যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত ॥ শোককে শক্তিতে পরিণত করার অঙ্গীকার

125

স্টাফ রিপোর্টার :
সারাদেশের মতো সিলেটেও গভীর শ্রদ্ধা শোক ও ভালোবাসায় পালিত হয়েছে ইতিহাসের শ্রেষ্ঠ বাঙালি বাংলাদেশের sssস্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। এ উপলক্ষে আওয়ামীলীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনসহ বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচী পালন করে। এসব কর্মসূচীর মধ্য ছিল সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে স্থাপিত জাতির জনকের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোক র‌্যালী, আলোচনা সভা, মিলাদ মাহফিল, কোরআন খতম ও কাঙ্গালী ভোজ ইত্যাদি।
এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন- বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি জাতি তথা বাংলাদেশের জন্ম হত না। তার একক সুযোগ্য নেতৃত্বে একটি সুসংগঠিত দেশের বিরুদ্ধে অতি অল্প সময়ে যুদ্ধ করে বিশ্বের বুকে একটি স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের অভ্যুদয় ঘটেছে। বক্তারা বলেন, দেশ স্বাধীন হওয়ার পর জাতির জনক জনক যখন একটি যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে আত্মনিয়োগ করেন তখনই দেশীয় ও আন্তর্জাতিক চক্রান্তে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্য ব্যারাক থেকে বেরিয়ে বাঙালি জাতির স্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবারের অধিকাংশ সদস্যকে হত্যা করে। বক্তারা বলেন, দেশ বিরোধী এ চক্রের ষড়যন্ত্র আজও অব্যাহত রয়েছে। আলোচনা সভায় বক্তারা, শোককে শক্তিতে পরিণত করে বিদেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করার দাবী জানান।
দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন : সিলেট-৩ আসনের এমপি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, মাহমুদ উস সামাদ চৌধুরী বলেছেন, সর্বকালের সর্ব শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান যারা স্বীকার করে না। তারা লাল সবুজের পতাকাও স্বীকার করে না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের নির্যাতিত-নিপীড়িত মানুষে জন্য ৪ হাজার ৬শ’ ৮২ দিন জেল জুলুম অত্যাচার সহ্য করেছেন শুধুমাত্র দেশের মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে। ’৭৫ এর ১৫ আগষ্ট ঘাতকরা বঙ্গবন্ধু সহ তার পরিবারকে নির্মমভাবে হত্যা করে। ভাগ্যক্রমে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান। বঙ্গবন্ধুর স্বপ্ন সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধু হত্যাকারীদের ফাঁসির রায় কার্যকরী করা হয়। তবে এখনো ৬ হত্যাকারী বিদেশের বিভিন্ন দেশে আত্মগোপনে রয়েছে। তাদেরকে দেশে এনে ফাঁসির রায় কার্যকর করা হবে।
এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী গতকাল ১৫ আগষ্ট মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
উপজেলা নির্বাহী অফিসার শাহেদ মোস্তফার সভাপতিত্বে, উপজেলা সমাজসেবা কর্মকর্তা চন্দন দত্তের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবু জাহিদ, ভাইস চেয়ারম্যান মোঃ ইমাদ উদ্দিন, সহকারী কমিশনার ভূমি খালেদা খাতুন রেখা, দক্ষিণ সুরমা থানার ওসি শাহ মোঃ হারুনুর রশীদ, মোগলাবাজার থানার ওসি মোঃ খায়রুল ফজল। উপজেলা পরিষদ অডিটোরিয়ামে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দাউদপুর ইউপি চেয়ারম্যান এইচ এম খলিল, শিক্ষক আব্দুল করিম, সাংবাদিক জাহাঙ্গীর আলম মুসিক, সেলিম আহমদ মেম্বার, কিবরিয়া আহমদ অপু, রুহুল ইসলাম, ছাত্র মঞ্জুর এলাহী, ফরহাদ আলী, সুমাইয়া জান্নাত, কুরআন তেলাওয়াত করেন উপজেলা মসজিদের ইমাম আব্দুল বাছিত সেলিম। উপস্থিত ছিলেন সাবেক চেয়ারম্যান হাজী চুনু মিয়া, দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আহমদ হোসেন খোকন, সিলাম ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হাজী আব্দুল মতিন, সাধারণ সম্পাদক নেছার আলী প্রমুখ। এছাড়াও সভায় উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা উপস্থিত ছিলেন।
সিলেট সদর উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট সদর উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের উদ্যেগে দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে।
