দক্ষিণ সুরমায় তীর জুয়াসহ নানা অপরাধ বৃদ্ধি

59

স্টাফ রিপোর্টার :
দক্ষিণ সুরমায় অপরাধ প্রবণতা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে একাধিক তীর জুয়াসহ নানা অপরাধ স্পট গড়ে উঠছে। ফলে উঠতি বয়সি ছেলেরাসহ স্কুল ও কলেজ পড়–য়া ছেলেরা অপরাধে জড়িয়ে পড়ছে। পুলিশ মাঝে মধ্যে এসব অপরাধ স্পটে অভিযান চালালেও মূল অপরাধীরা থেকে যায় ধরা ছোঁয়ার বাহিরে।
বিভিন্ন সূত্রে জানা গেছে, সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকা, কদমতলী বালুর মাঠ, ফল মার্কেটের সামন, যমুনা মার্কেট, চাঁদনীঘাট মাছবাজার, কীন ব্রীজ-এর নিচ, দরিয়াশাহ-এর মাজার সংলগ্ন এলাকা, নতুন রেলওয়ে স্টেশন, ভার্থখলা নছিবা খাতুন স্কুলের গলিসহ এসব এলাকায় রয়েছে ভারতীয় তীর জুয়া, টিকটিকি ও চরকির মতো জুয়ার আসর। দীর্ঘদিন ধরে একটি সিন্ডিকেট এসব জুয়ার আসর নিয়ন্ত্রণ করে আসছে। কে বা কাদের নেতৃত্বে তারা এলাকায় এমন অপরাধ ও অনৈতিক কর্মকান্ড গড়ে তুলছে তা অনেকের মনে প্রশ্ন দেখা দিয়েছে। ফলে এসব কারণেই এলাকায় চুরি-ছিনতাই বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া দক্ষিণ সুরমায় ছিনতাইকারীদের আস্তানা হিসেবে পরিচিত বালুর মাঠ এলাকা। এদিকে, জুয়ার আসরে পুলিশ বেশ কিছুদিন আগে নিয়মিত অভিযান চালালেও এখন আর এসব অভিযান চোখে পড়ে না। ফলে সাধারণ মানুষের মধ্যে অনেকটা ক্ষোভ দেখা দিয়েছে। ভয়াভহ এ তীর জুয়া খেলা বন্ধ না করলে অচিরেই দক্ষিণ সুরমাসহ গোটা সিলেট এলাকাটি জুয়া খেলার আসর ও বিভিন্ন অপররাধের প্রবণতা দিনদিন বৃদ্ধি পাবে।
এ ব্যাপারে দক্ষিণ সুরমা থানার সহকারী পুলিশ কমিশনার (এসি) মুস্তাফিজুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, বাস টার্মিনাল এলাকার এ বিষয়ে আমার সঠিক জানা ছিল না। এখন এই বিষয়টি দেখব। কিন্তু বালুর মাঠ এলাকায় আমরা একাধিকবার অভিযান পরিচালনা করে কয়েকজনকে আটক করেছি। আটকের পর তাদের আদালতে প্রেরণ করলে আদালত তাদের জেলে হাজতে পাঠায়। কিন্তু এই তীর জুয়ার জন্য আলাদা কোন আইনানুগ ব্যবস্থা না থাকায় তারা আদালতের মাধ্যমে জামিনে বের হয়ে আসে। তিনি বলেন, তীর জুয়াড়ীদের ধরতে আমাদের অভিযান অব্যাহত থাকবে।