গণমানুষের সার্বিক মুক্তির সংগ্রামে চিরঞ্জীব হয়ে থাকবেন জননেতা বীর মুক্তিযোদ্ধা আখতার আহমদ – এডভোকেট লুৎফুর রহমান

69

সমাজ প্রগতি ও গণমানুষের সার্বিক মুক্তির লক্ষ্যে সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে Pressআমৃত্যু নিবেদিত প্রাণ রাজনৈতিক ব্যক্তিত্ব, বাংলাদেশের স্বাধীনতা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সিলেট তথা বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে অসীম সাহসী, বিরল আদর্শিক রাজনৈতিক চরিত্র ও ব্যক্তিত্বের অধিকারী, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, মৃত্যুকালীন সময়ে জাসদের প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা আখতার আহমদ।
আখতার আহমদ একজন সৎ, চরিত্রবান নীতি নৈতিকতাবোধ সম্পন্ন নেতা হিসেবে দল মত নির্বিশেষে সকল মহলের কাছে সমাদুত ও গ্রহণযোগ্য নেতা ছিলেন। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তিনি সকল প্রকার স্বৈরশাসন, সামরিক দুঃশাসন, অন্যায়-অত্যাচার-অবিচারের বিরুদ্ধে আপোষহীন লড়াকু নেতা ছিলেন।
মরণব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে ৫ আগষ্ট ১৯৮৬ সালে লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ^াস ত্যাগ করেন। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তিনি রাজনীতি, সংগঠন, সহকর্মী, সহযোদ্ধা, সংগঠনের নেতা-কর্মীদের সমস্যা ও সংকট নিয়ে ভাবতেন। তিনি বিশ^াস করতেন সমাজ ও রাষ্ট্র ব্যবস্থার আমূল পরিবর্তনের মধ্য দিয়ে এদেশের মানুষের অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানের ব্যবস্থা নিশ্চিত হলেই তিনি ও তার পরিবার ঐ সুফল ভোগ করবেন।
জাসদ সিলেট জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক লোকমান আহমদ এর সভাপতিত্বে এবং জাসদ সিলেট মহানগর শাখার সাধারণ সম্পাদক গিয়াস আহমদের পরিচালনায় গতকাল সন্ধ্যা ৭টায় নজরুল একাডেমী মিলনায়তন, জিন্দাবাজার, সিলেটে অনুষ্ঠিত আখতার আহমদ স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামীলীগ সিলেট জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি জননেতা লুৎফুর রহমান। সভায় আরও বক্তব্য রাখেন সাম্যবাদী দল সিলেট জেলা শাখার সম্পাদক কমরেড ধীরেণ সিংহ, ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা সভাপতি কমরেড আবুল হোসেন, বাসদ সিলেট জেলা সমন্বয়ক কমরেড আবু জাফর, বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার অন্যতম নেতা কমরেড হুমায়ুন রশীদ শোয়েব, জাসদ সিলেট জেলা শাখার সাবেক সভাপতি আব্দুস সাত্তার চৌধুরী, নারী মুক্তি কেন্দ্রের সংগঠক ডাঃ ফাতেমা ইয়াসমিন, জাসদ সিলেট জেলা শাখার সহ-সভাপতি মুহিদ আহমদ মুক্তা, সাধারণ সম্পাদক কে. এ. কিবরিয়া চৌধুরী, যুগ্ম-সাধরাণ সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা, শ্রম বিষয়ক সম্পাদক এ. বি. সিদ্দিক, কৃষি বিষয়ক সম্পাদক আহমেদুল কিবরিয়া বকুল, মহানগর জাসদ নেতা আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, মকবুল হোসেন, সামসুল আলম, ছাত্রনেতা তাওহিদ এলাহী, মাহমুদ হোসেন প্রমুখ।
স্মরণ সভার শুরুতে প্রয়াত আখতার আহমদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। সভায় বক্তারা জননেতা আখতার আহমদের রাজনৈতিক জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বলেন, সমাজ প্রগতি ও গণমানুষের সার্বিক মুক্তির লক্ষ্যে সমাজতন্ত্র প্রতিষ্ঠার আমৃত্যু লড়াকু আপোষহীন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে দেশ, জাতি ও জনগণের সকল আন্দোলন, সংগ্রামে, হৃদয় মনে চিরঞ্জীব হয়ে থাকবেন জননেতা বীর মুক্তিযোদ্ধা আখতার আহমদ।
গতকাল ৫ আগষ্ট ২০১৭ ছিলো বীর মুক্তিযোদ্ধা আখতার আহমদ এর ৩১তম মৃত্যু বার্ষিকী। এ উপলক্ষে জাসদ সিলেট জেলা ও মাহানগর শাখা দুপুর ১টায় আখতার আহমদের সমাধীতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে। বাদ জোহর হযরত শাহজালাল (রহ.) এর মসজিদে মিলাদ মাহফিল ও ফাতেহা পাঠ করা হয়। বাদ আছর দর্জিবন্দ জামে মসজিদে মিলাদ মাহফিল ও ফাতেহা পাঠ করা হয়। বিজ্ঞপ্তি