গতকাল মঙ্গলবার সকাল থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সিলেট সদর উপজেলার টুকের বাজারের তেমুখি এলাকার শরিফ সেন্টারে দিন  ব্যাপী কর্মসূচী পালিত হয়।
সকালে ১১টায় স্বেচ্ছায় রক্তাদান কর্মসূচীর মধ্য দিয়ে দিন ব্যাপী আয়োজনের শুরু হয়ে। কর্মসূচীর মধ্যে ছিলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযোদ্ধ নিয়ে তথ্য চিত্র প্রদর্শন, খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল এবং জাতীয় মহান শোক দিবস উপলক্ষে আলোচনা সভা। সভায় সিলেট জেলা পরিষদের ১ নং ওয়ার্ডের সদস্য শাহনুরের সভাপতিত্বে ও জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এবং সদর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সদস্য এডভোকেট নূরে আলম সিরাজীর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও মহানগরের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।
বিশেষ অতিথি হিসেব বক্তব্য রাখেন, সিলেট জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সুজাত আলী রফিক, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, মহানগর আওয়ামী লীগের  যুগ্মসাধারণ সম্পাদক বিজিত চৌধুরী, মোগলগাঁও ইউনিয়ন চেয়ারম্যান হীরন মিয়া, তথ্য ও প্রযুক্তি সম্পাদক তপন মিত্র, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক সামসুল ইসলাম, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমির উদ্দিন আহমদ, প্রচার সম্পাদক মকসুদ আহমদ মকসুদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শাহজাহান আহমদ।
জালালাবাদ কলেজ : সিলেট শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান ও জালালাবাদ কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল বাকী চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃবৃন্দ বাংলাদেশ স্বাধীন হওয়ায় আজ আমরা বিশ্বে অনেক সুনাম অর্জন করেছি। বঙ্গবন্ধুর এ সুনাম ধরে রাখতে সকলকে এগিয়ে আসতে হবে। বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশে আজ অনেক সাফল্য অর্জন হচ্ছে আর এ সরকারের অন্যতম সেরা সাফল্য বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার সম্পন্ন করা। তাই  সরকারের এ সাফল্যকে অব্যাহত রাখতে তরুণ ছাত্র-ছাত্রীদের শিক্ষার প্রতি বেশী করে গুরুত্ব দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে এগিয়ে আসতে হবে। তিনি গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে জালালাবাদ কলেজ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
কলেজ কো-অর্ডিনেটর মুহাম্মদ আব্দুশ শাকুরের সভাপতিত্বে এবং সায়েম আহমদ চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আয়েশা বেগম ও মোঃ ঈমান আলী, প্রভাষক মু. আবু সাঈদ, আহমেদ ফারহানা খানম, তাহমিনা পারভিন, আনজুমানারা আক্তার, মোঃ ফখরুল হোসাহন ,সালেহ মো. ফয়সল।
সিএইচসিপি এসোসিয়েশন : সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করতে পারলেই জাতির জনকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে নিজেদেরকে গড়ে তুলার পাশাপাশি নতুন সংগ্রামে অবতীর্ণ হতে হবে। বঙ্গবন্ধুর মহানুভবতা এবং দেশপ্রেমের চেতনা লালন করে সবাইকে সামনে এগিয়ে যাওয়া দীপ্ত শপথ নিতে হবে।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগষ্ট শোক দিবস উপলক্ষে বাংলাদেশ কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার এসোসিয়েশন (সিএইচসিপি) সিলেট জেলা শাখা আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।TBCSA
সিএইচসিপি এসোসিয়েশন সিলেট জেলা শাখার সভাপতি মোহাম্মদ আকরামূল হক চৌধুরীর সভাপতিত্বে গতকাল মঙ্গলবার সিভিল সার্জন সিলেট অফিসের কনফারেন্স হলে  এই আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সিএইচসিপি এসোসিয়েশন সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক মো. মাহবুবুল ইসলামের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখেন এসোসিয়েশনের সহ সভাপতি আবু কওসর, যুগ্ম সাধারণ সম্পাদক মিলাদ আহমদ, হেলাল আহমদ, সিএইচসিপি এসোসিযেশনের জেলা সমন্বয়ক সৈয়দ হাবিবুল হক, সাংগঠনিক সম্পাদক জাহেদুর রহমান, দপ্তর সম্পাদক রায়হানুর রহমান, মহিলা বিসয়ক সম্পাদক সাজমিন বেগম চৌধুরী, দেলোয়ার হোসেন, হান্নান সিদ্দিকী। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দেলোয়ার হোসেন হীরা এবং গীতা পাঠ করেন রতন চন্দ্র নাথ।
