মোস্তাফিজ আর সাকিবকে নিয়ে সতর্ক অস্ট্রেলিয়া

29

স্পোর্টস ডেস্ক :
বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে রক্ষনাত্মক কৌশলের ওপর সবচেয়ে বেশি জোর দিচ্ছে সফরকারী 246470_145অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এমনকি দলের আক্রমণাত্মক ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েলও যথার্থভাবে রক্ষণাত্মক কৌশলটি নিশ্চিত করতে চান।
বাংলাদেশের বোলাররা স্টাম্প টু স্টাম্প বোলিং করবে এমন প্রত্যাশা থেকেই এবং এটা মোকাবেলা করতে এমন সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া দল। সামনের পায়ে প্যাড না পড়েই নেটে অনুশীলন শুরু করেছে সফরকারীরা। জাস্টিন ল্যাঙ্গার দলটির কোচ থাকাকালীন ২০১২ সালে একবার এভাবে অনুশীন করেছিল অসিরা।
ম্যাক্সওয়েল বলেন, ‘আমি মনে করি মূল বিষয় হচ্ছে যথার্থভাবে আপনার ব্যাটের ব্যবহার করা।’
বিষয়টি ব্যাখ্যাসহকারে তিনি বলেন, ‘যদি আপনার সামনের প্যাডের নিরাপত্তা না থাকে তবে আপনার পা বেড়িয়ে যেতে পারে এবং সঠিকভাবে ব্যাট করতে পারবেন না। বিষয়টি হলো নিজের ডিফেন্সকে আরো পোক্ত করা। প্যাড আপনাকে বাঁচাবে না, ব্যাটেই খেলতে হবে- নিজের ওপর এই বিশ্বাস রাখা।
‘যারা নিয়মিত স্টাম্পে বোলিং করে তাদের জন্য এ ব্যবস্থা এবং বাংলাদেশ সত্যিকারভাবেই এটা খুব ভাল করে। তারা স্টাম্প টু স্টাম্প বল করে এবং আপনার রক্ষন ভাগে চাপ সৃষ্টি করে। সুতরাং আমি মনে করছি এ বিষয়ে আমাদের কাজ করতে হবে। নিজ দেশে আমি এটা অনেক বেশি অনুশীলন করেছি।’
ম্যাক্সওয়েল বলেন, মোস্তাফিজুর রহমান এবং সাকিব আল হাসানের বিষয়ে অস্ট্রেলিয়া অনেক বেশি সতর্ক থাকবে। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ২০১৬ আসরে মুস্তাফিজের বোলিং পর্যালোচনা করার একটা সুযোগ তিনি পেয়েছেন এবং তার বিশ্বাস বাংলাদেশী কাটার মাস্টারের পেস কিছুটা কমে গেলেও তাকে নজরে রাখতে হবে।
সাকিবের বিষয়ে তিনি বলেন, ‘সাকিব সত্যিই অভিজ্ঞ একজন খেলোয়াড়। বেশ কিছু দিন যাবত তিনি বিশ্ব সেরা অলরাউন্ডার। তিনি অসাধারন একজন খেলোয়াড়। এই টেস্ট সিরিজে যারা প্রভাব ফেরতে পারে তাদেরকে ভালভাবে সামলাতে হবে এবং আমাদের এগিয়ে থাকাটা নিশ্চত করতে হবে।’
বাংলাদেশের বিপক্ষে ম্যাক্সওয়েল তার চলতি বছর ভারতের বিপক্ষে রাচি টেস্টে সেঞ্চুরি করার কৌশল অবলম্বন করবে।
তিনি বলেন, ‘ভারতের কৌশল এখানে নিতে খুব পরিবর্তন আনতে হবে বলে আমি মনে করিনা। ভারতের বিপক্ষে আমার পরিকল্পনাটা সত্যিই খুব ভাল ছিল মনে করছি। আমার নিজের খেলাটা ঠিক রাখতে একই পরিকল্পনা নিতে হবে।’
ম্যাক্সওয়েল আরো বলেন, ‘এটা মূলত দীর্ঘ সময় ব্যাটিং করা এবং এটা নিশ্চিত করা যে দীর্ঘ ব্যাটিংয়ের মাধ্যমে বড় স্কোর গড়া।