বিতরণের দাবী জানানো হয়।
পবিত্র ঈদুল আযহা উপলক্ষে যাতে আইন-শৃংখলা পরিস্থিতির অবণতি না ঘটে এবং ঘরমুখী মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রেল স্টেশন, বাস টার্মিনাল ও বিমানবন্দরে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করার দাবী জানানো হয়। ঈদ উপলক্ষে অনুমোদন বিহীনভাবে যত্রতত্র গরুর বাজার বসিয়ে যানজট সৃষ্টি এবং গরু বোঝাই ট্রাকে চাঁদাবাজী বন্ধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়। ঈদ উপলক্ষে সিলেট বিভাগের সর্বত্র নিরববিচ্ছন্নভাবে গ্যাস, বিদ্যুৎ ও পানি সরবরাহের ব্যবস্থা এবং জেলখানা ও এতিমখানায় উন্নত খাদ্য সরবরাহের দাবী জানানো হয়।
আসন্ন ঈদে সিলেটে আগত পর্যটকদের যাতায়াতের সুবিধার্থে সিলেট-ঢাকা মহাসড়ক সহ সকল পর্যটন স্থানে যাতায়াতের রাস্তা মেরামত ও পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবী জানানো হয়। সভায় সিলেট জেলা ও সিলেট সদর সাব রেজিষ্ট্রী অফিসে অনিয়ম, অব্যবস্থাপনা ও স্বেচ্ছাচারী কার্যক্রমের কারণে সমগ্র সিলেট বিভাগের মানুষ আজ নানাভাবে ক্ষতি ও হয়রানীর শিকার হচ্ছেন। অবিলম্বে একজন জেলা রেজিষ্ট্রার ও সিলেট সদর সাব রেজিষ্ট্রী অফিসে একজন অভিজ্ঞ সাব রেজিষ্ট্রার নিয়োগ করে সকল অচলাবস্থা ও অব্যবস্থাপনা নিরসনের জন্য অর্থমন্ত্রী সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়। বিজ্ঞপ্তি