সিটি কর্পোরেশন : সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেছেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের ইতিহাসে অবিসংবাদিত একটি নাম। যিনি বাঙালির অধিকার আদায় এবং শোষণ-নিপীড়ন থেকে মুক্তির জন্য আজীবন সংগ্রাম করেছেন। মহান মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তানিদের হাতে বন্দি অবস্থায়ও তিনি নতি স্বীকার করেননি। হাজার বছরের শ্রেষ্ঠ এই নেতাকে ঘাতকরা স্বপরিবারে হত্যা করে একটি কলঙ্কজনক অধ্যায় রচনা করেছে।
এনামুল হাবীব বলেন- ঘাতকরা জাতির জনককে শুধু হত্যাই করেনি; ইতিহাস থেকে তাঁর নাম মুছে ফেলারও চেষ্টা করেছে। ইনডেমনিটি অধ্যাদেশ করে ঘাতকদের বিচারের পথ রুদ্ধ করা হয়েছে। বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ঐতিহাসিক সত্যকেও তারা বিকৃত করার চেষ্টা করছে।
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সিলেট সিটি কর্পোরেশন আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এ কথা বলেন।
সিটি কর্পোরেশনের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ২০নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আজাদুর রহমান আজাদ। সভায় বক্তব্য রাখেন ১৩নং ওয়ার্ড কাউন্সিলর শান্তনু দত্ত সন্তু, ৮নং ওয়ার্ড কাউন্সিলর মো. ইলিয়াছুর রহমান, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বক্স, সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ বদরুল হক, প্রধান প্রকৌশলী (ভাঃ) নূর আজিজুর রহমান, নির্বাহী প্রকৌশলী মো. আলী আকবর, নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, কর্মকর্তা এসোসিয়েশনের আহবায়ক মো. রুহুল আলম, প্রশাসনিক কর্মকর্তা মো. হানিফুর রহমান, সহকারী প্রকৌশলী অরবিন্দ দেব, কর্মচারী এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আক্তার সিদ্দিকী বাবলু প্রমুখ। সিটি কর্পোরেশনের চিফ এসেসর চন্দন দাশর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মো. আলী আকবর। পবিত্র গীতা পাঠ করেন জ্যোতিষ চক্রবর্তী।
জেলা যুব মহিলালীগ : জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সিলেট জেলা যুব মহিলালীগ এর উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার সন্ধ্যায় নগরীর টিলাগড়স্থ জমিদার বাড়িতে অস্থায়ী কার্যালয়ে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা মহিলা যুবলীগের সভাপতি ও সাবেক কাউন্সিলর নাজমিন আক্তার কনার সভাপতিত্বে এবং যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ও সম্ভাব্য মেয়র পদপ্রার্থী তাসমীহ বিনতে স্বর্ণার পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যুব মহিলা লীগের সদস্য মোসাদ্দিকা চৌধুরী, রায়হানা বেগম, সুফিয়া বেগম, শেলী বেগম, মীম বেগম, সুবর্ণা গাজী, রাশেদা আকতার মনি, সাহমুদা আক্তার, সোহাদা আক্তার, রীনা বেগম ও রুনা বেগম।
গোলাপগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গোলাপগঞ্জে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার দিনব্যাপী উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, আওয়ামীলীগ, স্বেচ্ছাসেবকলীগ, যুবলীগ ও ছাত্রলীগ পৃথক পৃথক কর্মসূচী পালন করেছে। আলোচনা সভা ও র‌্যালীর মাধ্যমে  এ কর্মসূচী পালন করা হয়। বিকালে উপজেলা ছাত্রলীগের বিশাল শোক র‌্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা ছাত্রলীগের শোক র‌্যালী শেষে ছাত্রলীগ নেতা আবু তাহের নাহিনের সভাপতিত্বে ও জাকারিয়া আহমদের পরিচালনায় পথসভায় বক্তব্য রাখেন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ও পৌর কাউন্সিলর রুহিন আহমদ খাঁন, সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ, যুগ্ম সম্পাদক শেখ সাঈদুর রহমান দুলাল পৌর সভাপতি আনা মিয়া,  উপজেলা ও পৌর ছাত্রলীগ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, মাহবুব আহমদ, চয়ন চন্দ্র শয়ন, মঞ্জুর আহমদ খান, মাহবুব হোসেন, মাহমুদ আহমদ, হোসেন আহমদ, শফিক উদ্দিন, হারুন, মারুফ আহমদ, মাছুম আহমদ, কাউসার আহমেদ, সাব্বির আহমদ, রাশেদ আহমদ, রাছেল আহমদ, তামি, জুনেদ, ছাদিক, ডালিম, ফাহিম, আলেক, মুন্না, ইকবাল, রেজা, জালাল, আজম, বিলাল, মিছবাহ, সৌমিক, জাকির, জাকারিয়া, সানি, এমএনআই রুমেল, রুমেল, মামুন, পারভেজ, শুভ, সাদনান আহমদ। সকালে উপজেলা ও পৌর আওয়ামীলীগের অঙ্গসংগঠনের উদ্যোগে শোক র‌্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। শোক র‌্যালীটি  পৌর সদরের গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ শেষে চৌমুহনীতে এসে এক পথ সভায় মিলিত হয়। উপজেলা আওয়ালীগের দপ্তর সম্পাদক আকবর আলী ফখরের সভাপতিত্বে ও পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন দিপনের পরিচালনা বক্তব্য দেন, ছাদেক আহমদ, আবুল লেইছ, বনমালী দাস, আব্দুর রহিম, ইজলাল আহমদ, গিয়াস উদ্দিন, আব্দুল জব্বার, রাসেল আহমদ রাজু, বিপ্রজিত চন্দ্র তাপ্পু, মাহিন আহমদ, জিলাল আহমদ, পাবেল আহমদ, ইব্রাহিম আলী, নবীর হোসেন, রাসেল আহমদ, জাবেদ আহমদ, ফায়েছ আহমদ, মালেক আহমদ, ছায়িম আহমদ, রাহিন আহমদ, তুহিন আহমদ, লিমন আহমদ, ছামাদ আহমদ, ফাহিম আহমদ, সাইদুল ইসলাম, এ এইচ বান্না, সাইফুল আহমদ, রাজু, ছাব্বির, রাফি, জবরুল, শাহান, রিমন, ফাহাদ, শহীদ, ইমরান, তানহার। এদিকে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলতাফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, সহসভাপতি ডাঃ আব্দুর রহমান, জেলা আওয়ামীলীগের সদস্য সৈয়দ মিছবাহ উদ্দিন, উপজেলা কৃষকলীগ সভাপতি হাজী ইসমাঈল আলী, সহকারী কমিশনার (ভূমি) মামুনুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার অভিজিৎ পাল, উপজেলা কৃষি কর্মকর্তা খায়রুল আমিন, উপজেলা মৎস্য কর্মকর্তা ফনিন্দ্র চন্দ্র সরকার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল আহাদ, সমবায় কর্মকর্তা জামাল মিয়া। সকালে গোলাপগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব শফিকুর রহমানের সভাপতিত্বে র‌্যালী ও বিভিন্ন কর্মসূচী পালিত হয়। এ সময় উপজেলা ও পৌর মুক্তিযোদ্ধা সদস্যরা উপস্থিত ছিলেন।  অপরদিকে বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগার গোলাপগঞ্জ শাখার সভাপতি আবু সুফিয়ান আজমের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক কামরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন রাহাদ আহমদ, অহিদুর রহমান, আবু সুফিয়ান, আমিনুল হক লিটন, মাহের চৌধুরী, জহির রায়হান, আজিদুর রহমান, অলিউর রহমান, আবুল হোসেন দিপু, জানেল আহমদ, আফতাব হোসেন, আলী আহমদ রাদিছ, মিছলু উদ্দীন, মাসুদ রানা রানু, বাদশা আহমদ, জাকারিয়া আহমদ জাকার, মামন আহমদ, আবুল হাসান হাসন, ইমন আহমদ, আব্দুল আহমদ, আজিম উদ্দন, রুহেল আহমদ, সেলিম আহমদ ও ছয়ফুল ইসলাম প্রমুখ।
কানাইঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : কানাইঘাটে গভীর শ্রদ্ধা ও শোকাবহ পরিবেশে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ১৫ আগষ্ট জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন, আ’লীগ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের উদ্যোগে দিন ব্যাপী ১৫ আগষ্টের কালো রাত্রিতে বঙ্গবন্ধু সহ তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ, দোয়া মাহফিল ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি এবং আলোচনা সভার আয়োজন করা হয়। সকাল ১১টায় প্রশাসনের উদ্যোগে উপজেলা সম্মেলন কক্ষে নির্বাহী কর্মকর্তা তাহসিনা বেগমের সভাপতিত্বে ও উপজেলা পরিষদের সিও বিপ্লব কান্তি দাস অপুর পরিচালনায় ১৫ আগষ্টের আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের আহ্বায়ক সাবেক পৌর মেয়র লুৎফুর রহমান, উপজেলা সহকারী কমিশনার ভূমি সুমন আচার্য, কানাইঘাট থানার ওসি (তদন্ত) মোঃ নুনু মিয়া, উপজেলা আ’লীগের যুগ্ম আহ্বায়ক রফিক আহমদ, উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম রানা, কৃষি কর্মকর্তা মুন্সী তোফায়েল ইসলাম, উপজেলা প্রকৌশলী রিয়াজ মাহমুদ, বড়চতুল ইউপি চেয়ারম্যান মাওঃ আবুল হোসেন, আ’লীগ নেতা কাউন্সিলর মাসুক আহমদ, ফারুক আহমদ, ইকবাল হোসেন, উপজেলা যুবলীগের আহ্বায়ক এনামুল হক, উপজেলা ছাত্রলীগের সভাপতি আখতার হোসেন, সহ সভাপতি মামুন রশিদ রাজু, শ্রমিকলীগের সভাপতি জসিম