সিলেট সিটি করপোরেশনের ৪৯৩ কোটি টাকার বাজেট ঘোষণা

54

স্টাফ রিপোর্টার :
নগরীর নাগরিকবৃন্দকে অধিকতর সুযোগ ও সেবা প্রদান নিশ্চিত করার লক্ষ্যকে সামনে রেখে এবং আয় ও ব্যয় scc-17.8.17-003সমান ধরে ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য সিলেট সিটি করপোরশেন ৪৯৩ কোটি ১৫ লক্ষ ৪৩ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল বৃস্পতিবার দুপুর সাড়ে ১২টায় নগরীর একটি হোটেলের হল রুমে সংবাদ সম্মেলন করে সিলেট সিটি কপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী এই বাজেট ঘোষণা করেন।
বাজেটে জানানো হয়, গত অর্থ বছরে সিসিকের রাজস্ব আয় হয়েছে ৪১ কোটি ৮২ লাখ ৩৯ হাজার ৪৫৬ টাকা। নগরবাসী আবাসন করসহ অন্যান্য বকেয়া পাওনা পরিশোধ করলে চলতি অর্থবছরে সিটি করপোরেশনের নিজস্ব খাতে সর্বমোট ৮৩ কোটি ১৭ লাখ ৭৮ হাজার টাকা আয় হবে বলে বাজেট বক্তৃতায় আশা প্রকাশ করেন মেয়র আরিফুল হক চৌধুরী।
বাজেটে উল্লেখিত আয়ের খাতসমূহ হচ্ছে- হোল্ডিং টেক্স থেকে ৪৭ কোটি ৭৯ লক্ষ ৬৮ হাজার টাকা, আবাসন কর থেকে ৪৭ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার টাকা, স্থাবর সম্পত্তি হস্তান্তরের উপর কর থেকে ৮ কোটি টাকা, ইমারত নির্মাণ ও পুনঃ নির্মাণের উপর কর থেকে ২ কোটি টাকা, পেশা ও ব্যবসার উপর কর ৮ কোটি ৫০ পঞ্চাশ লাখ টাকা, বিজ্ঞাপনের উপর কর থেকে এক কোট ৫ লাখ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাত থেকে আয় ১ কোটি টাকা, পানির সংযোগ লাইনের মাসিক চার্জ বাবদ ২ কোটি ৮০ আশি লাখ টাকা, নলকুপ স্থাপনের অনুমোদন ও নবায়ন ফি থেকে এক কোটি ৫০ লাখ টাকা প্রভৃৃতি।
এছাড়া বাজেটে উল্লেখিত উল্লেখযোগ্য আয়ের খাতগুলো হলো- সরকারী উন্নয়ন কর্মসূচী (এডিবি) থেকে ২০ কোটি টাকা, সরকারী বিশেষ মঞ্জুরি খাতে ১০ কোটি টাকা, মহানগরীর অবকাঠামো নির্মান শীর্ষক প্রকল্পে ১০০ কোটি টাকা, নগরীর ১১ টি ছড়া সংরক্ষণ ও আরসিসি রিটেইনিং ওয়াল নির্মান প্রকল্পে ৮০ কোটি টাকা, ভারতীয় অনুদানে সিটি কর্পোরেশনর উন্নত পরিবেশ ও শিক্ষার মান উন্নয়নে সিসিক এলাকার অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ২১ কোটি ৮৫ লাখ টাকা, সিটি কর্পোরেশনের জন্য সরকারী রাজস্ব বাজেটের আওতায় অত্যাবশকীয় যন্ত্রপাতি সরবরাহ প্রকল্পে ২৯ কোটি টাকা, সিটি কর্পোরশেনর জন্য বেলরুশ থেকে আধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জামাদি সরবরাহ খাতে ১০ কোটি টাকা, দক্ষিণ সুরমায় জমি অধিগ্রহণ ও ট্রাক টার্মিনাল নির্মান প্রকল্পে ৬ কোটি টাকা, দক্ষিণ সুরমা পার্কে রাইড স্থাপন প্রকল্পে ৩ কোটি টাকা প্রভৃৃতি।
বাজেটে রাজস্ব খাতে সর্বমোট ৪৮ কোটি ৮৯ লক্ষ ৭৮ হাজার টাকা ব্যয় বরাদ্দ ধরা হয়েছে। এর মধ্যে সাধারণ সংস্থাপন খাতে ২২ কোটি ৯১ লাখ টাকা, স্বাস্থ্য ও প্রয়ঃপ্রণালী ব্যয় বাবদ ৮ কোটি ৯০ লাখ, শিক্ষা ব্যয় খাতে এক কোটি ৩৩ লাখ, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান খাতে ২ কোটি ৫৩ লাখ টাকা ধরা হয়েছে। এছাড়া পানি সরবরাহ শাখার সংস্থাপন ব্যয়সহ পানির লাইনের সংযোগ ব্যয়, পাম্প হাউজ, মেশিন, পাইপ লাইন মেরামত ও সংস্কার সহ সর্বমোট নয় কোটি ৪৪ লাখ ৭৮ হাজার টাকা ব্যয় বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে রাজস্ব খাতে অবকাঠামো উন্নয়ন বাবদ ব্যয়বাবাদ মোট ৩৪ কোটি ৪০ লক্ষ টাকা বরাদ্ধ রাখা হয়।
সিসিকের প্রধান নির্বাহী এনামুল হাবিবের সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সিসি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর, নারী কাউন্সিলর ছাড়াও প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, ব্যবসায়ী সুশীল সমাজের প্রতিনিধি সহ সিসিকের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাজেট ঘোষণা অনুষ্ঠান শুরুর আগে কোরআন তেলাওয়াত করেন সিসিক জামে মসজিদের পেশ ইমাম মাওলানা শামসুল ইসলাম ও গীতা পাঠ করেন রতিশ চক্রবর্তী। তিন পর্বের বাজেট অধিবেশন চলে।