জনসচেতনতায় সিটি কর্পোরেশন ॥ বাল্যবিয়ে প্রতিরোধে ভুলের মাশুল নাটকের শুটিং মঙ্গলবার থেকে

26

বাল্যবিয়ে প্রতিরোধে জনসচেতনতামূলক স্বল্পদৈর্ঘ্যরে নাটক নির্মাণ করছে সিলেট সিটি কর্পোরেশন। ভুলের মাশুল নামের নাটকটির শুটিং আজ মঙ্গলবার (৮ আগষ্ট) থেকে শুরু হবে।
বাল্যবিয়ে শুধু একটি মেয়ের জীবনই নয়; একটি পরিবারকে ধ্বংস করে দিতে পারে। এমন বিষয় নাটকটিতে ফুটে ওঠবে। নাটকটির কাহিনী সাজিয়েছেন সিলেট জেলা প্রেসক্লাবের নির্বাহী সদস্য, দৈনিক সবুজ সিলেটের নিজস্ব প্রতিবেদক নুরুল হক শিপু। চিত্রনাট্য ও পরিচালনায় রয়েছেন মো. কামরুল চৌধুরী। সিলেট সিটি কর্পোরেশনের এ জনসচেতনতামূলক নাটকে সার্বিক সহযোগিতা করছে সিলেট মহানগর পুলিশ। সিলেট নগরী ও শহরতলির বিভিন্ন মনোরম লোকেশনে নাটকটির দৃশ্য ধারণ করা হবে।
সিলেটের স্বনামধন্য অভিনেতা-অভিনেত্রীরা এ নাটকে অভিনয় করছেন। তাঁরা হচ্ছেন, সিলেটের সিনিয়র অভিনেত্রী বিবি সাব খ্যাত রওশনারা মনির রুনা, বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত যুগ্ম পরিচালক, সিনিয়র অভিনেতা অশোক কুমার নাগ কাঞ্চন, সিলেটি নাটকের প্রথম নায়ক ও নাট্যনির্দেশক মালিক আকতার, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, কটাই মিয়া খ্যাত কৌতুক অভিনেতা সাহেদ মোশারফ, নাট্যনির্দেশক বিশ্বজিৎ সরকার, তরুণ নাট্যনির্দেশক রাসেল হামিদ, পিংকি, হেনা, সুইটি, সুরাইয়া ও নুরুল হক শিপু। নাটকির চিত্র ধারণ করবেন সাহজাদা মিয়া ও জাহাঙ্গীর আহমদ। রূপ ও অঙ্গসজ্জায় থাকবেন সিলেটের প্রথম মেকআপ আর্টিস্ট সুমন রায়।
নাটকটি প্রসঙ্গে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘সিলেট সিটি কর্পোরেশনের এটি একটি ব্যতিক্রমী পরিকল্পনা। বল্যবিয়ে বন্ধে সচেতনতামূলক এ নাটকটি নগরবাসীকে আরো সচেতন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব জানান, যাদের বাল্যবিয়ে দেয়া হয় সাধারণত জš§নিবন্ধন নকল করেই তা করা হয়। জš§নিবন্ধন নকল করা এবং বাল্যবিয়ে থেকে বিরত থাকার জন্যই জনসচেতনতামূলক এ নাটক নির্মাণ করা হচ্ছে। তিনি বলেন, একটি বাল্যবিয়ে শুধু একটি মেয়ের জীবন নয়; একটি পরিবারকেও ধ্বংস করে দিতে পারে। নাটকে এমন চিত্র ফুটে ওঠবে বলে আমি বিশ্বাস করি।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা জানান, ‘সিলেট সিটি কর্পোরেশন একটি মহতী উদ্যোগ নিয়েছে। মহানগর পুলিশ কোনোভাবেই বাল্যবিয়েকে সমর্থন করে না। বাল্যবিয়ে প্রতিরোধে যা করার তাই করবে নগর পুলিশ। তিনি বলেন, নাটকটি নির্মাণে সিটি কর্পোরেশনকে সার্বিক সহযোগিতা করছে মহানগর পুলিশ। বিজ্ঞপ্তি