উদ্দিন, পৌর ছাত্রলীগের সভাপতি রোমান আহমদ নোমান সহ আ’লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভার পূর্বে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু শুধুমাত্র বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ছিলেন না। তিনি ছিলেন, বিশে^র মজলুম জনতার বলিষ্ঠ কন্ঠস্বর অবিসংবাধিত নেতা এবং একজন সফল বিশ^ রাষ্ট্র নায়ক। তাঁকে হত্যার মধ্য দিয়ে বাঙালি জাতির আশা আকাক্সক্ষাকে ভূলুণ্ঠিত করা হয়েছিল। আজ ইতিহাসের ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর খুনীদের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে, পলাতক আসামীদের একদিন ফাঁসির কাঠগড়াতে দাঁড়াতেই হবে। বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে তার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানানো হয়। এছাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে, বাদ যোহর কানাইঘাট কেন্দ্রীয় জামে মসজিদে বঙ্গবন্ধু সহ তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অন্যান্য ধর্মের ধর্মীয় উপাসনালয়ে এ উপলক্ষে প্রার্থনা সভার আয়োজন করা হয়। এছাড়া উপজেলা আ’লীগের উদ্যোগে শোক দিবসের আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমি : হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৭ পালন উপলক্ষে ১৫ আগষ্ট রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে সিলেট জেলা প্রশাসন কর্তৃক আলোচনাসভার আয়োজন করা হয়। সিলেট এর জেলা প্রশাসক মো: রাহাত আনোয়ার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ কামরুল আহসান বিপিএম, ডিআইজি, সিলেট রেঞ্জ; গোলাম কিবরিয়া, পুলিশ কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ; মো: মনিরুজ্জামান, পুলিশ সুপার, সিলেট; শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ, সিলেট জেলা; মাসুক উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা ও সহসভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগ, সিলেট জেলা; সুব্রত চক্রবর্তী (জুয়েল), কমান্ডার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, সিলেট জেলা ইউনিট কমান্ড ও ভবতোষ রায় বর্মণ, কমান্ডার, সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, সিলেট। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন মৌরিন করিম, সিনিয়র সহকারী কমিশনার, জেলা প্রশাসকের কার্যালয়, সিলেট ও কাজী আরিফুর রহমান, ভারপ্রাপ্ত জেলা কালচারাল অফিসার, সিলেট। আলোচনাসভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলওয়াত ও গীতা পাঠ করা হয়। এরপর ১৫ আগষ্ট শহীদদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন ও তাঁদের রূহের মাগফিরাত কমনা করে দোয়া করা হয়। আলোচনা পর্বের শুরুতেই ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ প্রতিযোগিতায় ‘খ’ বিভাগে প্রথম স্থান অধিকারী শাহী তাসনুভা ফাইরুজ বঙ্গবন্ধুকে নিয়ে একটি কবিতা আবৃত্তি করেন এবং ‘গ’ বিভাগে প্রথম স্থান অধিকারী মোঃ আব্দুল কাইয়ুম উল্লাস বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি প্রদান করেন। আলোচনা শেষে জাতীয় শোক দিবস ২০১৭ উপলক্ষে সিলেট জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শিরোনামে ‘অংকিত চিত্রকর্মের’ ও ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হয়।
জকিগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী জকিগঞ্জে যথাযথ মর্যাদায় উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও আওয়ামীলীগ নেতাকর্মীরা পৃথক পৃথক কর্মসূচিতে উদযাপন করেছে। কর্মসূচির মধ্যে ছিলো কাঙালীভোজ, দোয়া, কালো ব্যাজ ধারণ, আলোচনা সভা ও র‌্যালি। বিকেল ৫টায় জকিগঞ্জ পৌরসভা আওয়ামীলীগের উদ্যোগে এমএ হক চত্তরে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। শোকসভায় পৌরসভা আওয়ামীলীগের সভাপতি হাজী সামছ উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোসলেহ উদ্দিন সুহেলের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মোস্তাকিম হায়দর। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা হাজী খলিল উদ্দিন, আওয়ামীলীগ নেতা এমএ মালেক, মোস্তফা কমান্ডার, উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহবায়ক এমএজি বাবর, সাবেক ভারপ্রাপ্ত মেয়র বাবুল হোসাইন, কৃষকলীগ সভাপতি আব্দুল আহাদ, উপজেলা যুবলীগের আহবায়ক আব্দুল আহাদ, যুগ্ম আহবায়ক কাউন্সিলর কামরুজ্জামান কমরু, পৌরসভা যুবলীগের আহবায়ক কাউন্সিলর সাহাব উদ্দিন শাকিল, উপজেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল মুকিত মেম্বার। অন্যদের মধ্যে বক্তব্যে রাখেন, আওয়ামীলীগ নেতা জামাল মেম্বার, পৌর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক জাকির হোসেন মুকুল, পৌর আওয়ামীলীগের ক্রীড়া সম্পাদক শামিম আহমদ কালা, যুবলীগ নেতা জালাল উদ্দিন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সদস্য সচিব মাসুদ আহমদ, যুবলীগ নেতা এডভোকেট ফয়সল খাঁন, জামিল আহমদ, কামরুল ইসলাম, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানজিম শাহারিয়ার শাওন, উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি জুনাইদ আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান হোসাইন লিমন, সাংগঠনিক সম্পাদক কামিল আহমদসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বক্তব্যে রাখেন।
সকাল ১১ টায় উপজেলার ব্রহ্মণগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে শোক র‌্যালি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ডা. বাবুল চন্দ্র নাথের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাজী সামছ উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ও জেলা পরিষদের সদস্য সাজনা সুলতানা হক চৌধুরী, সুলতানপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুছ ছাত্তার, সাবেক সভাপতি খলিলুর রহমান, প্রধান শিক্ষক প্রদীপ চন্দ্র দত্ত, প্রধান শিক্ষক আব্দুল আজিজ খাঁন, যুগান্তর প্রতিনিধি আল হাছিব তাপাদার, ইউপি সদস্য আজির উদ্দিন লোকন, উপজেলা জাপার প্রচার সম্পাদক আব্দুল আহাদ, আওয়ামীলীগ নেতা আব্দুর রহিম মাষ্টার, ডা. আব্দুর রহিম, ডা. ফারুক আহমদ, ছাত্রলীগ নেতা হাসানুল হক প্রমূখ। আলোচনা সভা শেষে কাঙালীভোজ প্রদান করা হয়।
বেলা ২ টায় বাবুর বাজারে আঞ্চলিক আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা, দোয়া ও শিরণী বিতরণ করা হয়। শোকসভায় ইউনিয়ন শ্রমিকলীগের সভাপতি আসাব আলীর সভাপতিত্বে ও উপজেলা যুবলীগের সিনিয়র সদস্য ফয়েজ আহমদের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহবায়ক ফারুক আহমদ। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, সিলেট জেলা শ্রমিকলীগের সহ সভাপতি সিরাজুল ইসলাম শিরু, সুলতানপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুছ ছাত্তার, উপজেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল মুকিত মেম্বার, পৌরসভা যুবলীগের যুগ্ম আহবায়ক আবুল কালাম, উপজেলা যুবলীগের সদস্য শামিম আহমদ, পৌরসভা যুবলীগের সদস্য হিরণজিৎ বিশ্বাস, যুবলীগ নেতা আতিকুর রহমান, শাব্বির আহমদ, উপজেলা ছাত্রলীগের সহ সভাপতি জুনাইদ আহমদ, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানজিম শাহারিয়ার শাওন সহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বক্তব্যে রাখেন।
সিলেট চেম্বার : গত ১৫ আগষ্ট মঙ্গলবার চেম্বার কনফারেন্স হলে সিলেট চেম্বার এর উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গ সহ নিহত সকল শহীদদের রুহের মাগফেরাত কামনায় এক দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়।
সভায় বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। সভায় বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আ. ন. ম. শফিকুল হক, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, মোঃ হিজকিল গুলজার, মাসুদ আহমদ চৌধুরী, মোঃ সাহিদুর রহমান, মুশফিক জায়গীরদার, আমিরুজ্জামান চৌধুরী, এহতেশামুল হক চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, মোঃ আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমেদ, প্রাক্তন পরিচালক আব্দুল ওয়াদুদ, সদস্য জাবেদ সিরাজ, মোঃ আরিফ মিয়া প্রমুখ।
সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে আলোচনাসভা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।
বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে গতকাল ১৫ আগষ্ট মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ে সভাকক্ষে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
জাতীয় শোক দিবস উদযাপন কমিটির আহ্বায়ক মানবিক অনুষদের ডীন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. মনির উদ্দিন। ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান আবু ছয়ীদ মো. আব্দুলাহ আলোর পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  বিশ্ববিদ্যালয়ের  বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ঋষি কেশ ঘোষ,  প্রশাসন ও জনসংযোগ পরিচালক তারেক উদ্দিন তাজ, রেজিস্ট্রার নসরত আফজা চৌধুরী, অর্থ পরিচালক সুশান্ত আচার্য্য, প্রক্টর এবং ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মাহবুব ইবনে সিরাজ, উপগ্রন্থাগারিক মো. মোস্তফা কামাল, পরীক্ষা নিয়ন্ত্রক সৈয়দ হাসান মাহমুদ।
সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন আইন বিভাগের শিক্ষক শরিফুজ্জামান, পবিত্র গীতা পাঠ করেন সেকশন অফিসার সুবিনয় আচার্য্য রাজু। এ সময় বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার, কর্মকর্তা, কর্মচারি ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়াও কর্মসূচির মধ্যে ছিল সকাল ৮টায় কালো ব্যাজ ধারণ, সাড়ে ৮টায় কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত করণ, সকাল ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং কবিতা পাঠ।
দোয়া মাহফিলে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনাসহ বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।
সিলেট প্রেসক্লাব : জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট প্রেসক্লাবে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৫ আগষ্ট মঙ্গলবার বাদ জোহর প্রেসক্লাব মিলনায়তনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১০টায় প্রেসক্লাবের উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। দোয়া মাহফিল পূর্ব সংক্ষিপ্ত বক্তব্য রাখেন প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির।
শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগষ্টের শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। সুবিদবাজার জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা আখতার উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সহ-সভাপতি মুহাম্মদ আমজাদ হোসাইন, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, সাবেক সহ-সভাপতি আতাউর রহমান আতা, সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, সদস্য জেড এম শামসুল, ছিদ্দিকুর রহমান, মো. মুহিবুর রহমান, মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, কবির আহমদ, ইউনুছ চৌধুরী, নৌসাদ আহমেদ চৌধুরী প্রমুখ।
সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদ : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে মঙ্গলবার জিন্দাবাজারস্থ কার্যালয়ে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সদর উপজেলা সাংগঠনিক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিনের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা মহানগর ইউনিটের ডেপুটি কমান্ডার মনাফ খান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাছিত, শহীদ উদ্দিন খান, দক্ষিণ সুরমা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ পুটি মিয়া, বীর মুক্তিযোদ্ধা আলকাছ আলী, খুর্শিদ আলী, বীর মুক্তিযোদ্ধা সাকির আলী, বীর মুক্তিযোদ্ধা ফরিদ মিয়ার কন্যা সন্তান কমান্ড নেত্রী কলি সেন প্রমুখ।
জালালাবাদ গ্যাস : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে জালালাবাদ গ্যাস টি অ্যান্ড ডি সিস্টেম লিমিটেড এর মেন্দিবাগস্থ সিলেট প্রধান কার্যালয় গ্যাস ভবনে ১৫ আগষ্ট ভোরে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং অর্ধনমিত রাখা হয়। ১৫ আগষ্ট জালালাবাদ গ্যাস ভবনের নামাজ ঘরে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের স্মরণে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয় এবং সকলের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। এরপর গ্যাস ভবন থেকে শোক র‌্যালী সহকারে কোম্পানীর সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সারাদিনব্যাপী বঙ্গবন্ধুর জীবনী নিয়ে বিভিন্ন সময়ে নির্মিত ডকুমেন্টরীসমূহ এবং বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ গ্যাস ভবন চত্তরে সর্বসাধারণের উদ্দেশ্যে প্রদর্শন করা হয়। উক্ত অনুষ্ঠানসমূহে জালালাবাদ গ্যাসের ব্যবস্থাপনা পরিচালক এর পক্ষে কোম্পানীর মহাব্যবস্থাপক (অর্থ) জনাব অলক কুমার মিত্র, মহাব্যবস্থাপকবৃন্দ, উপমহাব্যবস্থাপকবৃন্দ, ব্যবস্থাপক, জালালাবাদ গ্যাস অফিসার্স এসোসিয়েশন, জালালাবাদ গ্যাস এমপলয়ীজ ইউনিয়ন (সিবিএ) নেতৃবৃন্দসহ কোম্পানীর সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
১৩ নম্বর ওয়ার্ড : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সিলেট মহানগরীর ১৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
গতকাল ১৫ আগষ্ট মঙ্গলবার বিকেলে নগরীর কাজিরবাজারস্থ ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
১৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এনামুল হক মুক্তার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক চন্দন রায়ের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, সহপ্রচার সম্পাদক গোলাম সোবহান চৌধুরী দিপন, ১৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ইকবাল হোসেন, সহসভাপতি মো. ফখরুল হাসান, বনবিহারী সেন, আব্দুস সোবহান নিশাত, প্রচার সম্পাদক রফিক আহমদ, দপ্তর সম্পাদক কিবরিয়া খান, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক রকি দেব, মোস্তাফিজুর রহমান সানোয়ার, ১৩ নম্বর ওয়ার্ড কৃষকলীগের আহবায়ক আব্দুল আলিম, যুগ্ম আহবায়ক শাকিল আহমদ, সিরাজ মিয়া, জাহিদ এনাম সাব্বির, এস.এম জাহেদ, অমর চন্দ্র দাস, অপু কর, আনোয়ার হোসেন সালমান। মোনাজাত পরিচালনা করেন পূর্ব কাজিরবাজার পিয়াজপট্টি জামে মসজিদেও ইমাম হাফিজ আব্দুল হাসিব।
মহানগর যুবলীগ : জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে কাজলশাহ এলাকায় শিরণী বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
মোনাজাত শেষে প্রায় শতাধিক মানুষের মধ্যে শিরণী বিতরণ করা হয়।
মহানগর যুবলীগের সিনিয়র সদস্য মুরাদ আহমদ মুরনের সভাপতিত্বে ও রুমান আহমদ মনার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মহানগর যুবলীগের আহ্বায়ক আলম খান মুক্তি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মুশফিক জায়গীরদার, সেলিম আহমদ সেলিম, ফ্রান্স আওয়ামীলীগের সহ সভাপতি সুব্রত ভট্টাচার্য শুভ, ৩নং ওয়ার্ড আওয়ামীলীগের আহ্বায়ক ওয়ারিছ মিয়া, যুগ্ম আহ্বায়ক ওয়াজিবুর রহমান সাদেক, আওয়ামীলীগ নেতা শামীম আহমদ, ৩নং ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক আবির হাছান রানা, ছাত্রলীগ নেতা এম এ রায়হান, যুবলীগ নেতা কাসেম, দীপক, এম এ হান্নান, আব্দুল লতিফ, শিমূল আহমদ, পাবেল আহমদ, মিজান আহমদ, আরমান আহমদ, ৭নং ওয়ার্ড যুবলীগের সভাপতি ওমর ফারুক, ২৩নং ওয়ার্ড যুবলীগের সভাপতি নুর আলী, ৪নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক এমদাদ হোসেন ইমু, ৬নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া হোসেন জাকির, রূপম আহমদ, সাদেক খান, আব্দুর কাদির ইমন, অনুজ তালুকদার, জামাল আহমদ, পাপ্পু আহমদ, জাবেদ আহমদ প্রমুখ।
সিলেট মুক্তিযোদ্ধা প্রজন্ম সাংবাদিক ফোরাম : জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট মুক্তিযোদ্ধা প্রজন্ম সাংবাদিক ফোরামের উদ্যোগে জিন্দাবাজার মুক্তিযোদ্ধা সংসদে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সাংবাদিক জেড এম শামসুল। সাংবাদিক জয়দ্বীপ চক্রবর্তীর পরিচালনায় বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন দক্ষিণ সুরমা উপজেলা কামান্ডার বীর মুক্তিযোদ্ধা কুটি মিয়া, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক আবু তাহের, বিশিষ্ট কবি ও প্রবন্দিক হোসেইন আহমদ চৌধুরী, সাংবাদিক মৃনাল কান্তি বৈদ্য, শ্যামল গুন, অয়ন দে ও রিংকু দাস প্রমুখ।
সভার শুরুতে ১ মিনিট দাঁড়িয়ে ১৫ আগষ্টের নিহতদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়। এবং বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকলের রুহের মাগফেরাত কামনা করা হয়।